কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইসহাক খান। ছবি সংগৃহীত।

কথাসাহিত্যিক ইসহাক খানের প্রথম প্রেমের গল্প ‘দূরের ভুবন’

সিফাত বিনতে ওয়াহিদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৬ জানুয়ারি ২০১৮, ১৭:৩১
আপডেট: ০৬ জানুয়ারি ২০১৮, ১৭:৩১

(প্রিয়.কম) চলছে জানুয়ারি মাস। মাস পেরোলেই শুরু হবে বাঙালির প্রাণের অমর একুশে গ্রন্থমেলা। লেখকদের পাণ্ডুলিপি পৌঁছে যাচ্ছে প্রকাশের কাছে, আর সেই সব নতুন বই এর মুদ্রণ ও প্রকাশন এর কাজ নিয়ে প্রকাশনী সংস্থা ও প্রিন্টিং প্রেসগুলোতে চলছে শেষ সময়ের ব্যস্ততা। এ পুরো মাসেই চলবে ছাপাখানার বিরামহীন কাজ। এবার বইমেলায় প্রকাশিত হবে কথাসাহিত্যিক ইসহাক খান এর বেশ কিছু বই। তবে চমক হিসাবে থাকছে তার প্রথম প্রেমের গল্প ‘দূরের ভুবন’।

আশির দশকের জনপ্রিয় কথাসাহিত্যিক ইসহাক খান চার দশকেরও বেশি সময় ধরে লেখালেখির সঙ্গে যুক্ত থাকলেও এর আগে কখনো প্রেমের গল্প বা উপন্যাস লেখেননি। দীর্ঘ বহু বছর ধরে বাংলাদেশ টেলিভিশনসহ দেশের বিভিন্ন বেসরকারী চ্যানেলে ইসহাক খানের লেখা প্রেমের নাটক প্রচারিত হলেও, গল্প বা উপন্যাসের ক্ষেত্রে তিনি বরাবরই মুক্তিযুদ্ধ বা গ্রাম-বাংলার খেটে খাওয়া মানুষের গল্পই তুলে এনেছেন। তবে এবার সে ধারাবাহিকতার সঙ্গে ব্যতিক্রমীভাবে যুক্ত হলো তার প্রেমের গল্প দূরের ভুবন বইটি। জীবনের প্রথম প্রেমের গল্পের বই সম্পর্কে জানতে প্রিয়.কম এর পক্ষ থেকে কথাসাহিত্যিক, গল্পকার, নাট্যকার এবং মুক্তিযোদ্ধা ইসহাক খান এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘এ বইটিতে পাঁচ-ছয়টা গল্প আছে। প্রেম সম্পর্কিত বই এবারই প্রথম লেখা। গল্পগুলোতে জটিল কিছু নেই, গুরুগম্ভীর কোনো বিষয়ও নেই। খুবই সহজ ভাষায় লেখা হয়েছে’।

প্রেমের বই, কিন্তু নাম ‘দূরের ভুবন’- কেন? এমন প্রশ্ন ছুঁড়ে দিলে ইসহাক খান জানান, তিনি চ্যানেল আইতে ‘দূরের ভুবন’ নামে একটা নাটক লিখেছিলেন। সেই ভাবনা থেকেই এই বইটার নাম রাখা হয়েছে। যৌবনে বন্ধুরা যখন প্রেমের কবিতা-গল্প-উপন্যাস লিখেছেন, পরিণত বয়সে এসে কেন আপনার সে ইচ্ছা জাগলো? এবার কিছুটা হাসলেন গুণী এই কথাসাহিত্যিক। হেসে জানালেন, তার লেখার মূল বিষয় মুক্তিযুদ্ধ এবং নিম্ন শ্রেণির মানুষের জীবন সংগ্রাম বা গ্রামের শ্রমজীবী মানুষের গল্প। তিনি বলেন, ‘প্রেমকে আমার খুব সিম্পল বিষয় বলে মনে হতো। কিন্তু আমার এ ধারণা পাল্টালো এ বিষয়ে লিখতে এসে। এটাই বরং লেখা কঠিন। পাঠকের কাছে একটা প্রেমকে জীবন্ত করে তোলা এবং পাঠক যেন পড়ে মনে করতে পারে যে এই প্রেমটা তার জীবনেও ঘটেছিল। এইসব ভাবনা থেকে আমি দেখলাম যে প্রেম তো মানুষের জীবনের বিশাল একটা অংশ, প্রেমবিহীন তো জীবন হতে পারে না। সেটা মানব প্রেম, নারী প্রেম, পুরুষ প্রেম বা স্রষ্টা প্রেম- যাই-ই হোক না কেনো।

প্রেম সম্পর্কে বলতে গিয়ে তিনি নারীর প্রেমের প্রতি গুরুত্ব আরোপ করে বলেন ‘নারী প্রেম খুব উল্লেখযোগ্য। পুরুষের জীবনের একটা বড় অংশ জুড়ে থাকে নারী প্রেম। কিংবা নারীদের ক্ষেত্রে পুরুষ প্রেম। এই প্রেমকে অস্বীকার করা মানে জীবনের একটা বড় সত্ত্বাকে অস্বীকার করা। এই ভাবনা থেকেই মূলত প্রেমের গল্প লেখার চিন্তা মাথায় আসে’। বইটি নিয়ে তিনি আরো জানান, খুব সহজভাবে নর-নারীর প্রেমকে ‘দূরের ভুবন’ এর ফ্রেমে বন্দি করা হয়েছেতবে এ গল্প লেখার অনুপ্রেরণা হিসাবে তিনি কৃতিত্ব দিতে চান অভিনেতা আনিসুর রহমান মিলনকে। সে গল্পও তিনি প্রিয়.কমকে বলতে চাইলেন সরল স্বীকারোক্তির মতোই। একটি নাটকের শুটিং এর জন্য পূবাইলের ভাদন গ্রামে অবস্থান করছিলেন ইসহাক খান, আনিসুর রহমান মিলন ও কুসুম শিকদার। শুটিং এর দৃশ্য যখন চলছিল, একটু দূরেই একটি গাছের নিচে দাঁড়িয়ে ধূমপান করছিলেন, ইসহাক খান। শর্ট দেওয়া শেষে আনিসুর রহমান মিলন এসে তাকে (ইসহাক খান) হাসতে হাসতে বলেন, ‘এই বয়সেও এমন প্রেমের সংলাপ লেখেন কীভাবে’? জবাবে তিনি উত্তর দিয়েছিলেন, ‘প্রেমের কী আর বয়স আছে’। সেই থেকেই এ গল্পের ভাবনা শুরু। মিলনের সঙ্গে ঐ কথোপকথনই মূলত তাকে প্রেমের গল্প লেখার অনুপ্রেরণা দিয়েছে বলে জানান ইসহাক খান। দূরের ভুবন বইটি বের হচ্ছে য়ারোয়া বুক কর্নার থেকে। প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ। অমর একুশে গ্রন্থমেলার প্রথম দিন থেকেই পাওয়া যাবে বইটি।

এছাড়া গেল বছরের মতো এবারও প্রকাশিত হচ্ছে মুক্তিযুদ্ধ ভিত্তিক কিশোর উপন্যাস খুদে টারজান। বইটি সম্পর্কে বলতে গিয়ে তিনি জানান, দেশে মুক্তিযুদ্ধ নিয়ে অনেক গল্প-উপন্যাস থাকলেও সেখানে যুদ্ধের বর্ণনা বা যুদ্ধ ক্ষেত্রের কথা খুবই কম উল্লেখিত হয়েছে। তিনি তার মুক্তিযুদ্ধ ভিত্তিক যে কোনো কাজে যুদ্ধটাকেই মূল উপজীব্য করতে চেয়েছেন। যেহেতু নিজে একজন মুক্তিযোদ্ধা ছিলেন, ফলে সে সময় কিশোরদের অনুভূতি এবং প্রতিক্রিয়া কাছ থেকে দেখার সুযোগ হয়েছে তার, মুক্তিযুদ্ধের কিশোর উপন্যাস লেখার ক্ষেত্রে এই অভিজ্ঞতাকে কাজে লাগাচ্ছেন বলে জানান তিনি। উপন্যাসটি প্রকাশিত হচ্ছে অন্বয় প্রকাশনী থেকে, প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

এ দুটো বই ছাড়াও য়ারোয়া বুক কর্নার থেকে গল্পের বই যুদ্ধ দিনের কথা এবং অন্য একটি প্রকাশনী থেকে উল্টো স্রোতের পাক নামের একটি উপন্যাস প্রকাশিত হচ্ছে তার। যুদ্ধ দিনের কথা বইটিরও প্রচ্ছদ করেছেন শিল্পী ধ্রুব এষ।

প্রিয় সাহিত্য/গোরা