(প্রিয়.কম) এশিয়ার মুসলিম প্রাধান দেশ হিসেবে ইন্দোনেশিয়া বেশ পরিচিত। এই প্রধান দেশটির আচেহ প্রদেশে শরিয়াহ আইনের বেশ কঠোরতার প্রচলন রয়েছে। মদ্দপান, সমকামিতা এবং নারী পুরুষের অবাধ মেলামেশা এই অঞ্চলটিতে সম্পূর্ণ নিষিদ্ধ। ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশে বসবাসকারী ৩০ বছর বয়সী মাজেদা নামের এক নারীকে সম্প্রতি জনসম্মুখে নির্মম ভাবে ১০০ বেত্রাঘাত করা হয়। তার অপরাধ ছিল তিনি একজন পুরুষের সাথে অন্তরঙ্গ সময় কাটিয়েছেন।

অমানুষিক নির্যাতন সহ্য করতে না পেরে শেষমেষ সেই নারী অচেতন হয়ে মাটিতে ঢলে পড়ে যান। পরে তাকে আশঙ্কাজনক অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

ইন্দনেশিয়ার আচেহ অঞ্চলটিতে এখনো শরিয়াহ আইনটি বেশ প্রচলিত। ২০১৬ সালে একটি জরিপে দেখা যায়, ৩৩৯ জন মানুষকে এই আইন অনুযায়ী বেত্রাঘাতের  শাস্তি দেওয়া হয় ইন্দনেশিয়ায়। পরপুরুষের সাথে অন্তরঙ্গ সময় কাটানোর অপরাধে ৩০ বছর বয়সী মাজেদাকে একই আইনের সূত্র ধরে মসজিদের সামনে  ১০০ বেত্রাঘাত দেওয়া হয়।

ইন্দোনেশিয়ায় একমাত্র আচেহ প্রদেশে ইসলামী শরীয়াহ আইন কার্যকর রয়েছে। ২০০১ সাল থেকে সেখানে শরীয়াহ আইন কার্যকর শুরু হয়। এ সময়ই প্রদেশটি স্বায়ত্তশাসনের কিছু ক্ষমতা অর্জন করে। 

সূত্র: ডেকান ক্রনিকল।

প্রিয় জটিল/গোরা