কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আদালতে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। ছবি: ফোকাস বাংলা।

দুই মামলা : ২৩ জানুয়ারি পরবর্তী হাজিরা খালেদা জিয়ার

নিজস্ব প্রতিবেদক
প্রিয়.কম
প্রকাশিত: ১৮ জানুয়ারি ২০১৮, ১৬:৪৬
আপডেট: ১৮ জানুয়ারি ২০১৮, ১৬:৪৬

(প্রিয়.কম) জামিনে থাকার পরও মায়ের মৃত্যুবার্ষিকীতে জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলায় হাজিরা দিয়েছেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। ১৮ জানুয়ারি, বৃহস্পতিবার বেলা ১১টা ৫৮ মিনিটে রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নম্বর বিশেষ জজ ড. মো. আখতারুজ্জামানের আদালতে উপস্থিত হয়ে খালেদা জিয়া হাজিরা দেন।

এর আগে, ১৭ জানুয়ারি, বুধবার রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নম্বর বিশেষ জজ ড. আখতারুজ্জামানের আদালতে ১৮ জানুয়ারি, বৃহস্পতিবার বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মায়ের মৃত্যুবার্ষিকী হওয়ায় পূর্ব নির্ধারিত জিয়া অরফানেজ ও চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির দুই মামলার যুক্তিতর্ক শুনানি স্থগিতের আবেদন করেন তার আইনজীবীরা।

আবেদনের ওপর রাষ্ট্রপক্ষের আইনজীবী মোশাররফ হোসেন কাজলকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, ‘যেহেতু এটা ধর্মীয় ব্যাপার, খালেদা জিয়ার পক্ষে সময়ের আবেদন মঞ্জুর করলে আমার কোনো আপত্তি নেই।’ এরপর বিচারক বলেন, ‘ বৃহস্পতিবার পর্যন্ত ম্যাডাম (খালেদা জিয়া) জামিনে থাকবেন। আর অন্য আসামিদের পক্ষে যুক্তি উপস্থাপন চলবে।’

আদালতের আদেশমতে ১৮ জানুয়ারি, বৃহস্পতিবার বেলা ১১টা ৫৮ মিনিটে রাজধানীর বকশীবাজারের আলিয়া মাদরাসা মাঠে স্থাপিত ঢাকার ৫ নং বিশেষ জজ ড. আখতারুজ্জামানের আদালতে খালেদা জিয়া হাজিরা দিতে যান। এ সময় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াসহ ছয় জনের বিরুদ্ধে দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার পরবর্তী যুক্তি উপস্থাপনের জন্য আগামী ২৩, ২৪ ও ২৫ জানুয়ারি দিন ধার্য করেন আদালত। বেলা ৩টা ৭ মিনিটে আদালত ত্যাগ করেন তিনি।

এদিন মামলার আসামি ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদের পক্ষে তৃতীয় দিনের মতো যুক্তি উপস্থাপন করেন তার আইনজীবী আহসান উল্লাহ। তার পক্ষে যুক্তি উপস্থাপন শেষ না হওয়ায় আগামী ২৩, ২৪ ও ২৫ জানুয়ারি যুক্তি উপস্থাপনের দিন ধার্য করেছেন আদালত।

উল্লেখ্য, ২০০৮ সালের ৩ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্টের দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া ও তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে রমনা থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০১০ সালের ৮ আগস্ট জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে অর্থ লেনদেনের অভিযোগ এনে খালেদা জিয়াসহ চারজনের নামে তেজগাঁও থানায় দুর্নীতির অভিযোগে মামলা করেছিলেন দুদকের সহকারী পরিচালক হারুন-অর-রশিদ।

১৯ ডিসেম্বর জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার যুক্তি উপস্থাপন শুরু হয়। এদিন রাষ্ট্রপক্ষ খালেদা জিয়াসহ সব আসামির সর্বোচ্চ শাস্তি চেয়ে যুক্তি উপস্থাপন শেষ করেন ২০ ডিসেম্বর খালেদা জিয়ার পক্ষে যুক্তি উপস্থাপন শুরু হয়। এরপর ২১, ২৬, ২৭ ও ২৮ ডিসেম্বর এবং ৩, ৪, ১০ ,১১ ও ১৬ জানুয়ারি খালেদার পক্ষে যুক্তি উপস্থাপন করেন তার আইনজীবীরা।

 

প্রিয় সংবাদ/শিরিন/আজাদ চৌধুরী