কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এক ভক্তের সঙ্গে গুরমিত রাম রহিম সিংহ। ছবি: সংগৃহীত

জেলে বসেই ‘সাম্রাজ্যের’ দেখভাল করবেন গুরমিত সিংহ

হাসান আদিল
সহ-সম্পাদক
প্রকাশিত: ০৬ সেপ্টেম্বর ২০১৭, ১৫:২৫
আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০১৭, ১৫:২৫

(প্রিয়.কম) প্রায় হাজার একরের কাছাকাছি তার ‘সাম্রাজ্যে’র বিস্তৃতি। সাম্রাজ্যে সব তার আঙুলের খেল। এর বাইরে আদৌ কোনো কিছু সম্ভব ছিল না। সাম্রাজ্যের নাম ডেরা সচ্চা সৌদা। যিনি এর প্রধানের দায়িত্ব ছিলেন তিনি এখন ধর্ষণের দায়ে সাজাপ্রাপ্ত আসামী। স্বঘোষিত ধর্মগুরু গুরমিত রাম রহিম সিংহ এর স্থায়ী আবাস এখন হরিয়ানার রোহতক শহরের সুনারিয়া জেল। সেখান থেকেই ‘সাম্রাজ্যে’র দেখভাল করবেন তিনি!

ধর্ষণের দায়ে আদালত তাকে ২০ বছরের কারদণ্ডে দণ্ডিত করে। এরপর ডেরার প্রধান কে হবে এ নিয়ে চলে কানাঘুষা। পালিতকন্যা হানিপ্রীতকে ভাবা হচ্ছিল পরবর্তী প্রধান। কিন্তু ডেরা ম্যানেজমেন্ট কমিটির চেয়ারপার্সন বিপাসনা উড়িয়ে দিয়েছেন হানিপ্রীত’র বিষয়টিকে। ডেরায় হানিপ্রীতর কোনো অধিকার নেই জানিয়ে তিনি বলেন, ‘জেল থেকেই ‘বাবা’ রাম রহিম ডেরা সামলাবেন। উত্তরাধিকারী প্রসঙ্গে কোনো নির্দেশ তিনি এখনও দেননি। আর ডেরার দৈনন্দিন কাজকর্মের দেখাশোনা করবে ম্যানেজমেন্ট কমিটি।’

সাজা ঘোষণার পর থেকেই প্রধান কে হবে তা নিয়ে চলছিল জল্পনা। বিপাসনা ইনসান, গুরুর ছেলে জসমিতের নাম শোনা গিয়েছিল পরবর্তী প্রধান হিসেবে। তবে পালিতকন্যা হানিপ্রীত ইনসানই ছিলেই এ তালিকায় এগিয়ে। কিন্তু বাবা জেলে যাওয়ার পর থেকে তিনি উধাও। তার নামে লুক আউট নোটিস জারি করা হয়েছে। 

প্রায় হাজার একরের কাছাকাছি আয়তনের ডেরা সচ্চা সৌদায় শপিং মল, রেস্তোরাঁ, রিসোর্ট, হাসপাতাল, মাল্টিপ্লেক্স, স্কুল-কলেজ, কারখানাসহ রয়েছে অভিজাত নানা স্থাপনা । এছাড়াও ডেরা প্রধানের রয়েছে অসংখ্য সম্পত্তি।

সূত্র: আনন্দবাজার

প্রিয় সংবাদ/অাশরাফ