কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিম্নমানের শাড়ি দিয়ে সমালোচনায় পড়েছে তেলেঙ্গানা সরকার। ছবি: বিবিসি

‘শাড়ি কেলেঙ্কারি’ নিয়ে বিপাকে তেলেঙ্গানা সরকার

জাহিদুল ইসলাম জন
জ্যেষ্ঠ সহ-সম্পাদক, নিউজ এন্ড কারেন্ট অ্যাফেয়ার্স
প্রকাশিত: ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৩:০২
আপডেট: ২১ সেপ্টেম্বর ২০১৭, ১৩:০২

(প্রিয়.কম) পূজা উপলক্ষে দরিদ্র নারীদের উপহার দেওয়ার একটি প্রকল্প চালু করে ভারত সরকার। সে অনুযায়ী শাড়িও পাঠানো হয় তাদের। তবে দক্ষিণ ভারতীয় রাজ্য তেলেঙ্গানার নারীরা সেই শাড়ি ফেরত পাঠাচ্ছেন।

বিবিসি জানিয়েছে, প্রতিশ্রুতি অনুযায়ী শাড়ি না দিয়ে নিম্ন মানের ওই সব শাড়ি তাদের নিতে বাধ্য করায় তা ফেরত পাঠাচ্ছেন তারা। গঙ্গা নামে এক নারী শাড়ি নেওয়ার কিছুক্ষণ পর বিবিসিকে বলেন, ‘আমার মনে হয় এগুলো চারদিনও যাবে না।’

রাজ্য সরকার ২.২ বিলিয়ন রুপি ব্যয়ে স্থানীয় সম্প্রদায়ের মধ্যে জনপ্রিয় ‘বাস্তকর্মা’ পূজা উপলক্ষে এই শাড়ি উপহার প্রকল্প চালু করে। সমালোচনার মুখে এখন শাড়ির নিম্ন মানের জন্য গার্মেন্টস কোম্পানিকে দায়ী করছে সরকার।
সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ছে শাড়ি পোড়ানোর দৃশ্য। ছবি: বিবিসি

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ছে শাড়ি পোড়ানোর দৃশ্য। ছবি: বিবিসি

কয়েকটি বিরোধী দল শাড়ি কেলেঙ্কারির বিচার বিভাগীয় তদন্ত দাবি করেছে। তাদের দাবি, সরকার প্রতিশ্রুত অর্থের চেয়ে অনেক কম দামে এসব শাড়ি কিনেছে। তবে রাজ্যের কর্মকর্তারা তাৎক্ষনিকভাবে বলেছেন, দেশীয় তাঁতিদের উদ্বুদ্ধ করতে তারা রাজ্যের তাঁতিদের কাছ থেকে এসব শাড়ি কিনেছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ছে এসব নিম্ন মানের শাড়ি পোড়ানোর দৃশ্য। এসব দৃশ্য ছড়ানোর জন্য রাজ্যের বিরোধী দলগুলোকে দায়ী করে বলছে, এসব দৃশ্য ভারতীয় সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্যে পড়ে না।

প্রিয় সংবাদ/শিরিন