কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

লিঙ্গ নিরপেক্ষ টয়লেট। ছবি সংগৃহীত।

লিঙ্গ নিরপেক্ষ টয়লেটের প্রচারণায় নেমেছেন এ ব্যক্তি

তাশফিন ত্রপা
ফিচার লেখক
প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৭, ১৯:৩৯
আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৭, ১৯:৩৯

(প্রিয়.কম) তৃতীয় লিঙ্গের অধিকার আদায়ের একজন সক্রিয় কর্মী তিনি। অস্ট্রেলিয়ায় বসবাসকারী ৫৬ বছর বয়সী তৃতীয় লিঙ্গের অধিকারী মানুষটির নাম নরি। যেহেতু তিনি পূর্ণাঙ্গ নারীও নন, আবার পুরুষও নন, তাই অস্ট্রেলিয়ার মত উন্নত রাষ্ট্রেও তাকে পোহাতে হয় অসংখ্য বিড়ম্বনা, এমনকি নিপীড়নও। শুধু নরিই নয়, বিশ্বের বিভিন্ন আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রতিটি তৃতীয় লিঙ্গের অধিকারী মানুষই পাবলিক টয়লেটে গেলে তাদের অস্বস্তিকর পরিস্থিতিতে পড়তে হয় এমনটাই বলেছেন নরি।

নরি জানায়, তারা যখন পুরুষ টয়লেট ব্যবহার করে তখন অনেকেই তাদেরকে যৌন নিপীড়নের চেষ্টা চালায়। আবার যখন তারা নারীদের টয়লেট ব্যবহার করে তখন নারীরা তাদের উপর ক্ষুব্ধ হয়ে চড়াও হয়ে যায়। নারীরা তাদের দেখলেই রেগে গিয়ে বলেন, লেডিস টয়লেটে নারী ছাড়া অন্যদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ। এরকম ভয়াবহ সমস্যার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য নরি অস্ট্রেলিয়ান আদালতে বছর খানিক পূর্বে একটি আবেদন জানায়। আর সেই আবেদনের স্বীকৃতির জন্যে তাকে লড়াইও করতে হয়েছিল ব্যাপক। অবশেষে সর্বসাধারণ এবং বাণিজ্য এলাকায় লিঙ্গ নিরপেক্ষ টয়লেট স্থাপনের পক্ষে রায় দেয় অস্ট্রেলিয়ান আদালত। ইতোমধ্যে লিঙ্গ নিরপেক্ষ টয়লেটের প্রচারণায় নেমেছে নরি।

 ৫৬ বছর বয়সী তৃতীয় লিঙ্গের অধিকারী মানুষটির নাম নরি। ছবি সংগৃহীত। 

কিন্তু নতুন করে সব পাবলিক এবং বাণিজ্য এলাকায় লিঙ্গ নিরপেক্ষ টয়লেট স্থাপনের এই প্রচারণা কতোটা সফল হবে তা নিয়ে অনেকেই সন্দিহান। কেননা এই টয়লেট নির্মাণ কিছুটা হলেও ব্যয়বহুল।

সূত্র: ডেইলি মেইল।

প্রিয় জটিল/সিফাত বিনতে ওয়াহিদ