কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হুয়াওয়ে বাংলাদেশের চীফ অপারেটিং অফিসার লিওন শিয়া। ছবি: নূর

দেশের প্রধান আইসিটি সেবাদাতা প্রতিষ্ঠান হতে চায় হুয়াওয়ে: লিওন শিয়া

মিজানুর রহমান
সহ-সম্পাদক
প্রকাশিত: ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৪৮
আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৭, ১৯:৪৮

(প্রিয়.কম) প্রায় ২০ বছর ধরে বাংলাদেশে কাজ করছে বিশ্বের অন্যতম সেরা তথ্যপ্রযুক্তি পণ্য নির্মাতা ও সেবাদাতা প্রতিষ্ঠান হুয়াওয়ে। দু’বছর বছর ধরে স্মার্টফোন বাজারে তীব্র সাড়া ফেলতে সক্ষম হলেও হুয়াওয়ে বহু বছর ধরেই বাংলাদেশের বাজারে তথ্যপ্রযুক্তি সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে নিজের অবস্থান সুদৃঢ় করেছে। বাংলাদেশে গত ২০ বছর ধরে হুয়াওয়ের অভিজ্ঞতা কেমন ছিল, তাদের ভবিষ্যত পরিকল্পনাই বা কী, এসব নিয়ে প্রিয়.কম-এর সাথে একান্তে কথা বলেছেন হুয়াওয়ে বাংলাদেশের চিফ অপারেটিং অফিসার লিওন শিয়া, যিনি গত ১২ বছর ধরে এ খাতে কাজ করছেন এবং বাংলাদেশে কাজ করছেন এক বছর ধরে। 

দুই দশক ধরে দেশের বাজারে কাজ করে হুয়াওয়ে একটি ভালো অবস্থান গড়ে তুলতে পেরেছে বলে উল্লেখ করেন লিওন শিয়া। বর্তমানে প্রতিষ্ঠানটি গ্রাহকের কাছে নিজেদের অবস্থান সমুন্নত রেখে ব্যবসা আরও প্রসারের দিকে নজর দিচ্ছে। এ লক্ষ্যে স্থানীয় বাজারে হুয়াওয়ে আরও বেশি পার্টনারদের সাথে কাজ করতে চায় বলে জানান এ কর্মকর্তা।

বাংলাদেশে এন্টারপ্রাইজ, ক্যারিয়ার এবং কনজ্যুমার এই তিন ধরনের ব্যাবসা আছে হুয়াওয়ের। লিওন শিয়া বলেন, ‘ক্যারিয়ার ব্যবসায় আমরা এখন মূল ধারার সাপ্লায়ার। স্থানীয় বাজার ও ভোক্তাদের সাথে কাজ করছি আমরা। ২০১৫ সাল থেকে কনজ্যুমার (মোবাইল ডিভাইসসহ হুয়াওয়ের অন্যান্য ছোট ডিভাইস ব্যবসা) ব্যবসায় দারুণ সাফল্য পেয়েছে হুয়াওয়ে। তখন ডিভাইস ব্যবসা সম্পূর্ণ নতুন করে সাজিয়েছিল প্রতিষ্ঠানটি। কনজ্যুমার ব্যবসায় হুয়াওয়ে যেসব পরিবর্তন অনতে চেয়েছিল, সেগুলো দারুণ সফলতা পেয়েছে। দুই বছরের মধ্যেই মার্কেট শেয়ারে আমাদের ব্যাপক উন্নতি হয়।’

‘এন্টারপ্রাইজ মার্কেটে আমরা আমাদের পার্টনারশিপ বাড়িয়েছি। স্থানীয়ভাবে আমাদের নেটওয়ার্কও বিস্তৃত করছি। বড় বড় ব্যবসা প্রতিষ্ঠানগুলোর সাথে এখন আমরা কাজ করছি, ভবিষ্যতে এ পরিসর আরও বিস্তৃতত করার পরিকল্পনা আছে আমাদের। ক্যারিয়ার সার্ভিস ব্যবসায় আমাদের প্রাথমিক লক্ষ্য গ্রাহকদের ডিজিটালাইজেশনে আরও সহায়তা করা। কারণ আপনি দেখবেন, বাংলাদেশের যোগাযোগ খাত ব্যাপক মাত্রায় ডিজিটালাইজেশনের দিকে যাচ্ছে’, যোগ করেন তিনি।

বাংলাদেশ থ্রিজি থেকে ফোরজি যুগে প্রবেশ করতে যাচ্ছে এবং হুয়াওয়েও এটিকে পরবর্তী প্রধান লক্ষ্য হিসেবে নির্ধারণ করেছে জানিয়ে শিয়া বলেন, ‘আমরা অপারেটরদের সাথে ফোরজি নেটওয়ার্ক নিয়ে কাজ করতে যাচ্ছি, যাতে আইওটি, পেমেন্টসসহ অন্যান্য পুরো প্রক্রিয়াটা আরও সহজ করতে পারি।’

ক্যারিয়ার ব্যবসায় গ্রামীণফোন, রবি, টেলিটক, বাংলালিংকের মতো প্রতিষ্ঠানগুলোর সাথে বিটুবি মডেলে ব্যবসা করছে বলে জানান প্রতিষ্ঠানটির এ কর্মকর্তা। 

বাংলাদেশে হুয়াওয়ের ভবিষ্যত পরিকল্পনা সম্পর্কে লিওন শিয়া বলেন, ‘আমাদের পরিকল্পনা খুবই স্পষ্ট। ক্যারিয়ার ব্যবসার জন্য আমরা গ্রাহকদের কাছে বরাবরের মতোই বিশ্বস্ত ও প্রধান সাপ্লায়ার হিসেবে থাকতে চাই। এছাড়া নেক্সট জেনারেশন টেকনোলজি গড়ে তুলতেও আমাদের গ্রাহকদের সাথে থাকতে চাই আমরা।’

তিনি বলেন, এন্টারপ্রাইজ মার্কেটে ইতোমধ্যেই আমাদের সুদৃঢ় অবস্থান আছে। আমরা এখানে নির্দিষ্ট কোনো উন্নতির সীমা দেখছি না। এ খাতে এখনও অসীম উন্নতির সম্ভাবনা আছে। এখানে আমাদের গ্রাহক ও পার্টনারশিপ আরও বাড়াতে চাই। আর কনজ্যুমার ব্যবসার ক্ষেত্রে গ্রাহকের ভালোবাসার একটি প্রতিষ্ঠানে পরিণত হতে চায় হুয়াওয়ে।

সম্প্রতি হুয়াওয়ে আবারও ইন্টারব্র্যান্ডস সেরা ১০০ গ্লোবাল ব্র্যান্ড তালিকাভুক্ত হয়েছে। গ্রাহকদের কাছে বিশ্বস্ততা বজায় রাখা ও গ্রাহক সেবাকে সর্বাগ্রে রাখাই এ অর্জনের পেছনে মূল চাবিকাঠি হিসেবে কাজ করেছে বলে মনে করছেন তিনি। লিওন বলেন, ‘অনেক প্রতিষ্ঠানই এসব বলে। কিন্তু আমরা সেটি করে দেখাই। যেমন আমাদের বার্ষিক আয়ের ১০ শতাংশ গ্রাহক সেবা বৃদ্ধি  ও নতুন নতুন উদ্ভাবনের পেছনে ব্যয় করা হয়।’

তিনি বলেন, আমরা মার্কেটিং কোম্পানি হতে চাই না। অনেক কোম্পানি আছে যারা ভালো মার্কেটিং করে। আমাদের বেশি নজর হচ্ছে গ্রাহকদের আস্থা অর্জন করে তাদের আইসিটি সলিউশন দেওয়া। আমরা বাংলাদেশের সবচেয়ে বড় আইসিটি সার্ভিস সলিউশন সাপ্লায়ার হতে চাই। 

১২ বছর ধরে এ সেক্টরে কাজ করলেও বাংলাদেশে তার কাজের অভিজ্ঞতা প্রায় এক বছরের মতো। এ সময়ে তার কাজের অভিজ্ঞতা জানতে চাইলে লিওন শিয়া প্রিয়.কমকে বলেন, বাংলাদেশে কাজ করার অভিজ্ঞতা দারুন। আমার অভিজ্ঞতা বলে, এখানে অনেক মেধাবী মানুষজন আছে। শিক্ষত ও মেধাবী এসব তরুণদের সাথে কাজ করতে পেরে আমি আনন্দিত। 

প্রিয় টেক/রিমন