কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

বাংলাদেশ জাতীয় দল, ইনসেটে ইমরান তাহির। ছবি: সংগৃহীত

চ্যাম্পিয়ন্স ট্রফির বাংলাদেশকে মনে আছে তাহিরের

মুশাহিদ মিশু
Writer
প্রকাশিত: ১৩ অক্টোবর ২০১৭, ১৪:১৯
আপডেট: ১৩ অক্টোবর ২০১৭, ১৪:১৯

(প্রিয়.কম) কিছুদিন আগেই ওয়ানডেতে বাংলাদেশের শক্তিমত্তা নিয়ে প্রশংসা করেছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক শন পোলক। টেস্টে দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ উইকেট সংগ্রাহক ও দেশটির সাবেক অধিনায়কের বিশ্বাস, যেখানেই যাক না কেন, ওয়ানডেতে বাংলাদেশ যথেষ্ট প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দল। এবার সাবেক অধিনায়কের সঙ্গে সুর মেলালেন দেশটির লেগ স্পিনার ইমরান তাহির। তিনি মনে করেন, টেস্টে সহজ জয় পেলেও ওয়ানডেতে বাংলাদেশকে হারানো সহজ হবে না।

সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফিতেই রঙিন জার্সিতে নিজেদের শক্তিমত্তার জানান দিয়েছে বাংলাদেশ। অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে পেছনে ফেলে মাশরাফি বিন মুর্তজার নেতৃত্বে সেমি ফাইনাল পর্যন্ত খেলেছে বাংলাদেশ। চ্যাম্পিয়ন্স ট্রফিতে দুর্দান্ত পারফরম্যান্সের সুবাদে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) ওয়ানডে র‍্যাংকিংয়ে প্রথমবার  ষষ্ঠ অবস্থানে উঠে আসে বাংলাদেশ। অন্যদিকে ওই আসরে শেষ চারের টিকেট পায়নি দক্ষিণ আফ্রিকা।

ওয়ানডে বলেই বাংলাদেশকে গুরুত্বের সঙ্গে নিচ্ছে প্রোটিয়ারা। প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশকে সহজভাবে নেওয়ার কোনও কারণ নেই জানিয়ে তাহির বলেন, 'চ্যাম্পিয়ন্স ট্রফিতে তারা নিজেদের দারুণভাবে প্রমাণ করেছে। সেমি ফাইনাল পর্যন্ত উঠেছে। প্রতিপক্ষ হিসেবে তারা যথেষ্ট শক্তিশালী। আমাদেরও সেভাবে তৈরি হতে হবে। এটা একটা আন্তর্জাতিক ম্যাচ। মানুষ যত যাই ভাবুক, বাংলাদেশকে হারানো মোটেও সহজ নয়। জিততে হলে আমাদের কঠোর পরিশ্রম করতে হবে।'

আগামী ১৫ অক্টোবর থেকে শুরু হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ১৫ অক্টোবর কিম্বার্লিতে প্রথম ওয়ানডে খেলতে মাঠে নামবে দু'দল। প্রথম ম্যাচে জয়ের জন্য মুখিয়ে আছে স্বাগতিকরা। তাই নিজেদের সেরাটা খেলার কথা জানালেন এই প্রোটিয়া লেগ স্পিনার, 'আমরা জিততে চাই। তবে একটা আন্তর্জাতিক দলের বিপক্ষে খেলছি। কাজটা মোটেও সহজ নয়। জয়ের জন্য আমাদের তৈরি থাকতে হবে, দুর্দান্ত খেলতে হবে। গেল দুই তিন বছর ধরে আমরা যেভাবে খেলে যাচ্ছি, সেভাবে খেললে আমরা যেকোনো দলকে হারাতে পারব।'

ইংল্যান্ড, অস্ট্রেলিয়ার মতো দলকে হারিয়ে ইতিমধ্যে টেস্টে নিজেদের শক্তিমত্তার জানান দিয়েছে বাংলাদেশ। কিন্তু দক্ষিণ আফ্রিকার মাটিতে মুখ থুবড়ে পড়েছে মুশফিকুর রহিমের দল। প্রথম টেস্টে ৩৩৩ রানের হারের পর দ্বিতীয় টেস্টে হেরেছে ইনিংস এবং ২৫৪ রানের বড় ব্যবধানে। ওয়ানডেতেও বাংলাদেশকে কঠিন পরীক্ষা নেবে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। ব্লুমফন্টেইনের প্রস্তুতি ম্যাচের পর সেটা মনে হওয়া অস্বাভাবিক কিছু না। এই ম্যাচে বাংলাদেশের দেওয়া ২৫৬ রানের লক্ষ্য তাড়া করে ছয় উইকেট এবং ২১ বল হাতে রেখেই জয় তুলে নিয়েছে ক্রিকেট দক্ষিণ আফ্রিকার আমন্ত্রিত একাদশ।