কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাদ পড়তে পারে পেরু, ভাগ্য খুলবে ইতালির। ছবি: সংগৃহীত

কপাল পুড়ছে পেরুর, রাশিয়া বিশ্বকাপ খেলবে ইতালি!

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০১৭, ১০:৪২
আপডেট: ২৪ নভেম্বর ২০১৭, ১০:৪২

(প্রিয়.কম) ৬০ বছরে এই প্রথম বিশ্বকাপের মূলপর্বে জায়গা হল না ইতালির। এ নিয়ে দেশটিতে শোকের মাতম ফুরোয়নি এখনও। ঠিক এমন সময়েই বাতাসে খবর, রাশিয়া বিশ্বকাপে জায়গা হতেও পারে তাদের। এ যেন নিয়ম ভেঙে অলৌকিক কোন কাণ্ড হতে যাচ্ছে।  এমনই আভাস দিয়েছে পেরুর একটি সংবাদমাধ্যম লিভেরো। তাদের একটি প্রতিবেদনে দাবি করা হয়েছে, রাজনৈতিক হস্তক্ষেপের কারণে বাদ পড়তে পারে ৩৬ বছর পর বিশ্বকাপে জায়গা পাওয়া পেরু। তাতে করে ভাগ্য খুলবে বুফনদের।

পেরুর ওই সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, দেশটির জাতীয় সংসদে কংগ্রেসের মহিলা সদস্য  প্যালোমা নচেডা একটি প্রস্তাব উত্থাপন করেছেন। সেটা পাস হলে নির্বাচন ছাড়া অগণতান্ত্রিক উপায়ে যে কেউ দেশটির ফুটবল ফেডারেশনের সভাপতি হতে পারবেন। সেক্ষেত্রে রাজনৈতিক হস্তক্ষেপের কারণে ফিফার সবরকম প্রতিযোগিতা থেকে বের করে দেওয়া হতে পারে পেরুকে।

কারণ ফিফার নিয়মে বলা আছে রাজনৈতিক উপায়ে ফুটবল ফেডারেশনের সভাপতি হওয়া সম্পূর্ণভাবে তাদের নিয়ম বিরোধী। ফিফার আইনে যেকোন ফুটবল ফেডারেশনকে রাজনৈতিক হস্তক্ষেপ থেকে দূরে রাখার ব্যাপারে শক্ত নির্দেশও দেওয়া আছে।   

প্রতিবেদনটি যেন নতুন করে আশায় বুক বাঁধতে শক্তি দিচ্ছে ইতালির সমর্থকদের। কারণ পেরু বিশ্বকাপ খেলতে না পারলে ইতালি, নেদারল্যান্ডস কিংবা বিশ্বকাপ বাছাইপর্ব পেরোতে না পারা সাউথ আমেরিকার আরেক দল চিলিকে দিয়ে হতে পারে ৩২তম দলের শূন্যস্থান পূরণ। এক্ষেত্রে ফিফার সদস্য দেশগুলোই ভোটাভুটির মাধ্যমে ঠিক করবে কোন দল যাবে বিশ্বকাপে।

প্রিয় স্পোর্টস/শান্ত মাহমুদ