কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

“প্রজাপতির পিছনে দৌঁড়াইনি এমন কেউ পাওয়া যাবে না”

‘প্রজাপতির পেছনে দৌঁড়াইনি এমন কেউ পাওয়া যাবে না’

মো. ইউসুফ জামিল
কন্ট্রিবিউটর, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৪ নভেম্বর ২০১৭, ১৮:০৮
আপডেট: ০৪ নভেম্বর ২০১৭, ১৮:০৮

(প্রিয়.কম) উড়লে আকাশে প্রজাপতি, প্রকৃতি পায় নতুন গতি’ এ স্লোগানকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বর্ণিল আয়োজনের মধ্য দিয়ে অনুষ্ঠিত হচ্ছে অষ্টম বারের মতো প্রজাপতি মেলা-২০১৭। ০৪ নভেম্বর শনিবার বেলা ১১টার মেলার উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। এসময় তিনি আরও বলেন, প্রজাপতির র্সৌন্দযের পিছনে দৌঁড়াইনি এমন মানুষ খুজে পাওয়া যাবে না। প্রজাপতি কী অবদান রাখছে তা না জেনেই আমরা প্রজাপতির পিছনে দৌঁড়াচ্ছি।

মেলা উদ্বোধন শেষে জহির রায়হান মিনলায়তন সামনে থেকে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একি স্থানে এসে শেষ হয়। পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রজাপতির প্রয়োজনীয়তা মানুষকে জানানোই মেলার মূল লক্ষ্য বলে জানিয়েছেন মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেন। বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগ এ মেলার আয়োজন করেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে প্রজাপতি মেলায় দর্শনার্থীদের ভিড়। ছবি: সংগৃহীত

ড. ফারজানা ইসলাম বলেন, যে সকল ছাত্র, গবেষক প্রজাপতি নিয়ে গবেষণা করছেন এবং যারা প্রজাপতিকে নিয়ে জানার চেষ্টা করছেন তারাই জানেন প্রজাপতি আমাদের পরিবেশের জন্য কত উপকার। প্রকৃতির সঙ্গে প্রজাপতির কী সর্ম্পক, পরাগায়নের কি সর্ম্পক, প্রকৃতিতে বিস্তরণ করবার কী সর্ম্পক তা আমরা এ আয়োজনের মাধ্যমে জানতে পারি। এসময় তিনি আরও বলেন, প্রজাপতির র্সৌন্দযের পিছনে দৌঁড়াইনি এমন মানুষ খুজে পাওয়া যাবে খুইব কষ্টের। প্রজাপতি কি অবদান রাখছে তা না জেনেই আমরা প্রজাপতির পিছনে দৌঁড়াচ্ছি।

এবারের মেলায় ৬০ থেকে ৬৫ প্রজাপতি প্রদর্শিত হচ্ছে। এ ছাড়াও বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিনলায়তন ও কেন্দ্রীয় শহীদ মিনারের পাশে ভেতর অসংখ্য প্রজাপতির আলোকচিত্র এবং বিভিন্ন প্রজাপতির সর্ম্পকিত বই মেলায় আগত দর্শনার্থীদের জন্যে প্রর্দশন করা হয়েছে। দিনব্যাপী এ মেলায় ছিল শিশু-কিশোরদের জন্য প্রজাপতি বিষয়ক চিত্র অংকন প্রতিযোগিতা, প্রজাপতির হাট দর্শন, প্রজাপতির আদলে ঘুড়ি উড্ডয়ন, বারোয়ারি বিতর্কসহ আরও বিভিন্ন ইভেন্ট।

প্রজাপতি মেলা ঘুরে দেখছেন দর্শনার্থীরা। ছবি: সংগৃহীত

মেলার আহ্বায়ক ও প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক মো. মনোয়ার হোসেন জানান, দেশে প্রায় ৩৫০ প্রজাতির প্রজাপতি রয়েছে। প্রকৃতির এবং মানুষের বিভিন্ন কারণে প্রজাপতির সংখ্যা কমছে। তাই প্রজাপতি সংরক্ষণে সকলের সচেতনা প্রয়োজন। তাই প্রজাপতি সংরক্ষণে মানুষের মাঝে সচেতনতা তৈরির লক্ষে এ মেলার আয়োজন করা হয়েছে। এবারের মেলা থেকে বিশ্বব্যাপী প্রজাপতির উপর গবেষণায় বিশেষ অবদান রাখার জন্য জাপানের গ্র্যাজুয়েট ইউনিভার্সিটি ফর অ্যাডভান্সড স্টাডিস বিভাগের অধ্যাপক ড. কেনটারো আরিকাওয়া’কে ‘বাটারফ্লাই এওয়ার্ড-১৭’ প্রদান করা হয়েছে।

এ ছাড়াও ‘ইয়াং বাটারফ্লাই ইনথুসিয়অস্ট এ্যাওয়ার্ড’ পেয়েছেন জাবির লোকপ্রশাসন বিভাগের শিক্ষার্থী আফলাতুন কাইসার।

প্রিয় সংবাদ/কামরুল