কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফলাফল পাওয়ার পর ভিকারুননিসা নূন স্কুল ও কলেজের শিক্ষার্থীদের উচ্ছ্বাস। ছবি: ফোকাস বাংলা

জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করবেন যেভাবে

আয়েশা সিদ্দিকা শিরিন
সহ-সম্পাদক
প্রকাশিত: ৩১ ডিসেম্বর ২০১৭, ১১:৪৫
আপডেট: ৩১ ডিসেম্বর ২০১৭, ১১:৪৫

(প্রিয়.কম) সদ্য প্রকাশিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলাফল আশাব্যঞ্জক না হলে ফলাফল পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে।

৩১ ডিসেম্বর রোববার থেকে শুরু করে ৬ জানুয়ারি শনিবার পর্যন্ত টেলিটক প্রি-পেইড নাম্বার থেকে এসএমএসের মাধ্যমে এ আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

এক্ষেত্রে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে RSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে বিষয় কোড লিখে 16222 নম্বরে পাঠাতে হবে (উদাহরণ: RSC Dha 123850 101)।

ফিরতি এসএমএস এ আবেদন ফি বাবদ প্রতি বিষয়ে ১২৫ টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নম্বর দেওয়া হবে। এতে সম্মত হলে মেসেজ অপশনে গিয়ে আরএসসি (RSC) লিখে স্পেস দিয়ে ইয়েস (YES) লিখে স্পেস দিয়ে পিন নম্বর লিখে স্পেস দিয়ে যোগাযোগের ফোন নম্বর লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। 

একটি এসএমএসের মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে বিষয় কোড পর্যায়ক্রমে কমা (,) দিয়ে লিখতে হবে।

তবে বিষেয়ে দুটি পত্র (বাংলা ও ইংরেজি) আছে (বাংলার জন্য ১০১, ইংরেজির জন্য ১০৭) সেসব বিষয়ে একটি আবেদনের বিপরীতে দু’টি পত্রের জন্য আবেদন হিসেবে গণ্য হবে এবং আবেদন ফি হিসেবে ২৫০ টাকা লাগবে।

৩০ ডিসেম্বর শনিবার দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে চলতি বছরের জেএসসি-জেডিসি পরীক্ষার ফলাফলের পরিসংখ্যান তুলে দেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

এ বছর ৮৩ দশমিক ৬৫ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৯১ হাজার ৬২৮ জন পরীক্ষার্থী। গত বছরের তুলনায় এবার পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা হ্রাস পেয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের ১ নভেম্বর দেশের দুই হাজার ৮৩৪টি একযোগে শুরু হয় জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। 

এতে ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী অংশ নেন। দেশের বাইরে মোট ৯টি কেন্দ্রে জেএসসি ও জেডিসি পরীক্ষায় অংশ নেন ৬শ’ ৫৯ জন পরীক্ষার্থী।

প্রিয় সংবাদ/শিরিন/আশরাফ