কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি: Reader’s Digest

বাঁধাকপি ডায়েটের ব্যাপারে যা জানা দরকার আপনার

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০১৭, ২৩:০৪
আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৭, ২৩:০৪

(প্রিয়.কম) একেক সময়ে একেক রকম ডায়েটের কথা শোনা যায়। কিছুদিন পরেই আবার সেগুলোর কথা ভুলে যাই আমরা। কিন্তু ক্যাবেজ স্যুপ ডায়েট অনেকদিন ধরেই প্রচলিত। যারা ওজন কমাতে বিভিন্ন ডায়েট অনুসরণ করেন, তারা নিশ্চয়ই জানেন এর কথা। জেনে নিন ক্যাবেজ স্যুপ ডায়েটের ব্যাপারে জরুরী কিছু তথ্য। 

ক্যাবেজ স্যুপ ডায়েট আসলে কী?

মূলত বাঁধাকপি ও অন্যান্য সবজি দিয়ে একটি স্যুপ তৈরি করা, এবং দিনে ২-৩ বার তা খাওয়া হলো ক্যাবেজ স্যুপ ডায়েট। এর পাশাপাশি অন্যান্য কিছু খাবার খাওয়া যেতে পারে যেমন ফল এবং গরুর মাংস। এই ডায়েট মেনে চলতে হয় এক সপ্তাহ, এতে বেশ কয়েক পাউন্ড ওজন কমবে বলে দাবি করা হয়। 

এই স্যুপের রেসিপি কী? 

অনেক রেসিপি আছে এই স্যুপের। তবে নাম শুনেই বোঝা যাচ্ছে যে এর মূল উপকরণ বাঁধাকপি। সাধারণত এতে টমেটো, সেলেরি, গাজর এসব দেওয়া হয়। এপিকিউরিয়াস সাইটের ক্যাবেজ স্যুপের উপাদানগুলো এমন-

১টা বাঁধাকপি মিহি কুচি

২টি বড় পিঁয়াজ কুচি

১৬/২৮ আউন্স টমেটো কুচি

২টি সবুজ ক্যাপসিকাম কুচি

৪টি সেলেরি পাতা সহ কুচি

৬টি গাজর স্লাইস

আধা পাউন্ড সীম

গোলমরিচ গুঁড়ো স্বাদমত

ধনেপাতার মতো কিছু পাতা ইচ্ছেমত

বালসামিক ভিনেগার বা লেবুর রস

পিঁয়াজকলি কুচি

আর কী খেতে পারবেন?

শুধু সবজির স্যুপ খেয়ে তো আর দিনের পর দিন কাটিয়ে দেওয়া যায় না। এর পাশাপাশি আরো কিছু খাবার খাওয়া যায়। বিভিন্ন ধরণের ক্যাবেজ স্যুপ ডায়েট আছে, তার মেনুও আলাদা। তবে ওয়েবএমডির মতে রুটিনটা এরকম-

প্রথম দিন: কলা ছাড়া অন্য ফল

দ্বিতীয় দিন: শাক ধরণের সবজি, কোন ফল নয়

তৃতীয় দিন: ফল ও সবজি

চতুর্থ দিন: কলা এবং স্কিম মিল্ক

পঞ্চম দিন: গরুর মাংস এবং টমেটো

ষষ্ঠ দিন: গরুর মাংস এবং সবজি

সপ্তম দিন: লাল চাল, চিনি ছাড়া ফলের রস এবং সবজি

ক্যাবেজ স্যুপ ডায়েটের ভালো দিকগুলো কী?

এই ডায়েটে এক সপ্তাহে ১০ পাউন্ড (৫ কেজি) ওজন কমে বলে দাবি করা হয়। এটা মেনে চললে আপনারো কিছু পাউন্ড ওজন কমতে পারে। এটা বেশ সহজ একটা ডায়েট। বেশ কয়েক ধরণের সবজি ও ফল এতে খাওয়া হয়। আর চট করে ওজন কমে যায় বলে অনেকেই ব্যায়াম করতে উৎসাহ পান। 

এটা কী আসলেই কাজ করে?

অনেক ডায়েটের মতই এটা অল্প কিছুদিনের জন্য কাজ করে। মূলত শরীরের পানি কমে গিয়ে ওজন কমে। কিন্তু এই ডায়েট শেষ হবার পর যদি আপনি আগের খাদ্যাভ্যাসে ফিরে যান, তাহলে ওজনটাও আবার ফিরে আসবে। 

এই ডায়েট কি লম্বা সময় ধরে অনুসরণ করা যাবে?

এক সপ্তাহের বেশী সময় এই ডায়েট অনুসরণ করাটা ঠিক হবে না। কারণ এই খাদ্যভ্যাস থেকে বেশ কিছু পুষ্টি উপাদান বাদ পড়েছে, যেমন স্বাস্থ্যকর ফ্যাট এবং প্রোটিন। ফ্যাটের সাহায্যে আমাদের শরীর ভিটামিন গ্রহণ করে। এক সপ্তাহের বেশী সময় এই ডায়েট ফলো করলে শরীরে ভিটামিনের ঘাটতি দেখা দিতে পারে। শুধু তাই নয়, স্যুপ খেয়ে কতদিন থাকবেন আপনি? বিরক্তি ধরে যাবে কিছুদিন পরেই 

এই ডায়েট কি আপনার জন্য নিরাপদ?

আপনার স্বাস্থ্যের ওপরে তা নির্ভর করে। আপনার ডায়াবেটিস থাকলে তা মেনে চলা শক্ত। এই ডায়েটে যেহেতু কার্বোহাইড্রেট খুবই কম, আপনার ব্লাড সুগার লেভেল নিয়ন্ত্রণে রাখতে হিমশিম খেতে হবে। এই স্যুপে বেশ করে সোডিয়াম আছে, তাই আপনার যদি লো-সোডিয়াম ডায়েটে থাকার কথা তাহলে এটা আপনি খেতে পারবেন না। 

এই ডায়েট কেন এত বিখ্যাত?

১৯৮০র দশক থেকেই বিখ্যাত এই ক্যাবেজ স্যুপ ডায়েট। এখনো এর ব্যাপারে অনেকেই আগ্রহী। ডায়েট বলতে আসলে সবাই বোঝে কম সময়ে বেশী ওজন ঝরানো। এক সপ্তাহে ৫ কেজি ওজন কমানো যাবে এটা শুনলেই সবাই খুশি হয়ে ওঠেন। আর এই ডায়েট পালনের নিয়মটাও সহজ। এসব কারণে এর জনপ্রিয়তা বেশী। 

কী করবেন তাহলে?

আপনি যদি সবজির স্যুপ পছন্দ করেন তাহলে এই ক্যাবেজ স্যুপ তৈরি করে খেতে কোন বাধা নেই। কিন্তু ওজন কমিয়ে ফেলতে চাইলে, এবং ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে এই ডায়েট অনুসরণ করার চাইতেও ভালো একটি কাজ করতে পারেন। আর তা হলো আপনার এলাকার ভাল একজন ডায়েটিশিয়ান নিউট্রিশনিস্টের সাথে যোগাযোগ করা। আপনার ওজন কমাতে কী ধরণের স্বাস্থ্যকর খাদ্যভ্যাস দরকার, সেটার একটা উপায় তিনিই আপনাকে দিতে পারবেন। 

সূত্র: Reader’s Digest

প্রিয় লাইফ/ আর বি