কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

পালিতকন্যা ও বলিউড তারকার সঙ্গে গুরমিত সিংহ। ছবি: সংগৃহীত

জেলখানায় গুরমিত সিংহ'র বেতন কত?

হাসান আদিল
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০১৭, ১৯:২৭
আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৭, ১৯:২৭

(প্রিয়.কম) জেলখানা এখন তার স্থায়ী ঠিকানা। ২০ বছর পর্যন্ত তাকে এখানেই থাকতে হবে। এ যেন ভাবতেই পারছেন না ধর্ষণের দায়ে সাজাপ্রাপ্ত স্বঘোষিত ধর্মগুরু গুরমিত রাম রহিম সিংহ। হুট করে ‘স্বর্গচ্যুত’ হয়ে এখনও টাল সামলে উঠতে পারেননি তিনি। এর মধ্যেই জেলে তার কাজ নির্দিষ্ট করে দেওয়ার পাট চুকিয়েছে সুনারিয়া জেল কর্তৃপক্ষ। 

সাজা ঘোষণার পর গুরুর জেলবাস শুরুর সপ্তাহ পার হতে চলল। রোহতক শহরের সুনারিয়া জেলে ধর্ষক ‘বাবা’র রাতগুলো কেঁদে কেঁদে পার করলেও দিনে তাকে করতে হচ্ছে মালির কাজ। এ জন্য তিনি প্রতিদিন মজুরি হিসেবে পাচ্ছেন ৪০ রুপি।

ভারতীয় একটি সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, নিয়ম অনুযায়ী সুনারিয়া জেলে গুরমিত রাম রহিম সিংহকে একটি ফর্ম দেওয়া হয়। সেখানে জানতে চাওয়া হয় কী কাজ তিনি করতে ইচ্ছুক? কিন্তু স্বল্প শিক্ষিত হওয়ার কারণে তাকে কায়িক শ্রমই বেছে নিতে হয়েছে। সকাল আটটা থেকে বিকাল চারটা পর্যন্ত মালির কাজই জুটে গুরুর কপালে।

অবশ্য অন্য দুটি চাকরির পথও খোলা ছিল গুরুর জন্য। সেগুলো হচ্ছে- অন্য বন্দিদের খাটিয়া বা চেয়ার বুনা ও জেলের বেকারিতে বিস্কুট তৈরি করা। এগুলোতে রাজি হননি তিনি। মালির কাজই বেছে নিয়েছেন। জেলের নিয়ম অনুযায়ী, কাজ করার জন্য প্রত্যেক দিন ৪০ রুপি করে পারিশ্রমিক দেওয়া হচ্ছে স্বঘোষিত এ ধর্মগুরুকে।

সূত্র: আনন্দবাজার

প্রিয় সংবাদ/কামরুল