কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

জিপি হাউজের সামনে মানবন্ধনে অংশ নেন সম্প্রতি চাকরি হারানো অ্যাকসেঞ্চার কর্মীরা । ছবি: প্রিয়.কম

গ্রামীনফোনের পদক্ষেপ রহস্যময়!

রাকিবুল হাসান
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ নভেম্বর ২০১৭, ১৮:৪১
আপডেট: ১০ নভেম্বর ২০১৭, ১৮:৪১

(প্রিয়.কম) 'অ্যাকসেঞ্চারের ৪৯ শতাংশ শেয়ারের মালিক গ্রামীনফোন। কিন্তু পাওনা নিয়ে বনিবনা না হওয়ার ক্ষেত্রে গ্রামীনফোনের ভূমিকা রহস্যময়। তারা এ বিষয়ে পদক্ষেপ নিচ্ছে না। তারা বলছে, এটি অ্যাকসেঞ্চারের বিষয়।', কথাগুলো বলছিলেন অ্যাকসেঞ্চার অ্যামপ্লয়িজ ইউনিয়নের সাধারণ সম্পাদক শাহীন আহমেদ।

৯ নভেম্বর বৃহস্পতিবার জিপি হাউজের সামনে এক মানববন্ধনে অংশ নিয়ে প্রিয়.কমকে এ তথ্য জানান তিনি। মানববন্ধনে অংশ নেন সম্প্রতি চাকরি হারানো অ্যাকসেঞ্চার কর্মীরা।

শাহীন আহমেদ আরও বলেন, আমরা আলোচনায় বসে বুঝতে পারছি অ্যাকসেঞ্চারের কাছে আমাদের দাবির বিষয়ে গ্রামীনফোন মূল ভূমিকা পালন করছে। আমাদের যে দাবি মানা হচ্ছে না তা অ্যাকসেঞ্চারের চেয়েও গ্রামীনফোনের দায়বদ্ধতা বেশি। গ্রামীনফোনের ভিআরএস নামে একটি স্কিম রয়েছে। এর সুযোগ নিয়ে অনেকে চাকরি থেকে রিটায়ার করতে পারে। এ ধরনের পলিসি গ্রামীনফোনে রয়েছে। কিন্তু গ্রামীনফোনের শেয়ার রয়েছে এমন প্রতিষ্ঠান দেশ উঠে যাচ্ছে সেখানে গ্রামীনফোনের পদক্ষেপ আমাদের জন্য লজ্জাজনক।  

সম্প্রতি হঠাৎ করেই বাংলাদেশে নিজেদের কার্যক্রম বন্ধ করার ঘোষণা দেয় যুক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান অ্যাকসেঞ্চার। এতে ছাটাই করা হয় প্রতিষ্ঠানটির ৫৫৬ কর্মীকে। চাকরি হারানো কর্মীরা প্রাপ্য হিসেবে ৬০টি বেসিক বেতন চাইলেও অ্যাকেসেঞ্চার ৩০টি বেসিক বেতন দিতে চাইছে। ফলে গত কয়েকদিন ধরে বিভিন্ন কর্মসূচি দিয়ে আসছে এই চাকরি হারানো অ্যাকসেঞ্চার কর্মীরা।

অ্যাকসেঞ্চারের বিষয়ে সরকারের পদক্ষেপের বিষয়ে অ্যামপ্লয়িজ ইউনিয়নের এই সাধারণ সম্পাদক বলেন, সরকার এই বিষয় নিয়ে আলোচনা করছে। এরজন্য নভেম্বরের তিন তারিখে শ্রম মন্ত্রণালয়, শ্রম অধিদফতর এবং অ্যাক্সেঞ্চার এবং গ্রামীনফোনের ম্যানেজমেন্ট সিবিএ'র মধ্যে একটি মিটিং ছিল। তবে আলোচনা থেকে তেমন কোনো অগ্রগতি হয়নি। তবে আগামীকাল এ বিষয়ে আলোচনা রয়েছে।

তিনি আরও বলেন, আমরা তো দেশের সন্তান। আমরা পরিবার পরিজন নিয়ে রাস্তায় চলে আসবো। তাই আমাদের দাবি আমাদের দেশে একটি কালচার তৈরি হোক। আমরা তো বিদেশি কোম্পানির বিনিয়োগকে স্বাগত জানাই। কিন্তু যখন একটি বিদেশি প্রতিষ্ঠান ব্যবসা গুটিয়ে নিয়ে যায় তখন তাদের একটি আইনের মধ্য দিয়ে যাওয়া উচিত।আমাদের আইনের মধ্যেও কিছুটা দুর্বলতা রয়েছে। এই সুযোগকে কাজে লাগাচ্ছে মান্টিন্যাশনাল কোম্পানিগুলো। এই সব প্রতিষ্ঠানকে জবাবদিহিতা করতে হয় না বলে তারা তাদের ইচ্ছেমতো সিদ্ধান্ত নেয়। এ বিষয়ে সরকারের দৃষ্টি দেয়া প্রয়োজন বলেও মনে করেন তিনি। 

অ্যাকসেঞ্চারের চাকরি হারানো কর্মীদের পরবর্তী পদক্ষেপের বিষয়ে তিনি বলেন, আমাদের দাবি মানা না হলে আমরা অবস্থান ধর্মঘটে যাবো। তা নাহলে আরও বড় কর্মসূচি ঘোষণা করবো।

প্রিয় টেক