কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

অবশেষে জানা গেল সর্বশেষ সিদ্ধান্ত!

ভারতীয় বর্ডারে দু-মাসের ভ্রমণ বাধ্যবাধকতা বিষয়ে নতুন আপডেট হাই কমিশনের

খন্দকার ইশতিয়াক মাহমুদ
লেখক
প্রকাশিত: ১৯ সেপ্টেম্বর ২০১৭, ১৬:১০
আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০১৭, ১৬:১০

(প্রিয়.কম) গত কয়েকদিন ধরে সামাজিক মাধ্যম ও নিউজ পোর্টালগুলোতে ভেসে বেড়াচ্ছে একটা খবর। ভারতীয় স্থলবন্দর বেনাপোল, আগরতলা, চাতলাপুরসহ দেশের বিভিন্ন ইমিগ্রেশন বর্ডারে বিভিন্ন মানুষজনকে ফিরিয়ে দেয়া হচ্ছে ভ্যালিড ট্যুরিস্ট ভিসা থাকার পরেও। খবরে জানা যায়, যেসব মানুষদের ফিরিয়ে দেয়া হচ্ছিল তাদের সবাই গত দুই মাস সময়ের মাঝে কোন না কোন সময় ভারতে গিয়েছিলেন। 

এভাবে বিভিন্ন মানুষদের ফিরিয়ে দেবার খবর সামাজিক মাধ্যমে ভাইরাল হবার পরে সেটা নিয়ে উদ্বেগ দেখা দেয় বিভিন্ন মহলে। জানা যায় নয়াদিল্লী থেকে প্রকাশিত একটি প্রেস রিলিজ এ জানানো হয়েছে, ট্যুরিস্ট ভিসার অবৈধ ব্যবহার রোধ করার জন্য এই ব্যবস্থা নেয়া হয়েছে। আরও জানা যায়, আদেশটি কেবলমাত্র ট্যুরিস্ট ভিসা-১ এবং ট্যুরিস্ট ভিসা-২ এর জন্য প্রযোজ্য হবে। কিন্তু ব্যবসায়ী কোটার ভিসা ও অন্য ধরনের ভিসার ক্ষেত্রে নতুন জারি করা এই নির্দেশ কার্যকর হবে না। 

তবে আজ ১৯শে সেপ্টেম্বর বাংলানিউজ২৪ এর বরাতে জানা যায়, ভারতীয় হাই কমিশন নিশ্চিত করেছে যে এটা আসলে একটা সাময়িক বিভ্রান্তি এবং আজ থেকে আর কোন নিষেধাজ্ঞা নেই বাংলাদেশি পাসপোর্টধারী ট্যুরিস্টদের। আরও জানা যায়, কেবলমাত্র এই যে দুই মাসের নিষেধাজ্ঞা, সেটা এখনও বলবত থাকবে আফগানিস্তান, চায়না, ইরান, পাকিস্তান, ইরাক, সুদান। এছাড়াও বাংলাদেশে অবস্থানরত বিদেশিদের জন্যও এই নিয়ম কার্যকর হবে।

তবে এটা বোঝা যাচ্ছে না, এই নিষেধাজ্ঞা যদি বাংলাদেশের মানুষদের জন্য না হয়ে থাকে, তাহলে গত ১৭ই এবং ১৮ই সেপ্টেম্বর দুদিন ধরে এতগুলো মানুষের ভোগান্তির কারণ কি? এর কোনও সদুত্তর পাওয়া যায়নি।

তবে এটা নিশ্চিত যে, ভারতীয় বর্ডার স্টেশনগুলোতে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত করা দরকার তা না হলে ভবিষ্যতে এরকম সমস্যা আরও হতে পারে এবং তাতে ভোগান্তির সম্মুখীন হবে সাধারণ মানুষ।

সম্পাদনা: ড. জিনিয়া রহমান।
ভ্রমণ সম্পর্কিত আরও জানতে চোখ রাখুন আমাদের প্রিয় ট্রাভেলের ফেসবুক পাতায়। 
ভ্রমণ নিয়ে আপনার যেকোনো অভিজ্ঞতা, টিপস কিংবা লেখা পোস্ট করুন আমাদের সাইটে । আপনাদের মতামত জানাতে ই-মেইল করতে পারেন [email protected] এই ঠিকানায়।