কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ব্লুটুথের মাধ্যমে হ্যাকিং। সংগৃহীত ছবি।

হ্যাকাররা মাত্র ১০ সেকেন্ডেই ব্লুটুথের মাধ্যমে আপনার ফোনে প্রবেশ করতে পারে

ফারজানা মাহাবুবা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৭ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৪৭
আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৭, ০৯:৪৭

(প্রিয়.কম) এতদিন কেবল ডিভাইসের নিরাপত্তা নিয়ে চিন্তিত থাকতে হতো ইন্টারনেট সংযোগের মধ্যে থাকলেই। কেননা ইন্টারনেট এর মাধ্যমেই ম্যালওয়্যার ছড়িয়ে দিয়ে হ্যাকাররা নানা তথ্য হাতিয়ে নেয়। কিন্তু সম্প্রতি গবেষণা প্রতিষ্ঠান আরমিস দেখিয়েছে ডিভাইসে কেবলমাত্র ব্লুটুথ ‘অন’ অবস্থায় থাকলেই ‘ব্লুবর্ন’ ম্যালওয়্যার এর মাধ্যমে ফোনে বা যেকোনো ডিভাইসে প্রবেশ করা সম্ভব।

গবেষকরা গুগলের পিক্সেল, স্যামসাং গ্যালাক্সি ফোন, এলজি স্পোর্টস ওয়াচ এবং গাড়ির অডিও সিস্টেমে ব্লুটুথ এর মাধ্যমে আক্রমণ করে এর সত্যতা নিশ্চিত করেছে। এবং গবেষকরা দূর থেকে ডিভাইস থেকে ডাটা চুরি করে এবং ক্যামেরা নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে। 

গবেষকরা জানিয়েছেন, অ্যান্ড্রয়েড, মাইক্রোসফট, স্যামসাং এবং লিনাক্স পণ্য ঝুঁকিতে রয়েছে। এবং অ্যাপলের যেসব আইফোন এবং আইপ্যাড এখনও আইওএস ১০ হালনাগাদ করেনি সেগুলোও ঝুঁকির তালিকায় রয়েছে। আর এই ব্লুবর্ন আক্রমণে শুধুমাত্র ১০ সেকেন্ডেই ফোনের নিয়ন্ত্রন নেওয়া সম্ভব। এক্ষেত্রে ব্লুটুথের মাধ্যমে অন্য ডিভাইসের সাথে সংযুক্ত থাকতে হয় না, কেবল সংযোগটি অন করা থাকলেই এই সমস্যা হতে পারে। 

মাইক্রোসফট, গুগল এবং লিনাক্স ইতোমধ্যে এই সমস্যা সমাধানে প্যাচ উন্মুক্ত করেছে। আর গবেষকদের পরামর্শ হলো- আপনার ডিভাইসটি হালনাগাদ করে রাখুন এবং প্রয়োজনের বাহিরে ব্লুটুথ অপশনটি অফ করে রাখুন।

সূত্র: ম্যাশেবল

প্রিয় টেক/আশরাফ