কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

স্বঘোষিত আধ্যাত্মিক ধর্মগুরু গুরমিত সিং রাম রহিম। ছবি: সংগৃহীত

ডেরার আর্থিক লেনদেন তদন্তের নির্দেশ

আশরাফ ইসলাম
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৮ সেপ্টেম্বর ২০১৭, ১৫:২৭
আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০১৭, ১৫:২৭

(প্রিয়.কম) ভারতের হরিয়ানার স্বঘোষিত আধ্যাত্মিক ধর্মগুরু গুরমিত সিং রাম রহিম দুটি ধর্ষণের মামলায় ১০ বছর করে মোট ২০ বছরের সাজা ভোগ করছেন। এবার দেশটির পাঞ্জাব ও হরিয়ানা হাইকোর্ট এই আধ্যাত্মিক ‘ধর্মগুরু’র ডেরার বিরুদ্ধে বেআইনি আর্থিক লেনদেন সম্পর্কে যে অভিযোগ অাছে তা জানতে চেয়ে তদন্তের নির্দেশ দিয়েছে। তদন্তের জন্য আয়কর বিভাগ ও এনফোর্সমেন্ট ডাইরেক্টরেটকে (ইডি) দায়িত্ব দেওয়া হয়েছে।

এছাড়া ‘বাবা’র রায় ঘোষণার পর হরিয়ানা জুড়ে তার সমর্থকদের বিক্ষোভে ও সহিংসতায় যে ক্ষয়ক্ষতি হয়েছে তা ওই সংস্থা থেকে আদায় করতে সরকারকে নির্দেশ দিয়েছে আদালত।

ওই সহিংসতার ঘটনাকে কেন্দ্র করে ট্রাইব্যুনাল গড়তে বলেছে আদালত। যেখানে কার কত ক্ষতি হয়েছে সে বিষয়ে অভিযোগ নেওয়া হবে।

বাবা’ গুরমিত রাম রহিম সিংয়ের বিলাসবহুল ডেরা। সংগৃহীত ছবি

জানা গেছে, প্রায় ১৬০০ কোটি রুপির সম্পত্তি রয়েছে বাবার হারিয়ানার ডেরায়। আর রাজ্যের বাইরের ডেরার সম্পত্তির পরিমাণ এখনো হিসাব করা হয়নি। 

রাম রহিমের ডেরাতে রয়েছে প্রায় ৭০০ একর চাষযোগ্য জমি, স্কুল, কলেজ, মাল্টিপ্লেক্স, রেস্তোরাঁ, রিসোর্ট, শপিংমল, হাসপাতাল এমনকী পেট্রোল পাম্পও। দেশ-বিদেশে ২৫০টি আশ্রম রয়েছে এই ‘বাবা’র।  

উল্লেখ্য, দুইজন ভক্তকে ধর্ষণের দায়ে ২০০২ সালে হওয়া মামলায় ১০ বছর করে মোট ২০ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে রাম রহিমকে। একইসঙ্গে ৩০ লাখ টাকা জরিমানাও করা হয়েছে। 

এর আগে ২৫ আগস্ট শুক্রবার দোষী সাব্যস্ত করে রায় দেওয়া হলে নিরাপত্তাবাহিনীর সঙ্গে সংঘর্ষে জড়ায় রাম রহিম সিংয়ের ভক্তরা। এতে প্রায় ৩৬ জন নিহত হয়। 

প্রিয় সংবাদ/মিজান