কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। ছবি: বিসিবি

বিশ্রামের কথা মুশফিকদের জানাননি সাকিব!

সৌরভ মাহমুদ
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১৯:০১
আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০১৭, ১৯:০১

(প্রিয়.কম) অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট শেষেই বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপনকে জানিয়েছিলেন ছয় মাসের বিশ্রামে যাওয়ার কথা। সিরিজ শেষে বোর্ডের সবার সঙ্গে সাকিবের এই বিশ্রাম নিয়ে আলোচনায় বসেন পাপন। সেখানে সিদ্ধান্ত হয় ছয় মাস নয়, তিন মাসের বিশ্রাম পাবেন বিশ্বসেরা এই অলরাউন্ডার। পরবর্তীতে আনুষ্ঠানিক আবেদন করলে সেই আবেদনে সাড়া দিয়ে সাকিবকে প্রোটিয়া সিরিজ থেকে বিশ্রাম দেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

অবাক করার মতো ব্যাপার, যেই ড্রেসিংরুমে বসে বিশ্রামে যাওয়ার কথা ভেবেছেন দেশের ক্রিকেটের এই পোস্টার বয়। সেই ড্রেসিংরুমের কারোর সঙ্গেই এই ব্যাপারে কোন কিছু জানাননি তিনি। মুশফিকুর রহিম কিংবা তামিম ইকবাল, কোন ক্রিকেটারকেই বিশ্রামে যাওয়ার ব্যাপারে জানাননি সাকিব। এমনই তথ্য জানা গেল সাদা পোশাকে তার অধিনায়ক মুশফিকের রহিমের মুখ থেকে।

নয় বছর পর পূর্ণাঙ্গ সিরিজ খেলতে শনিবার দু'দফায় দেশ ছেড়েছেন বাংলাদেশ টেস্ট ক্রিকেট দলের সদস্যরা। তার আগে সকালে মিরপুরের শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে উপস্থিত হন অধিনায়ক মুশফিক। সেখানেই সাকিবের বিশ্রাম প্রসঙ্গে জানতে চাইলে মুশফিক বলেন, ‘আমরা অফিসিয়ালি জানতাম না, এদিক-ওদিক থেকে শুনেছি।’

এ প্রসঙ্গে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক আরও বলেন, ‘যখন সাকিব বোর্ড সভাপতির সঙ্গে কথা বলেছে তখন আমরা জানতে পেরেছি। ছুটি পাবে কি পাবে না সেটা আমি জানতাম না। যখন আমি শুনেছিলাম, তখন থেকে মানসিক ভাবে প্রস্তুত ছিলাম। সাকিবের রিপ্লেসমেন্টতো পাওয়া যাবে না। তারপরও ক্রিকেট হচ্ছে টিম গেম। চেষ্টা করবো, ওকে ছাড়াই ভালো কিছু করতে। দল হিসেবে আমরা খেলতে পারলে তার অপূর্ণতা আমরা পূরণ করতে পারব।’

চলতি বছর টেস্ট ক্রিকেটে ক্যারিয়ারের সেরা সময় কাটাচ্ছিলেন সাকিব আল হাসান। এই বছরে খেলা সাত টেস্টে করেছেন ৬৬৫ রান, যা এক পঞ্জিকাবর্ষে সাকিবের সবচেয়ে বেশি সংগ্রহ। উইকেটও নিয়েছেন ২৯টি। আগামী ছয় মাসে বাংলাদেশ আর টেস্ট খেলবে মাত্র চারটি। এমন অবস্থায় সাকিবের বিশ্রামের আবেদন তাই অনেকটা চমক হয়ে আসে। এর চাইতেও চমকের ব্যাপার, এই বিশ্রামে যাওয়ার ব্যাপারে কোন ক্রিকেটারকেই জানাননি সাকিব!

প্রিয় স্পোর্টস/কামরুল