কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ডেটিং অ্যাপ নিরাপদ নয়। ছবি গ্যাজেটস নাউ।

অনলাইন ডেটিং অ্যাপ আসলে কতটা নিরাপদ?

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ৩১ অক্টোবর ২০১৭, ১২:৫১
আপডেট: ৩১ অক্টোবর ২০১৭, ১২:৫১

(প্রিয়.কম) সাম্প্রতিক সময়ে অল্প বয়স্ক ছেলেমেয়েরা মজা করার জন্য বা তাদের জীবনের ভালোবাসা খুঁজে পেতে ডেটিং অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকে। তবে এই ডেটিং অ্যাপগুলো কতটা নিরাপদ তা কি ভেবে দেখেছেন কেউ? সম্প্রতি নতুন এক গবেষণায় দেখা গেছে, এই অ্যাপগুলি হ্যাকের জন্য ঝুঁকিপূর্ণ এবং ব্যবহারকারীদের প্রকৃত নাম এবং লোকেশন প্রকাশ করে তাদের ঝুঁকির মুখে ফেলে।

বিশ্বব্যাপী সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাবের এক জরিপে দেখা গেছে, বেশিরভাগ ডেটিং অ্যাপ তার ব্যবহারকারীদের স্পর্শকাতর তথ্যগুলো যথেষ্ট পরিমাণ যত্নের সঙ্গে দেখে না।

গবেষণা প্রতিষ্ঠান বি২বি ইন্টারন্যাশনালের সাথে সম্মিলিত গবেষণায় দেখা গেছে, বিভিন্ন কারণে মানুষ অনলাইন ডেটিং অ্যাপ ব্যবহার করে থাকে। ৪৮ শতাংশ মজা করার জন্য এই অ্যাপ ব্যবহার করে আর ১৩ শতাংশ অর্থপূর্ণ সম্পর্কের জন্য বিপরীত লিঙ্গের কাউকে খোঁজে। 

অনলাইন ডেটিংয়ের সময় মানুষ সহজে অন্যের সাথে তথ্য শেয়ার করে থাকে এবং এক চতুর্থাংশ স্বীকার করে তারা তাদের ডেটিং প্রোফাইলে তাদের পুরো নাম শেয়ার করে থাকে। 

বিশেষজ্ঞরা জনপ্রিয় অনলাইন ডেটিং অ্যাপগুলো নিয়ে এই জরিপ চালিয়েছে। এগুলোর মধ্যে রয়েছে টিন্ডার,বাম্বল, ওকেকিউপিড, ব্যাদু, ম্যাম্বা, জুস্ক, হ্যাপ্ন, উইচ্যাট এবং প্যাকটর যা ব্যবহারকারীর জন্য প্রধান হুমকি হিসেবে চিহ্নিত করা হয়েছে। আর এই অ্যাপের তথ্য নিয়ে তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট এবং আসল নাম বের করে ফেলা সম্ভব। 

বিশেষজ্ঞরা দেখিয়েছেন ৯টি অ্যান্ড্রয়েড অ্যাপের মধ্যে ৮টি অ্যাপই সাইবার অপরাধীদের কাছে তথ্য প্রেরণ করে থাকে। 

সূত্র: গ্যাজেটস নাউ

প্রিয় টেক/আশরাফ