কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি। ছবি: সংগৃহীত

‘খেলোয়াড় ভালো না হলে পন্টিং-লয়েডরাও কিছু করতে পারবেন না’

মেহেরিনা কামাল মুন
সহ-সম্পাদক
প্রকাশিত: ২১ জানুয়ারি ২০১৮, ১৩:৪০
আপডেট: ২১ জানুয়ারি ২০১৮, ১৩:৪০

(প্রিয়.কম) ভারতের সফল অধিনায়কের তালিকায় উপরের দিকেই থাকবেন মহেন্দ্র সিং ধোনি। ২০১৪ সালে সাদা পোশাকের ক্রিকেট থেকে বিদায় নিলেও সীমিত ওভারের ক্রিকেটে তার নেতৃত্ব ছিল। কিন্তু হঠাৎ করেই ২০১৫ সালে তাকে সরিয়ে দায়িত্ব দেওয়া হল বিরাট কোহলিকে। রাখা হলো না সহ-অধিনায়কের পদেও।

অধিনায়ক থাকাকালীন যেভাবে দলকে সামলেছেন, বর্তমানেও সীমিত ওভারের ম্যাচে কোহলির পাশাপাশি মাঠের নিয়ন্ত্রণ অনেকটাই থাকে ধোনির হাতে। তবে কিছুটা হলেও আক্ষেপ থেকে যায়। একজন উইকেটরক্ষকের জায়গা থেকে মাঠের পুরোটা দৃশ্য চোখে পড়ায় কমপক্ষে সহ-অধিনায়কের দায়িত্বে তাকে রাখা যেত।

গেল বুধবার মুম্বাইয়ের একটি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ভারতের সাবেক এই অধিনায়ক। কথা বলেছেন বর্তমান ভারতীয় দল নিয়েও। দক্ষিণ আফ্রিকা সফরে বর্তমানে টেস্ট দলের ভরাডুবি প্রসঙ্গে হতাশা প্রকাশ করে ধোনি বলেন, ‘আমাদের একটি ভালো দল প্রয়োজন। দলের খেলোয়াড় ভালো না হলে রিকি পন্টিং, স্টিভ ওয়াহ, ক্লাইভ লয়েডের মতো মহান অধিনায়করাও কিছু করতে পারবেন না।’

আসন্ন ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) আবারও পুরোনো দল চেন্নাই সুপার কিংসের অধিনায়কের দায়িত্ব পাচ্ছেন ধোনি। এত দিন পর অধিনায়কত্ব করতে সমস্যা হবে কি না, এমন প্রশ্নের উত্তরে ধোনি বলেন, ‘ভারতীয় দলের অধিনায়ক হওয়ার আগে আমি কখনোই কোথাও অধিনায়কত্ব করিনি। তাই আমি মনে করি এটা কঠিন কিছু নয়। তবে একজন উইকেটরক্ষকের অধিনায়ক না হলেও সহ-অধিনায়ক থাকা উচিত, তিনিই একমাত্র ব্যক্তি যিনি পুরো মাঠের অবস্থা দেখতে পারেন। উইকেটের অবস্থা, বোলারের কাজ এবং ব্যাট কোথায় যাচ্ছে, সবই তিনি বুঝতে পারেন। মাঠের অবস্থা নিয়ে অধিনায়কের সঙ্গে কথা বলতে পারেন।’

উদাহরণ হিসেবে ধোনি সামনে নিয়ে আসেন শ্রীলঙ্কার তারকা ক্রিকেটার কুমার সাঙ্গাকারা ও অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্টের নাম। ধোনির মতে, একজন উইকেটরক্ষক হয়তো একজন ভালো ক্রিকেটার না-ও হতে পারেন। তবে উইকেটের পেছনে থেকে যোগ্য অধিনায়ক হওয়া যায়।  

প্রিয় স্পোর্টস