(প্রিয়.কম) টেক জায়ান্ট অ্যাপল তাদের প্রিমিয়াম মডেলের ফোন আইফোন এক্স (টেন) উন্মুক্ত করেছে। এই ফোনে নেই হোম বাটন এবং ফিঙ্গারপ্রিন্ট সেন্সর। এর বদলে যুক্ত করা হয়েছে ফেস আইডি ফিচার। এই সিস্টেমে মুখমন্ডলই হবে ব্যবহারকারীর পাসওয়ার্ড। অর্থাৎ ফোনের দিকে তাকালেই ফোন আনলক হয়ে যাবে।

অ্যাপলের এই নতুন ফেস আইডি ফিচার যথেষ্ট নিরাপদ বলা যায়। কেননা এই প্রযুক্তিতে রয়েছে ট্রু ডেপথ সেন্সর যেখানে অল্প জায়গায় অনেক হার্ডওয়্যার যুক্ত করা হয়েছে। ফ্রন্ট ফেসিং ক্যামেরা, মাইক্রোফোন, স্পিকার, অ্যামডিয়েন্ট লাইট এবং প্রক্সিমিটি সেন্সর নতুন ইনফ্রারেড ক্যামেরা, ডট প্রোজেক্ট এবং ফ্লাড ইলিউমিনেটরের সাথে যুক্ত করা হয়েছে। 

এই ফেস আইডি প্রিক্রিয়াটি খুব সহজ: ফোনের আলো মুখের উপর পড়লে ৩০ হাজার ইনফ্রারেড ডট একটি রাফ প্যাটার্ন তৈরি করে ফেলে এবং ইনফ্রারেড ক্যামেরার সাহায্যে এই ডট থেকে ছবি নিয়ে সিদ্ধান্ত নেয় ছবিটা ব্যবহারকারীর সাথে কতটুকু মিলছে। অ্যাপল দাবি করছে, এই প্রক্রিয়ায় ফেস আইডি কে বোকা বানানো প্রায় অসম্ভব। যা ১০ লাখে প্রায় ১ বার। 

আর এধরণের প্রযুক্তির সাথে আপনি আগেই পরিচিত। মাইক্রোসফটের এক্সবক্স ৩৬০ এবং এক্সবক্স ওয়ান এ গেম নিয়ন্ত্রনের জন্য কাইনেক্ট এ ধরনের প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। 

অ্যাপল উন্মুক্ত অনুষ্ঠানে জানিয়েছে, তাদের এই ফেস আইডি প্রযুক্তি একজন ব্যাক্তি তার চুলের স্টাইল পরিবর্তন করলে কিংবা মাথায় স্কার্ফ বা টুপি দেওয়া অবস্থায়ও শনাক্ত করতে সম্ভব। এমনকি রাতের অন্ধকারেও এই ফেস আইডি দিয়ে আনলক হবে ফোন। তবে এই ফিচার শুধুমাত্র চোখ বন্ধ অবস্থায় কাজ করবে না। 

সূত্র: সিনেট