কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবিঃ সংগৃহীত

অপটিক্যাল নেটওয়ার্ক হার্ডওয়্যারে লিডার্স গ্রুপে শীর্ষে হুয়াওয়ে

এম. রেজাউল করিম
প্রতিবেদক
প্রকাশিত: ২১ আগস্ট ২০১৭, ১৬:১৮
আপডেট: ২১ আগস্ট ২০১৭, ১৬:১৮

(প্রিয়.কম) কর্মদক্ষতা, অভিনব উদ্ভাবন, বাজারে উপস্থিতি ও বিশ্ববাজারে আধিপত্য বজায় রাখায় অপটিক্যাল নেটওয়ার্ক ও এ সংক্রান্ত হার্ডওয়্যারের নেতৃত্বদানকারী প্রতিষ্ঠান হিসেবে বিশ্ববাজারে শীর্ষে অবস্থান করছে হুয়াওয়ে। বিশ্বব্যাপি জটিল তথ্য, গবেষণা ও সল্যুশন সংশ্লিষ্ট প্রতিষ্ঠান অপটিক্যাল নেটওয়ার্ক হার্ডওয়্যার ভেন্ডর স্কোরবোর্ড বাই আইএইচএস মার্কিটের প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী এ স্বীকৃতি পেয়েছে হুয়াওয়ে।   

পূর্ণাঙ্গ তথ্য-উপাত্ত যেখানে বাজারে উপস্থিতি, অর্থনৈতিক হিসাব-নিকাশ এবং অভিনব উদ্ভাবনের ক্ষেত্রে ক্রেতাদের মন্তব্য, পণ্যের বিশ্বাসযোগ্যতা, সেবা ও সহযোগিতার উপর ভিত্তি করে ২০১৬ সালে বাজারে পারদর্শিতা এবং ভবিষ্যৎ সম্ভাবনাকে আমলে নিয়ে শীর্ষ ১০টি অপটিক্যাল নেটওয়ার্ক সংক্রান্ত যন্ত্রপাতি বিক্রেতার তালিকা প্রকাশ করেছে।  

ওটিএন ডোমেইনে অভিনব উদ্ভাবন এবং ওটিএন ক্লাস্টার ক্যাপাবিলিটির সঙ্গে পরিচয় করিয়ে দেয়া যা দিয়ে সর্বোচ্চ ১০০টি টাওয়ার পরিমাপ করা সম্ভব-এমন সব বিষয়গুলোকে হুয়াওয়ের শক্তিশালী দিক হিসেবে উল্লেখ করেছে দি স্কোরবোর্ড, আইএইচএস মার্কিট। প্রতিনিয়ত অধিক ধারণক্ষমতার নেটওয়ার্কের বর্ধণশীল চাহিদা ও বৃহৎ সাইটগুলোতে বিদ্যুতের স্বল্প ব্যবহারের বিষয়কে মাথায় রেখে অল-অপটিক্যাল ক্রস কানেকশনের উপর গুরুত্ব দিচ্ছে হুয়াওয়ে। ইন্টার-ডিগ্রি কানেক্টিভিটি সেবা প্রদানের লক্ষে আগামি প্রজন্মের রোড-এম প্রযুক্তি উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি।

এছাড়া সম্প্রতি অপটিক্যাল নেটওয়ার্কের মাধ্যমে ক্লাউড সেবা দেয়ার লক্ষে সর্বোচ্চ দৃষ্টি ও নির্মাণকৌশলসমৃদ্ধ প্রযুক্তি ক্লাউডঅপটিক্স উন্মোচন করেছে হুয়াওয়ে। ক্রস-কানেকশনসসমৃদ্ধ ওটিএন ভিত্তিক কারিগরি দক্ষতা এবং শহুরে এলাকায় ওটিএন বিস্তৃতকরণের বিষয় সম্মিলিতভাবে হুয়াওয়েকে সামনের দিকে এগিয়ে নিয়ে গিয়েছে। নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপনা বিভাগে নেটওয়ার্ক ক্লাউড ইঞ্জিন হচ্ছে হুয়াওয়ের এসডি-এন ভিত্তিক ব্যবস্থাপনা ও নিয়ন্ত্রণ নির্ভর প্ল্যাটফর্ম, যার দ্বারা পরিকল্পনা, সেবাপ্রদান ও স্বয়ংক্রিয়ভাবে কর্ম সম্পাদন সম্ভব।

প্রতিবেদনে আইএইচএস মার্কিটের ট্রান্সপোর্ট নেটওয়ার্ক বিভাগের সিনিয়র রিসার্চ ডিরেক্টর হেইডি অ্যাডামস কয়েকটি বিষয় উল্লেখ করেন যার মধ্যে রয়েছে, হুয়াওয়ের রয়েছে প্রতিদ্বন্দ্বিহীন সম্পদ, পরিমাপক ও বাজারে সর্বোচ্চ নাগাল, দুর্দান্ত ও অভিজ্ঞ কারিগরি দল যা পশ্চিমা প্রতিষ্ঠানগুলোর সমতুল্য এবং ব্যক্তিগত প্রতিষ্ঠান হিসেবে বিনিয়োগ ও ঝুঁকি নেয়ার মতো দক্ষতা যা বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের নেই।

হুয়াওয়ে ডব্লিউডিএম ডোমেইনের জেনারেল ম্যানেজার অ্যালেক্স ডুয়ান বলেন, অপটিক্যাল নেটওয়ার্ক খাতে সচল ভূমিকা পালন করছে হুয়াওয়ে। গত কয়েক বছরে নেটওয়ার্ক খাতে আমাদের অর্জনগুলো স্বীকৃতি পাওয়ায় আমরা অত্যন্ত খুশি। ডিজিটাল রূপান্তর গুরুত্বপূর্ণ সম্ভাবনার দুয়ার খুলে দেয়, আর সংশ্লিষ্ট খাত নেটওয়ার্ক ক্লাউডিফিকেশন প্রযুক্তি ইতিবাচকভাবে গ্রহণ করেছে। অপটিক্যাল নেটওয়ার্ক খাতে ক্লাউড ট্রান্সপোর্ট নেটওয়ার্ক প্রতিস্থাপন ও টেকসই উন্নয়নে স্বপ্রণোদিত হয়ে এক হয়ে কাজ করার ব্যাপারে বিশেষভাবে গুরুত্ব দিচ্ছে।

প্রিয় টেক/আশরাফ