কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ঢাকায় চিটাগং ভাইকিংসের বিপক্ষে ব্যাটিংয়ের একটি মুহূর্তে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের তামিম। ছবি: সংগৃহীত

‘আমি ভাগ্যবান ঘরের মাঠে চিটাগংয়ের বিপক্ষে খেলতে হচ্ছে না’

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৩ নভেম্বর ২০১৭, ১৫:০৪
আপডেট: ২৩ নভেম্বর ২০১৭, ১৫:০৪

(প্রিয়.কম) শুক্রবার গড়াচ্ছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) চট্টগ্রাম আসর। সেখানে দ্বিতীয় দিনে মুখোমুখি হবে তামিম ইকবালের কুমিল্লা ভিক্টোরিয়ান্স। প্রতিপক্ষ রাজশাহী কিংস। অন্যদিকে, দিনের প্রথম ম্যাচে মাঠে নামবে চিটাগং ভাইকিংস। চট্টগ্রামের ছেলে হয়ে ঘরের মাঠে ভাইকিংসদের মুখোমুখি হতে হচ্ছে না ড্যাশিং ওপেনার তামিমের; এজন্য নিজেকে ভাগ্যবান মনে করছেন তিনি।

বিপিএলের পঞ্চম আসরের শুরুটা হয়েছিল সিলেটে। সেখানে সিলেটের স্থানীয় হয়েও কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে মাঠে নামেন ডানহাতি ব্যাটসম্যান অলোক কাপালি। কুমিল্লার বিপক্ষে ওই ম্যাচে চার উইকেটে সিলেট জয় তুলে নিলেও ১৯ বলে ২৬ রানের ঝড়ো ইনিংসের জন্য গ্যালারিজুড়ে অলোকের বিরুদ্ধে যেন ফেটে পড়ছিল সেখানকার সমর্থকরা। তাই ঘরের ছেলে হয়ে ঘরের মাঠে অন্য দলের বিপক্ষে খেলার চাপটা ভালোই টের পেয়েছিলেন জাতীয় দলের হয়ে ৬৯ ওয়ানডে, ১৭ টেস্ট আর সাতটি টি-টোয়েন্টি ম্যাচ খেলা এই ক্রিকেটার।

চট্টগ্রামে একই অবস্থার মুখোমুখি হতে পারতেন তামিম। কিন্তু ভাগ্যজোরেই যেন বেঁচে গেলেন তিনি। তাই নিজেকে ভাগ্যবান মনে করছেন। বৃহস্পতিবার জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে তিনি বলেন, ‘আমি ভাগ্যবান কারণ চিটাগংয়ের বিপক্ষে আমাকে খেলতে হচ্ছে না। তবে যেহেতু আমি এখানকার ঘরের ছেলে, সুতরাং যে দলেই খেলি না কেন আশা করছি চিটাগংয়ের মানুষের কাছে সমর্থন পাব। আর বাংলাদেশের দর্শকদের ভালো ব্যাপার হলো, এরা ভালো ক্রিকেটকেই সমর্থন করে। এটা দারুণ জিনিস।’

অলোক কাপালির সঙ্গে কী হয়েছিল সেটা মনে আছে তামিমের। যদিও সেটাকে খুব একটা নেতিবাচক হিসেবে দেখছেন না দেশের সর্বকালের সেরা এই ব্যাটসম্যান। বরং বিপিএল ‘হোম অ্যান্ড অ্যাওয়ে’ হলে আরও বেশি ভালো হবে, চ্যালেঞ্জিং হবে বলে ভাবনা তার।

সবধরনের টি-টোয়েন্টিতে ১৪৮ ম্যাচে ২৯.৪৯ গড়ে ৩৯৫২ রান করা কুমিল্লার অধিনায়ক বলেন, ‘আমি এগুলো নিয়ে মাইন্ড করি না। আমি সবসময় মনে করি, বিপিএল প্রতি বছর ভালো করছে। আবার বিপিএলে যদি হোম অ্যান্ড অ্যাওয়ে ব্যাপারটা থাকে তখন এর মানটা আরও অন্যরকম হয়ে যাবে। যেমন চিটাগংয়ের মানুষ শুধু চিটাগংকেই সমর্থন করবে। ঢাকার মানুষ শুধু ঢাকাকে। এখন তো আসলে ‘মিক্স অ্যান্ড ম্যাস’; ঢাকার মানুষ হয়ত কুমিল্লাকে সাপোর্ট করছে। আবার চিটাগংয়ের মানুষ ঢাকাকে সাপোর্ট করছে। হোম অ্যান্ড অ্যাওয়ে চলে এলে আইপিএলে যেমনটা দেখি; তাতে বিপিএলই লাভবান হবে।’

গেল বছর বিপিএলে ভাইকিংসের হয়ে সুবিধা করতে পারেননি তামিম। তবে পঞ্চম আসরে এসে তার দল কুমিল্লা অবস্থান করছে পয়েন্ট টেবিলের শীর্ষে। ছয় ম্যাচের পাঁচটিতে জয় নিয়ে পিছনে ফেলেছে সবাইকে। মোট পয়েন্ট ১০।

প্রিয় স্পোর্টস/আশরাফ