কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

সংগৃহীত ছবি।

সুইফট ব্যাংক মেসেজিং সিস্টেম হ্যাকিংয়ের চেষ্টা এখনও চলছে

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ অক্টোবর ২০১৭, ১২:৫৭
আপডেট: ১৬ অক্টোবর ২০১৭, ১২:৫৭

(প্রিয়.কম) গত বছর বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক থেকে ৮০০ কোটি টাকা চুরির পর থেকে হ্যাকাররা এখনও সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টার ব্যাংক ফিন্যান্সিয়াল টেলিকমিউনিকেশনের (সুইফট) ব্যাংক মেসেজিং সিস্টেমে হ্যাকিংয়ের চেষ্টা চালিয়ে যাচ্ছে। একজন জ্যেষ্ঠ সুইফট কর্মকর্তা সংবাদ সংস্থা রয়টার্সকে একথা জানান। 

সুইফট কাস্টমার সিকিউরিটি প্রোগ্রামের প্রধান স্টিফেন গিলবার্ড রয়টার্সে এক ফোন সাক্ষাৎকারে বলেন, ‘হ্যাকিং প্রচেষ্টা অব্যহত রয়েছে’। এটাই আমরা প্রত্যাশা করেছি, কেননা আমরা আশা করি না যে প্রতিপক্ষরা হঠাৎ করেই অদৃশ্য হয়ে যাবে।’ তবে চলতি বছরে কতগুলো আক্রমণের চেষ্টা হয়েছে অথবা কত শতাংশ আক্রমণ সফল হয়েছে সে বিষয়ে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানান গিলডারডেল।

সুইফট’র একজন মুখপাত্র নাতাশা দে তেরান রয়টার্সকে বলেন, ব্যাংকগুলো সুইফট’র নেটওয়ার্কে অ্যাক্সেস করতে যেসকল কম্পিউটার ব্যবহার করে থাকে সেগুলোতে হ্যাকিং চেষ্টা অব্যহত রেখেছে হ্যাকাররা। তবে হ্যাকাররা আমাদের নেটওয়ার্কে এবং কোর মেসেজিং সেবায় কোনো ধরণের অ্যাক্সেস করেছে, এমন কোনো ইঙ্গিত নেই।’

এদিকে সোমবার তাইওয়ানিজ ব্যাংকের কম্পিউটার সিস্টেমে হ্যাক করে বিদেশে অবৈধ লেনদেন ঘটনায় শ্রীলংকায় দুইজন সন্দেহভাজনকে গ্রেফতার করা হয়। রাষ্ট্রীয় মালিকানাধীন ব্যাংক অফ সিলনে সন্দেহজনক লেনদেন রিপোর্ট করা হলে পুলিশ তাদের গ্রেফতার করে। তবে এই ঘটনায় জানতে চাওয়া হলে সুইফট আলাদা আলাদা কোন ঘটনায় আলোচনা করে না জানিয়ে কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

তবে সুইফটের মুখপাত্র জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকে চুরির ঘটনার পর বেশ কিছু ব্যাংক তাদের নিরাপত্তার ব্যবস্থা চালু করেছে।  

প্রসঙ্গত কানাডার টরেন্টোতে ১৬ অক্টোবর সোমবার শুরু হওয়া বার্ষিক সিবোস সম্মেলনকে সামনে রেখে এমন কথা বললেন সুইফট কাস্টমার সিকিউরিটি প্রোগ্রামের প্রধান স্টিফেন গিলবার্ড।

সিবোস হল বিশ্বব্যাপী বার্ষিক ব্যাংকিং এবং আর্থিক সম্মেলন। আর গিলবার্ড জানান, এ বছর সম্মেলনে ব্যাংকগুলি সাইবার হামলার আবিষ্কার ও প্রতিকারের প্রচেষ্টায় কিভাবে স্বয়ংক্রিয়ভাবে 'মেশিন ডাইজেস্টেবল' ফরম্যাটে ডাটা সুরক্ষিত করতে পারে তার পরিকল্পনা ও বিস্তারিত প্রকাশ করা হবে। 

সূত্র: রয়টার্স

প্রিয় টেক/মিজান