(প্রিয়.কম) নিজের শরীরের প্রতি যত্নবান হতে হয় নিজেকেই। অনেকেরই দেখা যায় শরীরের বিভিন্ন অংশে কালো দাগ পড়ে, যার প্রধান কারণ হলো অযত্ন এবং মরা চামড়ার প্রভাব। আমাদের দেশের আবহাওয়ার কারণে বগলের নীচে বেশী করে কালো দাগের সৃষ্টি হয়ে থাকে ঘাম এবং মরা চামড়া জমে। বিব্রতকর এই কালো দাগগুলো নিজের কাছেই বিরক্তির উদ্রেক সৃষ্টি করে। 

নিয়মিতভাবে যত্ন নিতে পারলেই ঘরে বসে খুব সহজে বগলের নীচের কালো দাগ দূর করতে পারবেন আপনি। জেনে নিন তেমন পাঁচটি উপাদানের নাম।

১/ আলু দিয়ে ম্যাসাজ করুন

আপনি কি জানেন আলুতে প্রাকৃতিকভাবেই রয়েছে পরিষ্কার করার এবং কালো দাগ দূর করার উপাদান? পাতলা করে আলু কেটে নিয়ে আলুর টুকরোটি বগলের নীচে কালো স্থানে বারবার করে ঘষুন। এইভাবে ৫-৭ মিনিট ম্যাসাজ করে এরপর কুসুম গরম পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

২/ লেবু এবং বেকিং সোডা

প্রাকৃতিক পরিস্কারক পদার্থ হিসেবে লেবু দারুণ কার্যকরী। এবং লেবুর সাথে যখন ভালোভাবে বেকিং সোডা মেশানো হয় তখন সেটি বগলের কালো দাগ দূর করার জন্যে দারুণ একটি স্ক্রাবের মিশ্রণ হয়ে যায়। অল্প পরিমাণ বেকিং সোডার সাথে একদম ফ্রেশ লেবুর রস মিশিয়ে নিয়ে স্ক্রাব তৈরি করে সেটি বগলের নীচে ভালোভাবে ম্যাসাজ করতে হবে ২-৩ মিনিট। সপ্তাহে অন্তত দুইবার এই পদ্ধতি মেনে চললে দ্রুত উপকার পাওয়া যাবে।

৩/ নারকেল তেল

বগলের নীচের কালো দাগ দূর করার জন্যে ময়েশ্চারাইজিং খুবই গুরুত্বপূর্ণ। নারকেল তেল সেক্ষেত্রে খুব দারুণ এবং উপকারী ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে।  নারকেল তেলে রয়েছে ভিটামিন-ই যা কালো হয়ে যাওয়া স্থানগুলোর দাগ কমাতে সাহায্য করে।

৪/ চিনি এবং নারকেল তেলের মিশ্রণ

শুধু নারকেল তেলই কালো দাগের ক্ষেত্রে উপকারী, তার সাথে যদি কিছু পরিমাণে চিনি মিশিয়ে নেওয়া যায় তবে সেটা হয়ে যায় আরো দারুণ। মূলত ত্বকে কালো দাগের উৎপত্তি হয় মরা চামড়া থেকে। তাই বগলের নীচের কালো দাগ দূর করার জন্য এক চা চামচ চিনির সাথে অল্প পরিমাণে নারকেল তেল মিশিয়ে বগলের নীচে ভালোভাবে ম্যাসাজ করতে হবে। এইভাবে ভালো করে কিছুক্ষণ ম্যাসাজ করার পর পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

৫/ ওয়াক্স

ওয়াক্সিং যদিও কোন প্রাকৃতিক উপায় নয়, তবুও বগলের নীচের কালো দাগ দূর করতে এটি খুবই কাজে দেয়। ওয়াক্সিং এর ফলে বগলের নীচের অনাকাঙ্ক্ষিত চুল এবং মরা চামড়া উঠে আসে, ফলে কালো দাগ তৈরি হতে পারে না।

প্রয়োজনীয় সকল উপাদান আমাদের হাতের কাছে এবং ঘরেই থাকে। তবে খেয়াল করে নিয়মিতভাবে পরিচর্যা করতে পারলে বগলের  কালো দাগ দূর করা খুবই সহজ ব্যপার। 

সূত্র: Cosmopolitan 

সম্পাদনা : রুমানা বৈশাখী