কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি ও রেসিপি কৃতজ্ঞতা: সেলিনা রহমান

খুব সহজেই চোখ জুড়ানো ফুলুরি পিঠা (রেসিপি ও ভিডিও)

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০১৭, ১৭:৪৫
আপডেট: ১৮ ডিসেম্বর ২০১৭, ১৭:৪৫

(প্রিয়.কম) শীতের পিঠা হয়ত উপভোগ করছেন কিছুদিন ধরেই। কিন্তু এই পিঠাটি এমন যে তা বেশকিছুদিন ঘরে রেখে খাওয়া যায়, তৈরি করার পর সাথে সাথেই খেয়ে নেবার দরকার হয় না। ফলে অতিথি আপ্যায়নেও তা পরিবেশন করতে পারেন যখন তখন। এই পিঠাটি তৈরি হয়ে যায় খুবই দ্রুত, দেখতেও হয় দারুণ সুন্দর। একে কেউ ফুলুরি, কেউ ফুলঝুরি পিঠা, কেউ ছাঁচের পিঠা নামে চেনেন। নাম যেটাই হোক, এই পিঠা পছন্দ করেন ছোটবড় সবাই। দেখে নিন এর রেসিপিটি-

উপকরণ

- ১ কাপ ময়দা

- ২ টেবিল চামচ চালের গুঁড়ো অথবা কর্ন ফ্লাওয়ার

- ২ টেবিল চামচ চিনি

- ২ টেবিল চামচ গুঁড়ো দুধ

- ৩০০ মিলি পানি

শিরার জন্য

- আধা কাপ চিনি 

- সিকি কাপ পানি

প্রণালী

১) এই পিঠা তৈরির জন্য প্রথম শুকনো উপকরণগুলো মিশিয়ে নিন। ময়দা, চালের গুঁড়ো, চিনি এবং গুঁড়ো দুধ ভালো করে মিশিয়ে নিন একটি পাত্রে। এরপর এতে অল্প অল্প করে পানি দিয়ে ব্যাটার তৈরি করে নিন। ৩০০ মিলি পানি লাগতে পারে বা কমবেশিও হতে পারে। চিতই পিঠার মতো পাতলা একটি ব্যাটার হবে।  এই ব্যাটার প্লাস্টিক র‍্যাপ দিয়ে ঢেকে ৩০ মিনিট রেখে দিন। 

২) এই পিঠা তৈরির জন্য ধাতব একটি ছাঁচ দরকার হবে। একটি সসপ্যান বা গভীর ফ্রাইপ্যানে তেল গরম করে নিন। এতে কিছুক্ষণ পিঠার ছাঁচটাকেও গরম করে নিন। এরপর ব্যাটারে ছাঁচের অর্ধেকটা ডুবিয়ে তা তেলে দিন এবং ঝাঁকিয়ে নিন। তেল যথেষ্ট গরম হয়ে তাকলে ছাঁচ থেকে পিঠা সুন্দর ডিজাইন হয়ে খুলে আসবে। ছাঁচের ডিজাইন বেশ হলে কোন জায়গায় আটকে থাকতে পারে, সেক্ষেত্রে একটি কাবাবের কাঠি দিয়ে একটু খুলে দিতে হতে পারে। পিঠাগুলোকে লালচে করে ভেজে তুলে নিন তেল থেকে। এভাবে মাত্র এক কাপ ব্যাটার থেকেই কিছুক্ষণের মাঝে অনেকগুলো পিঠা তৈরি হয়ে যাবে। 

৩) পিঠা ভাজার পর চিনির শিরা তৈরি করে নিন। আধা কাপ চিনি এবং সিকি কাপ পানি একসাথে ফুটিয়ে নিন। এটা সাধারণ শিরার মত পাতলা হবে না। যখন শিরা ফুটতে থাকবে তখনই কেবল তরল থাকবে, ঠাণ্ডা হলে শক্ত হয়ে আসবে। এই শিরা একটু গরম থাকতেই চামচে করে ভেজে রাখা পিঠার ওপর ছড়িয়ে দিন। 

তৈরি হয়ে গেল চোখ জুড়ানো ফুলঝুরি পিঠা। পরিবেশন করতে পারেন গরম গরম। 

দেখে নিতে পারেন রেসিপির ভিডিওটি-

 

প্রিয় লাইফ/ আর বি