কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রেড হাইড্রোজেন ওয়ান স্মার্টফোনে থাকবে হলোগ্রাফিক লেন্স। ছবি: দ্য ভার্জ

যেমন দেখাবে রেড স্মার্টফোনের হলোগ্রাফিক ডিসপ্লে

আরিফ আরমান বাদল
সহ-সম্পাদক, বিজনেস এন্ড টেক
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৪৮
আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৭, ১৩:৪৮

(প্রিয়.কম) ক্যামেরা নির্মাতা প্রতিষ্ঠান রেড যে নতুন স্মার্টফোন বের করছে এ খবর এখন অজানা নয়। রেড হাইড্রোজেন ওয়ান নামের নতুন এই স্মার্টফোনের বিশেষত্ব হলো এতে হলোগ্রাফিক ডিসপ্লে ব্যবহার করা হচ্ছে। এই হলোগ্রাফিক ডিসপ্লে নিয়ে অনলাইনে ব্যাপক শোরগোলও চলছে। 

সংবাদমাধ্যম এনগ্যাজেট সম্প্রতি এক প্রতিবেদনে রেডের সাথে হলোগ্রাফিক ডিসপ্লে নির্মাতা প্রতিষ্ঠান লেইয়া ইনকর্পোরেটেডের চুক্তি স্বাক্ষরের কথা জানিয়েছে। প্রতিবেদনে বলা হয় রেডের প্রধান নির্বাহী কর্মকর্তা জিম জ্যানার্ড রেডিউসার.নেট ফোরামে এ কথা জানিয়েছেন। ওই ঘোষণায় ফোনটির হলোগ্রাফিক ডিসপ্লে সম্বন্ধে জানা গেছে।

লেইয়ার ইউটিউব চ্যানেলে সম্প্রতি পোস্ট করা এক ভিডিওতে হলোগ্রাফিক ডিসপ্লের প্রচারণা চালানো হয়েছে। তবে ভিডিওতে সত্যিকারের ফুটেজ ব্যবহার করা হয়নি। হলোগ্রাফিক ডিসপ্লে প্রযুক্তিটি এখনও সিজিআই-রেন্ডার মার্কেটিং উপকরণ হিসেবে ব্যবহৃত হচ্ছে।

via GIPHY

লেইয়ার ইউটিউব ভিডিও এবং জিআইএফ দেখে মনে হচ্ছে হলোগ্রাফিক ডিসপ্লেটি পৃষ্ঠতল হিসেবে কাজ করবে। এই পৃষ্ঠতলের উপর হলোগ্রাফিক আইটেম ঘোরাফেরা করবে। অর্থাৎ, ডিসপ্লেটি ইফেক্ট তৈরি করে গাড়ি, মানুষসহ যেকোন বস্তুকে ত্রিমাত্রিক রূপ দেয়। তা ছাড়া ডিসপ্লে থেকে বস্তুগুলো মুছেও যেতে পারে। এক্ষেত্রে ডিসপ্লে থেকে বস্তুগুলো বের হয়ে গেলেও কিছুটা দৃশ্যমান থাকে।

তবে ডিসপ্লের সব কন্টেন্টই হলোগ্রাফিকের মাধ্যমে দেখানো সম্ভব নয়। এই ইফেক্ট কন্টেন্টের উপর কাজ করাতে হলে ছবি, গেম এবং ভিডিও ‘.এইচ৪ভি’ ফরম্যাটে ধারণ করতে হবে। এই ফরম্যাট হাইড্রোজেন ওয়ান স্মার্টফোনের ক্যামেরা মড্যুলে থাকবে। লেইয়ার এক মিনিটের ভিডিওটি দেখলে এ সম্পর্কে আরও ভালো ধারণা পাওয়া যাবে।

 

সূত্র: বিজনেস ইনসাইডার

প্রিয় টেক/মিজান