কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নতুন আইফোন ফেস আইডির মাধ্যমে আনলক করা যাবে। ছবি: দ্য ভার্জ

হোম বাটন নয়, মুখের মাধ্যমে খুলবে নতুন আইফোন

আরিফ আরমান বাদল
সহ-সম্পাদক, বিজনেস এন্ড টেক
প্রকাশিত: ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১২:০৭
আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৭, ১২:০৭

(প্রিয়.কম) আইফোন খোলার নতুন পদ্ধতি চলে এসেছে। নতুন আইফোনে হোম বাটন নেই। গ্রাহকের মুখ চিনেই খুলে যাবে আইফোন। অর্থাৎ, ফোনটি আনলক করার জন্য এতে ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ‘ফেস আইডি’ যুক্ত করা হয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে অবস্থিত অ্যাপল স্পেসশিপ ক্যাম্পাসের স্টিভ জবস থিয়েটারে ১২ সেপ্টেম্বর মঙ্গলবার এক অনুষ্ঠানে নতুন এ প্র্রযুক্তির সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে। অ্যাপলের বিশ্বব্যাপী মার্কেটিংয়ের সহ সভাপতি ফিল শিলার এ অনুষ্ঠানে আইফোন এক্স জনসমক্ষে উন্মোচন করেন। আইফোন এক্সে কোনো হোম বাটন নেই। এজ-টু-এজ ডিসপ্লে হওয়ার কারণে ফোনটিতে প্রথাগত হোম বাটন রাখা হয়নি। তার বদলে এতে ফেসিয়াল রিকগনিশন সিস্টেম ‘ফেস আইডি’ যুক্ত করা হয়েছে। ফেস আইডি ফিচার ব্যবহার করে আইফোন এক্স আনলক করা যাবে।

টাচ আইডির স্থলাভিষিক্ত হলো ফেস আইডি। সেই ২০১৩ সালের আইফোন ৫এস থেকে টাচ আইডি খ্যাত হোম বাটন সেন্সরটি আইফোনে উপস্থিত ছিল। এই টাচ আইডি দিয়েই ফোন আনলক করা যেত। বাটনে ক্লিক না করে শুধুমাত্র সেন্সরে স্পর্শ করলেই আইফোন খুলে যেতো। ফোন সজাগ থাকা অবস্থান টাচ আইডিতে স্পর্শ করে কন্ট্রোল প্যানেলেও যাওয়া যেতো। শিলার জানান, কোনো কিছুই কখনো সরল কিংবা অনেক বেশি প্রাকৃতিক হয় না। আইফোন ৮ স্মার্টফোনে টাচ আইডি এবং হোম বাটন দুটিই থাকবে। 

আইফোনে নতুন ক্যামেরা এবং প্রসেসর সিস্টেমের মাধ্যমে ফেস আইডির এই সক্ষমতা এসেছে। অ্যাপল এই নতুন ক্যামেরার নাম দিয়েছে ট্রু ডেপথ। এই ক্যামেরায় প্রথাগত এবং অবলোহিত দুই ধরনের ক্যামেরায় আছে। এতে আছে ডেপথ সেন্সর, ডট প্রজেক্টর। এই ডট প্রজেক্টর গ্রাহকের মুখের ৩০ হাজার অবলোহিত বিন্দু চিহ্নিত করতে পারে।

তা ছাড়া মুখ তাৎক্ষণিকভাবে চেনার জন্য অ্যাপল এ১১ প্রসেসরের নতুন সংস্করণ ডিজাইন করেছে। শিলার নতুন এই চিপকে বায়োনিক ইঞ্জিন বলে অভিহিত করেছেন। এটি ভিন্ন ভিন্ন মুখ চেনার জন্য নিউরাল নেট প্রযুক্তি ব্যবহার করে। টাচ আইডি থেকে এটি অধিকতর নিরাপদ বলে জানিয়েছেন শিলার।

সূত্র: দ্য ভার্জ

প্রিয় টেক/আশরাফ