কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সমুদ্রগামী জাহাজ কেয়ারী সিন্দবাদ। ছবি: সংগৃহীত

কেয়ারী সিন্দবাদের শনির দশা যেন কাটছেই না

খন্দকার মহিউদ্দিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৭, ১৮:০২
আপডেট: ১৭ নভেম্বর ২০১৭, ১৮:০২

(প্রিয়.কম) একের পর এক বন্ধের ঘোষণা আর নানান ধরনের নিষেধাজ্ঞা। এই নিষেধাজ্ঞা আর বন্ধের ঘোষণা সিন্দাবাদের ভুতের মতোই চেপে বসেছে কেয়ারী সিন্দবাদের ঘাড়ে। প্রায় সাড়ে ৬ মাস বন্ধ থাকার পর মাত্র গত সপ্তাহে সেন্ট মার্টিনের উদ্দেশ্যে নতুন করে যাত্রা শুরু করেছিলো কেয়ারী সিন্দবাদ। কিন্তু গতকাল আবারো এই যাত্রা বন্ধের ঘোষণা আসে। 

দীর্ঘ সময় ধরে বিভিন্ন মহলের চেষ্টায় গত ১৩ই নভেম্বর সকাল সাড়ে নয়টার দিকে কেয়ারী সিন্দবাদ সেন্ট মার্টিন এর উদ্দেশ্যে আবার যাত্রা শুরু করে। তাতে যাত্রীদের সাড়াও ছিলো চোখে পরার মতো। প্রথম যাত্রায়ই ৩০০ জন পর্যটক নিয়ে সেন্ট মার্টিন পৌঁছায় জাহাজটি। কিন্তু এর পরই চলে আসে নতুন নির্দেশনা। এই নির্দেশে বলা হয়, সেন্ট মার্টিনে ভ্রমণে বিদেশীদের জন্য বাধ্যতামূলক করা হয়েছে পাসপোর্ট সাথে রাখা। নতুন নিয়ম করাই যেতে পারে কিন্তু মাত্র কিছুদিন আগে রোহিঙ্গা অনুপ্রবেশ আর নিরাপত্তা ইস্যুতে ভ্রমণ বন্ধ থাকা জায়গাটিতে আবার যাত্রা শুরু হওয়ার এক সপ্তাহের মধ্যেই এ ধরনের ঘোষণার প্রভাব পর্যটকদের বর্তমান নিরাপত্তা অবস্থা নিয়ে কতটা উদ্বেগে ফেলবে এসব বিষয় বুঝে ওঠার আগেই ফের যাত্রা বন্ধের ঘোষণা চলে এলো। 


গুগল ম্যাপে দেখে নিন সেন্ট মার্টিন 

বৃহস্পতিবার ১৬ই নভেম্বর আবহাওয়াকে কারণ দেখিয়ে জানানো হয় ১৭ই নভেম্বর শুক্রবার কেয়ারী সিন্দবাদের যাত্রা বন্ধ থাকবে। এই ঘোষণায় একটি বিষয় অপরিষ্কার ছিল তাহলো: আবহাওয়া অনুকূলে আসলে আবার জাহাজ আগের নিয়মে চলাচল শুরু করবে। কিন্তু শনিবার কি জাহাজ চলাচল করবে কিনা সে বিষয়ে কোনো নির্দেশনা ছিল না। তাই আমরা নিশ্চিত হতে চেষ্টা চালাই। কিন্তু, আমরা তাদের কাছ থেকে কোনো পরিষ্কার  উত্তর পাইনি। এমনকি আমরা কেয়ারী সিন্দবাদের অফিসিয়াল পেইজেও এই বিষয়ে কোনো নোটিশ বা নির্দেশনা পাইনি। 

এ ধরনের নানান জটিলতায় কেয়ারী সিন্দবাদের পুনঃ যাত্রা সূচনা খুব একটা সুখকর হচ্ছে না। বরং বারে বারে এমন খোলা বন্ধের নোটিশ ভ্রমণকারীদের বিভ্রান্ত করছে এবং এতে করে সেন্ট মার্টিনের পর্যটন শিল্প ক্ষতির মুখে পড়ছে। 

সম্পাদনাঃ ড. জিনিয়া রহমান

প্রিয় ট্রাভেল সম্পর্কে আমাদের লেখা পড়তে ভিজিট করুন আমাদের ফেসবুক পেইজে। যে কোনো তথ্য জানতে মেইল করুন [email protected] এই ঠিকানায়। ভ্রমণ বিষয়ক আপনার যেকোনো লেখা পাঠাতে ক্লিক করুন এই লিংকে - https://www.priyo.com/post।