কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রধান তোরণের ফাইল ছবি

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা না দিয়েও মেধা তালিকায়

সজীব আহমেদ
কন্ট্রিবিউটর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ১১ ডিসেম্বর ২০১৭, ১৭:৫১
আপডেট: ১১ ডিসেম্বর ২০১৭, ১৭:৫১

(প্রিয়.কম) জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ২০১৭-১৮ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ডি ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ না নিয়েও সামাজিক বিজ্ঞান অনুষদে ভর্তির জন্য মেধা তালিকায় নাম এসেছে এক ভর্তিচ্ছুর।

ডি ইউনিটের ভর্তি পরীক্ষায় ব্যবসায় শিক্ষা শাখার মেধাতালিকায় (১ম শিফট) সামিয়াতুল আশরাফিয়া সামি (রোল নম্বর ০১১৯৯) নামে এক ভর্তিচ্ছুর নাম এসেছে কিন্তু খোঁজ নিয়ে জানা গেছে উক্ত পরীক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেনি। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত ফলাফলে সামিয়াতুল আশরাফিয়া সামি ৮৪.১৬৮ স্কোর নিয়ে মেধা তালিকায় নবম স্থানে রয়েছে।

এদিকে ১০ ডিসেম্বর ভর্তি কার্যক্রমে প্রথম দিনের মৌখিক পরীক্ষায় জালিয়াতির অভিযোগে এক জনকে আটক করা হয়েছে। বদলি পরীক্ষার্থীর মাধ্যমে উর্ত্তীর্ণ হয়ে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সময় মো. ইয়ানুর নামে একজন ধরা পড়ে। উত্তরপত্রের লেখা ও স্বাক্ষরের সঙ্গে হাতের লেখা ও স্বাক্ষরের মিল না পাওয়ায় সাক্ষাৎকার দিতে আসা ওই শিক্ষার্থীকে জালিয়াতি সন্দেহে আটক করেছে পরীক্ষা কমিটির সমন্বয়কারীরা। জালিয়াতির অভিযোগ স্বীকার করে আটক শিক্ষার্থী তার স্বীকারোক্তিতে বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের বিগত কমিটির সাবেক প্রচার সম্পাদক (অর্থনীতি) বিভাগের শিক্ষার্থী তোফায়েলের নাম উঠে আসে।

আটক শিক্ষার্থী সারেক মো. ইয়ানুর আরও জানান, সে তার ভর্তি বাবদ তোফায়েল’কে ডাচবাংলা ব্যাংকের চেকের মাধ্যমে আড়াই লাখ টাকা দিয়েছেন। ডি ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক মো. বখতিয়ার উদ্দিন বলেন, আমরা এ বিষয়ে একজনকে আটক করেছি এবং পরীক্ষা না দিয়েও মেধা তালিকায় কীভাবে সে, বিষয়টি খতিয়ে দেখছি। ওই রোলধারী ভর্তিচ্ছুর বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ড. মো. হুমায়ুন কবীর বলেন, বিষয়টি তদন্ত করে দেখা হবে। যারা এর সঙ্গে জড়িত থাকবে তাদের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসন কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।

প্রিয় সংবাদ/কামরুল