(প্রিয়.কম): আজকালকার আধুনিক সময়ে বিশ্বব্যাপী দ্রুত চলাফেরার একটি অন্যতম নাম হল বিমান। পুরো পৃথিবী একদিনেই ঘুরে আসা সম্ভব বিমানে করে। আর একই সাথে বর্তমান সময়ে যে কোনও চলাচল মাধ্যমের তুলনায় বিমান অনেক বেশি নিরাপদ ও দুর্ঘটনার হার সবচেয়ে কম। আর তাই দূর যাত্রায় সবারই প্রথম পছন্দ বিমান।

কখনো কি ভেবেছেন, ঠিক এই মুহূর্তে আকাশে কতগুলো বিমান উড়ছে? কতজন মানুষ এই বিমানগুলোতে উড়ছে?

ফ্লাইট রাডার ২৪ নামে একটি সাইট সারা পৃথিবীর সব ফ্লাইটগুলোকে রিয়েল টাইমে ট্র্যাক করে। তাদের কাছে গত কয়েক দশকের বিচিত্র সব তথ্য রয়েছে। সেগুলো থেকে জানা যায়, সারা বছরে, গড়ে যে কোন সময় আকাশে ১৬০০০ ফ্লাইট চলাচল করে। হ্যাঁ, ঠিকই শুনেছেন সংখ্যাটা। ঠিক এই মুহূর্তে গড়ে এই পরিমাণ বিমান আকাশে আছে। সংখ্যাটা জুন-জুলাই-আগস্টের দিকে বেড়ে যায় খানিকটা। আবার জানুয়ারি ফেব্রুয়ারিতে সংখ্যাটা কমে হয়ে যায় গড়ে ১৩,০০০। কিন্তু বাৎসরিক গড়ে যে কোনও সময় ধরলেই সংখ্যাটা ১৬,০০০! আর এই মুহুর্তে আকাশে আছেন প্রায় ত্রিশ লক্ষ মানুষ!

বর্তমান সময়ে প্রতি বছরে বিমানে ওঠা মানুষের সংখ্যা প্রতি বছরই বাড়ছে। ২০০৫ সালে এই সংখ্যাটা ছিল ২.১৪ বিলিয়ন! আর গতবছর ২০১৬ সালে সংখ্যাটা বেড়ে গিয়ে হয়েছে ৩.৭৭ বিলিয়ন। যত দিন যাচ্ছে, বিমান ভ্রমণের দিকে মানুষের আগ্রহ বাড়ছে আর একই সাথে বিমানে ভ্রমণের খরচও কমে আসছে ধীরে ধীরে।

বর্তমান দুনিয়ায় সচল বিমানের সংখ্যা আসলে কতগুলো? জানলে আবারও অবাক হতে পারেন। ২৩,৬০০টির মত সচল বিমান রয়েছে বর্তমানে, দরকারে চলার জন্য প্রস্তুত আছে আরোও ২,৫০০ বিমান।

ফ্লাইট রাডার ২৪ সাইট থেকে আপনি দেখে নিতে পারেন ঠিক এই মুহূর্তে আকাশে কতগুলো বিমান রয়েছে। সেগুলো কোথা থেকে কোথায় যাচ্ছে, তাও দেখতে পারবেন। বৃটিশ পত্রিকা টেলিগ্রাফ এর মতে, আগামী ২০৩০ সালের মাঝে বিমানের মোট সংখ্যা হবে ৬০ হাজার এরও বেশি, এবং আরও বেশি সংখ্যক মানুষ বিমানে চড়বে। 

সম্পাদনা: ড. জিনিয়া রহমান।
ভ্রমণ সম্পর্কিত আরও জানতে চোখ রাখুন আমাদের প্রিয় ট্রাভেলের ফেসবুক পাতায়। 
ভ্রমণ নিয়ে আপনার যেকোনো অভিজ্ঞতা, টিপস কিংবা লেখা পোস্ট করুন আমাদের সাইটে । আপনাদের মতামত জানাতে ই-মেইল করতে পারেন [email protected] এই ঠিকানায়।