কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বেকিং সোডার সাহায্যে আপনি খুব সহজেই দাঁতের হলদেটে ভাব দূর করে ফেলতে পারবেন। ছবি: নূর।

বেকিং সোডার দারুণ উপকারি সাতটি ব্যবহার

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৫৯
আপডেট: ২২ সেপ্টেম্বর ২০১৭, ১৮:৫৯

(প্রিয়.কম) এমন বাসা খুঁজে পাওয়া যাবে না, সেখানে বেকিং সোডা নেই! খুবই কাজের এই জিনিসটি কিন্তু শুধুমাত্র কোন কিছু বেক করার ক্ষেত্রেই ব্যবহৃত হয় না। আরো নানান রকম কাজে আপনি ব্যবহার করতে পারবেন এই জাদুকরি বেকিং সোডা! সেটা হতে পারে আপনার রূপচর্চা থেকে শুরু করে গৃহস্থালি কাজে পর্যন্ত!

দারুণ এই একটি মাত্র উপাদানের বিবিধ ব্যবহারের মাঝে খুবই উপকারি এবং দরকারি সাতটি ব্যবহার জেনে নিন এই ফিচার থেকে।

১/ প্রাকৃতিক ডিওডরেন্ট হিসেবে কাজ করবে

অনেকেই দোকান থেকে কেনা বিভিন্ন ব্রান্ডের ডিওডোরেন্ট ব্যবহার করতে পারেন না। সেক্ষেত্রে বেকিং সোডা ব্যবহার করাটা হবে সবচেয়ে বুদ্ধিমানের কাজ। পরিমাণমতো পানির সাথে বেকিং সোডা মিশিয়ে অথবা শুধুমাত্র এক চিমটি বেকিং সোডা আপনার আন্ডারআর্মে ব্যবহার করুন। এটিই ডিওডোরেন্ট এর কাজ করবে খুব দারুণ।

২/ পোকার কামড়ে অথবা চুলকানি কমাতে সাহায্য করে

অনেক সময় গরমের কারনে শরীরে ছোট লাল রঙের র‍্যাশ দেখা দেয় অথবা কোন পোকার কামড় থেকেও এমন চুলকানির উদ্রেক তৈরি হয়। সেক্ষেত্রে পানির সাথে মেশানো বেকিং সোডার পেস্ট চুলকানিযুক্ত স্থানে লাগিয়ে নিন। দেখবেন চুলকানি কমে গেছে সাথে সাথেই।

৩/ মুখের প্রাকৃতিক স্ক্রাবার

মুখের ত্বক খুবই নমনীয় এবং খুব দ্রুতই এতে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয়। কখনো রোদে পোড়ার জন্যে অথবা সঠিক পরিচর্যার অভাবে কালোভাব চলে আসে মুখে, অথবা ব্ল্যাকহেডস দেখা দেয়। সেক্ষেত্রে বাইরে থেকে কেনা কোণ পন্য ব্যবহার না করে ঘরে থাকা বেকিং সোডা দিয়েই সুন্দরভাবে মুখের ত্বকের যত্ন নিয়ে নিতে পারেন আপনি।

পদ্ধতি-১: ত্বক উজ্জ্বল করার জন্যে- এক টেবিল চামচ বেকিং সোডা, এক চা চামচ লেবুর রস, ৪-৫ ফোটা টি ট্রি অয়েল একসাথে মিশিয়ে মুখে খুব ভালোভাবে ম্যাসাজ করে ফেলুন।

পদ্ধতি-২: ব্ল্যাকহেডস দূর করতে- এক চা চামচ বেকিং সোডা, আধা চা চামচ মধুর সাথে মিশিয়ে নিয়ে ব্ল্যাকহেডস যুক্ত স্থানে লাগিয়ে পাঁচ মিনিট রেখে দিন। এরপর খুব ভালোভাবে ম্যাসাজ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

পদ্ধতি-৩: বলিরেখা কমিয়ে আনতে- দুই চা চামচ বেকিং সোডার সাথে এক চা চামচ নারিকেল তেল মিশিয়ে পুরো মুখে খুব ভালোভাবে ক্যাসাজ করে নিন। এরপর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত দুইবার এমন করুন।

৪/ মুখের দুর্গন্ধ দূর করতে উপকারি

আপনার মুখে বাজে দূর্গন্ধ তৈরি হয়? চিন্তা নেই। দুই চা চামচ বেকিং সোডার সাথে লেবুর রস এবং আধা কাপ পানি মিশিয়ে নিয়ে এই মিশ্রণ দিয়ে ভালোভাবে কুলি করে ফেলুন এবং দুশ্চিন্তামুক্ত থাকুন।

৫/ ফ্রিজের বাজে গন্ধ দূর করতে

এক ফ্রিজের মধ্যে একশ রকমের খাবার তো বটেই আরো সকল প্রয়োজনীয় জিনিস রাখা হয়। যার ফলে প্রায়ই ফ্রিজে বাজে গন্ধ তৈরি হয়। ফ্রিজের দরজা খুললেই নাক কুঁচকে ফেলতে হয় যে কারণে! কিছুই করতে হবে না। শুধুমাত্র একটি ছোট পাত্রে কিছুটা বেকিং সোডা নিয়ে ফ্রিজের এক কোনায় রেখে দিন। ব্যস, আপনার কাজ শেষ!

৬/ পছন্দের গহনা করে তুলুন নতুন

অনেক পুরনো কিন্তু অনেক অনেক বেশী পছন্দের গহনা পরা হয় না বলে ময়লাটে হয়ে যেতে পারে। তিন চা চামচ বেকিং সোডার সাথে এক চা চামচ পানি মিশিয়ে নিন, এরপর এই মিশ্রন দিয়ে আপনার পছন্দের গহনায় টুথব্রাশের সাহায্যে ভালোভাবে ব্রাশ করুন। দেখুন আবারো নতুন হয়ে উঠবে আপনার পছন্দের গহনাটি!

৭/ সাদা ঝকঝকে করে ফেলুন দাঁত

দাঁতের হলদেটে ভাবটা খুবই বিরক্তিকর। সেক্ষেত্রে বেকিং সোডা চমৎকার সল্যুশন আপনার জন্যে। টুথপেস্টের সাথে এক চিমটি বেকিং সোডা মিশিয়ে নিয়ে দাঁত ব্রাশ করে ফেলুন। সাথে যদি ২-৩ ফোঁটা লেবুর রস দিতে পারেন তবে খুবই চমৎকার হয়।

সূত্র: Bright Side

সম্পাদনা: কে এন দেয়া