(প্রিয়.কম) জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন বলেছেন, রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানে আন্তর্জাতিক সম্প্রদায়ের জোর তৎপরতা, সহযোগিতা ও পর্যবেক্ষণ একান্তভাবে প্রয়োজন এবং তা করতে হবে অসহায় রোহিঙ্গাদের স্বার্থের কথা বিবেচনা করে।

১১ ডিসেম্বর সোমবার জাতিসংঘ সদরদপ্তরে জাতিসংঘের ‘মানবিক পরিস্থিতিতে এবং দুর্যোগে ত্রাণ সহায়তাসহ বিশেষ আর্থিক সহায়তা শক্তিশালীকরণ ও সমন্বয়’ বিষয়ক এক সভায় বক্তৃতাকালে তিনি এ সব কথা বলেন।

রোহিঙ্গা সমস্যার সমাধানে মিয়ানমার কর্তৃপক্ষের সঙ্গে সরল বিশ্বাসে আলোচনা অব্যাহত রাখার বিষয়টি উল্লেখ করে রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন আরও বলেন, বাংলাদেশ দ্বিপাক্ষিকভাবে কেবল রোহিঙ্গাদের নিজ ভূমিতে স্বেচ্ছাপ্রণোদিত প্রত্যাবাসনের বিষয়ে কাজ করতে পারে। তবে সংশ্লিষ্ট বহুবিধ বিষয় ও অমীমাংসিত প্রশ্নগুলো মিয়ানমারকেই সমাধান করতে হবে।

রোহিঙ্গা সংকট সমাধানে সম্পদের বাড়তি যে প্রয়োজনীয়তা ও চাপের কথা সংশ্লিষ্ট মানবিক সাহায্য সংস্থাসমূহ জানিয়েছে, তা মোকাবিলায় সাড়া দিতে তিনি দাতা দেশ ও সংস্থাগুলোর প্রতি আহ্বান জানান; যাতে এই গুরুদায়িত্ব ও বোঝা সবাই মিলে ভাগ করে নেওয়া যায়।

জাতিসংঘ রোহিঙ্গা সঙ্কট মোকাবিলায় মানবিক সহায়তার ক্ষেত্রে এ পর্যন্ত বিভিন্ন উৎস থেকে যে সকল সহায়তা প্রদান করেছে তার জন্য রাষ্ট্রদূত মাসুদ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

প্রিয় সংবাদ/শান্ত