কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ দলের অধিনায়ক মুশফিকুর রহিম ও কোচ চান্দিকা হাতুরুসিংহে: বিসিবি

‘সেরা দল’ পেয়েছেন বলেই সফল হাতুরুসিংহে!

সামিউল ইসলাম শোভন
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩ সেপ্টেম্বর ২০১৭, ২০:২৬
আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০১৭, ২০:২৬

(প্রিয়.কম, চট্টগ্রাম থেকে) এই মুহুর্তে বাংলাদেশ দল যেভাবে সফল হচ্ছে, তার পিছনে চান্দিকা হাতুরুসিংহের অবদান অনস্বীকার্য। শ্রীলঙ্কান এই কোচ পুরো বাংলাদেশ দলকেই মানসিক ও শরীরী দিক থেকে নতুনভাবে গড়ে তুলেছেন। তবে দলের টেস্ট অধিনায়ক মুশফিকের মতে, সাবেক কোচদের কারণে যেসব জায়গায় উন্নতি করেছে বাংলাদেশ, তার পুরো প্যাকেজ পেয়েছেন হাতুরুসিংহে। সে কারণেই কাজটা সহজ হয়েছে এবং তিনি সফল।

চলমান অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের শেষ ম্যাচের আগে এ কথা বলেন মুশফিক। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে রোববার আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে হাজির হন তিনি। সেখানেই হাতুরুসিংহে কেন আলাদা; এমন প্রশ্নের জবাবে সাবেক কোচদের কথা সামনে আনেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

তার ভাষায়, সত্য হলো, ওর স্ট্রাটেজি অনেক ভালোএটাও কিন্তু মাথায় রাখতে হবে যে, আমি-সাকিব-তামিম-মাশরাফি বা রিয়াদ ভাই কিন্তু ১০-১২ বছর ধরে খেলছিপাঁচ-ছয়জন যখন এভাবে খেলবে, তখন কিন্তু এটা দলের ভালো করার পথে থাকেডেভ হোয়াটমোর থেকে শুরু করে এখন পর্যন্ত যারা আছে, তাদের অনেক কৃতিত্ব আছেআমি মনে করি জেমি সিডন্সের ব্যাটিং কোচ হিসেবে অনেক বড় কৃতিত্ব আছে

হাতুরুসিংহে প্রসঙ্গে বললেন, চান্দিকার সবচেয়ে বড় ব্যপার হলো নতুনদের তিনি অনেক স্বাধীনতা দিয়েছেনঅনেক সময় দেখা যা তরুণরা স্বাধীনভাবে খেলতে চায়, তারা চাপে পড়লে স্বাভাবিক খেলাটা খেলতে পারে নাতিনি তরুণদের স্বাধীনতা দিয়েছনআরেকটা বড় গুণ হলো, আমাদের প্রত্যেকটা খেলোয়াড় সর্বোচ্চ গুরুত্ব রাখেপ্রত্যেকে তাদের দায়িত্ব সম্পর্কে যথাযথভাবে সচেতন এরকম ছোট ছোট ব্যাপার প্রত্যেকটা দলকে শক্তিশালীযেভাবে সিনিয়ররা, তামিম-সাকিব, মাশরাফি-রিয়াদ ভাই; আমি মনে করি চান্দিকা সেরা সময়ে সেরা একটা দল পেয়েছে

২০১৪ সালের জুলাই থেকে বাংলাদেশ জাতীয় দলের দায়িত্ব নেন হাতুরুসিংহে। ওই বছরই নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতে মাশরাফির বিন মুর্তজারা। পরের বছর ওয়ানডে বিশ্বকাপে আফগানিস্তান  ও ইংল্যান্ডের বিপক্ষে জয় তুলে নিয়ে প্রথমবারের মতো টুর্নামেন্টটির কোয়ার্টার ফাইনালে জায়গা করে নেয় বাংলাদেশ। এরপর ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়, টেস্টে ১-০ তে হারের সিরিজে একটি ড্র, ভারতের বিপক্ষে ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জেতে বাংলাদেশ।

সর্বশেষ চ্যাম্পিয়ন্স ট্রফিতে প্রথমবারের মতো সুযোগ পায় বাংলাদেশ, সেখানে হারায় নিউজিল্যান্ডকে। একই আসরে সেমিফাইনালে উঠে ভারতের কাছে হেরে বিদায় নেন মাশরাফি বিন মুর্তজার দল। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টে জয় ও চলমান অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটিতে জয়; সবই চান্দিকা হাতুরুসিংহের অধীনে পেয়েছে বাংলাদেশ দল। দেশের ক্রিকেট ইতিহাসে এতো কম সময়ে এমন সাফল্য এনে দিতে পারেনি কোন কোচই।