কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হাফেজ ফোরকান উদ্দীন। ছবি : শামছুল হক রিপন, প্রিয়.কম।

লক্ষ্য ঠিক না তাকলে চেষ্ঠা করেও সফল হওয়া যায় না : হাফেজ ফোরকান উদ্দীন

মিরাজ রহমান
সাংবাদিক ও লেখক
প্রকাশিত: ২৫ জুন ২০১৭, ১১:৪১
আপডেট: ২৫ জুন ২০১৭, ১১:৪১

(প্রিয়.কম) হাফেজ মোহাম্মাদ ফোরকান উদ্দীন- ২০১৬ সালে ইরানে অনুষ্ঠিত আন্তর্জাতিক হিফজুল কুরআন প্রতিযোগিতায় বাংলাদেশ থেকে সর্বপ্রথম অষ্টম স্থান অধিকার করেন তিনি। ফোরকানের পিতার নাম মোহাম্মাদ শামীম খন্দকার এবং মাতার নাম শামীমা আক্তার রেশতা তারা। ফোরকান মারকাজুত তাহফিজ ইন্টান্যাশনাল মাদরাসার প্রাক্তন ছাত্র। ২০০১ সালে জন্ম গ্রহণ কেরেন তিনি। বর্তমানে একটি মাদরাসায় মাধ্যমিক শ্রেণিতে অধ্যয়ন করছেন। তার হিফজ করা এবং বিদেশে পুরস্কার অর্জনসহ হিফজুল কুরআনের বিভিন্ন বিষয় নিয়ে প্রিয়.কমের সাথে কথা বলেন তিনি।

প্রিয়.কম :  আপনি কেন হাফেজ হয়েছেন?

ফোরকান উদ্দীন :  আমার মা-বাবার ইচ্ছা ছিল আমি হাফেজে কুরআন হই এছাড়া আমারও ইচ্ছা ছিল তাই আমি হেফজ করি।

প্রিয়.কম : আপনি একজন বাংলাদেশি হিসাবে এতো বড় একটি অর্জন করেছেন। এই ক্ষেত্রে আপনার অনুভূতিটা কি?

ফোরকান উদ্দীন : এর জন্য আমি সব সময় আল্লাহর কাছে শুকরিয়া আদায় করি। আমি মেহনত করেছি এবং আল্লাহপাকও আমার ওপর বিশেষ মেহেরবানি করেছেন।

প্রিয়.কম : আপনার এই অর্জনের পিছনে কার বা কাদের অবদান সব থেকে বেশি?

ফোরকান উদ্দীন : এখানে আসার পিছনে আমার দু’জন মামার অবদান সব থেকে বেশি। সেই সাথে বাব-মা পড়াশুনা করার জন্য অর্থ দিয়ে সাহায্য করেছেন আর ওস্তাদগণ বিভিন্ন দিক নির্দেশনা দিয়েছেন। এই ভাবেই আমার এখানে আসা।

প্রিয়.কম : এই প্রতিযোগিতার কারণে আপনার অনেক হাফেজদের সাথে মেশার সুযোগ হয়েছে। সেই ক্ষেত্রে আপনি কি বাহিরের হাফেজদের মধ্যে এমন কোন গুণ পেয়েছেন যেই গুণগুলো বাংলাদেশি হাফেজদের মধ্যে নেই।

ফোরকান উদ্দীন : তেমন কোনো বিশেষ বিষয় আমার চোখে পড়েনি। বাংলাদেশের হাফেজরাও অনেক মেহনত করে তবে তাজবিদসহ অন্যান্য বিষয়ে আরো একটু ভালো হলে বাংলাদেশের হাফেজরা আরো অনেক ভালো করতে পারবে।

প্রিয়.কম : আপনারা বাংলাদেশের জন্য এতো সম্মান বয়ে এনেছেন অথচ সরকারিভাবে আপনার কোন মূলায়ণ নেই। এটা আপনার  কাছে কেমন লাগে। এই বিষয়ে আপনার  অনুভূতিটা কি?

ফোরকান উদ্দীন : স্কুল কলেজের ছোট ছোট বিষয় হলেও সরকার অনেক বেশি গুরুত্ব দিয়ে থাকে। কিন্তু মাদরাসার ক্ষেত্রে সরকার এটা করে না। হাফেজরা এতো বড় বড় সাফল্য নিয়ে আসার পরও সরকার তেমন একটা মূল্যায়ন করে না। বিষয়টা ভাবলে আসলে খারাপ লাগে।

প্রিয়.কম : কেউ যদি ভালো হাফেজ হতে চায় তাহলে তার কি কি করা প্রয়োজন?

ফোরকান উদ্দীন : তাকে অবশ্যই আদব রক্ষা করতে হবে। সেই সাথে তাকে আল্লাহর কাছে দোয়াও করতে হবে এবং ভবিষ্যতে আমাকে ভালো কিছু হতে হবে এটা মাথায় রেখে তাকে চেষ্টা করতে হবে। লক্ষ্য ঠিক না তাকলে চেষ্ঠা করেও সফল হওয়া যায় না।  

প্রিয় ইসলাম/গোরা