কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আপেল শুধুমাত্র সুস্বাস্থ্যের জন্যেই নয়, ওজন কমানোর ক্ষেত্রেও দারুণ উপকারী। ছবি: রিপন।

ওবেসিটি ও ডায়াবেটিসের ক্ষেত্রে প্রাকৃতিক যে ফলগুলো খাওয়া নিরাপদ

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৭, ১৪:১৮
আপডেট: ২২ নভেম্বর ২০১৭, ১৪:১৮

(প্রিয়.কম) প্রাকৃতিক উপাদানের মাঝে যেকোন ধরণের ফলই স্বাস্থ্যকর খাবার। তবে যাদের মাঝে ওবেসিটি ও ডায়াবেটিসের সমস্যা রয়েছে, কথাটা তাদের জন্যে প্রযোজ্য নয়। কিছু ফলের মাঝে প্রাকৃতিক মিষ্টি ও চিনির মাত্রা অনেক বেশি থাকে। যার কারণে ইচ্ছা থাকা সত্ত্বেও অনেক ফলই খাওয়া সম্ভব হয় না। সাধারণ সুস্থ মানুষের জন্যেই সেই সকল ফল পরিমিত পরিমাণে খাওয়ার নির্দেশ দিয়ে থাকেন ডাক্তাররা। সেখানে বাড়তি ওজনের সমস্যা ও রক্তে চিনির মাত্রা বেশী রয়েছে যাদের, তাদের সেই সকল ফল এড়িয়ে যাওয়াই বুদ্ধিমানের কাজ।

যেখানে বাড়তি ওজনের কথা বলা হচ্ছে, সেখানে কিছু কথা জেনে রাখা জরুরি। পুরো বিশ্বব্যাপী বাড়তি ওজন অথবা ওবেসিটির সমস্যা ইদানিং বেশ প্রকট আকার ধারণ করেছে। প্রয়োজনের তুলনায় শরীরে বেশী ফ্যাট জমে যাওয়ার ফলে ওজন অনেক বেশী বেড়ে যায়। অতিরিক্ত ওজনের সমস্যার ফলে উচ্চ রক্তচাপ, হাই কোলেষ্টেরল, ডায়াবেটিস, অস্থিসন্ধিতে ব্যাথা, মানসিক বিষাদসহ নানান ধরণের রোগ দেখা দিতে শুরু করে। একইভাবে যাদের ডায়বেটিসের সমস্যা রয়েছে তাদের রক্তে চিনির মাত্রা বেশি থাকায় হার্ট, কিডনি, যকৃৎ, চোখ প্রভৃতির অঙ্গে নানান ধরণের সমস্যা দেখা দেওয়া শুরু করে সময়ের সাথে সাথে।

তবে কিছু ফল রয়েছে যেগুলো খাওয়া যাবে একেবারে নির্ভয়ে। স্বাস্থ্যের জন্য উপকারী ও ফলে চিনির পরিমাণ কম থাকার ফলে যে কেউ এই সকল ফলগুলো খেতে পারবেন। এমনকি ওজন বেশী ও ডায়াবেটিস এর সমস্যা রয়েছে এমন কাউকেও চিন্তা করতে হবে না একেবারেই।

স্ট্রবেরি

বর্তমানে আমাদের দেশেও স্ট্রবেরি পাওয়া যায় প্রায় সবখানেই। দারুণ স্বাদের এই প্রাকৃতিক ফলে চিনির পরিমাণ খুব কম থাকে। কিন্তু চিনি পরিমাণ কম থাকলেও এতে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট এবং ভিটামিন-সি। যা শরীরের মেটাবলিজম এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে থাকে। শুধু তাই নয়, নিয়মিত স্ট্রবেরি খাওয়ার ফলে ওজন কমার ক্ষেত্রেও সাহায্য করে থাকে।

লেবু

অনেকেই ফলের মাঝে লেবুকে একেবারেই পছন্দ করেন না, এর অতিরিক্ত টক স্বাদের জন্য। কিন্তু এই টক স্বাদের ফল সাধারণ যে কারোর জন্য তো বটেই, ওবেসিটি ও ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্যেও দারুণ উপকারী। প্রতিটি লেবুতে রয়েছে মাত্র ২ গ্রাম পরিমাণ চিনি! যে কারণে লেবু খাওয়া নিরাপদ ও ঝুঁকিহীন। এছাড়াও লেবুতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন-সি। যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে অগ্রণী ভূমিকা পালন করে থাকে।

কমলালেবু

শীতকাল এলে ঘরে ঘরে যে ফলটি দেখা যায়, সেটা হলো কমলালেবু। দারুণ স্বাদের এই ফলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন-সি এবং ফলেট। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করার পাশাপাশি খাদ্য পরিপাক হতেও সাহায্য করে থাকে। বিশেষ করে, যারা ওজন কমাতে চাচ্ছেন এবং যাদের মাঝে ডায়াবেটিসের লক্ষণ দেখা দিচ্ছে, তাদের জন্য কমলালেবু খাওয়া নিরাপদ। প্রতিটি কমলালেবুতে রয়েছে মাত্র ১২ গ্রাম চিনি।

জাম্বুরা

টক জাতীয় ফলের মাঝে জাম্বুরা অনেক পরিচিত এবং জনপ্রিয় একটি ফল। বিশেষ করে সকালের নাস্তার সাথে এই ফল খাওয়া স্বাস্থ্যের পক্ষে উপকারী ভূমিকা রাখে। যেহেতু এই জাম্বুরা খাওয়ার ফলে শরীরের মেটাবলিজম বৃদ্ধি পায়, সেহেতু সারাদিন কাজের জন্য পর্যাপ্ত প্রাণশক্তি পাওয়া যায়। প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ জাম্বুরাতে রয়েছে মাত্র ১১ গ্রাম পরিমাণ চিনি।

আপেল

প্রতিটি আপেলে রয়েছে শুধুমাত্র ১০ গ্রাম পরিমাণ চিনি। এছাড়াও যারা ওজন কমাতে ইচ্ছুক এবং যাদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে তাদের প্রতিদিন একটি করে আপেল খাওয়া প্রয়োজনীয়। আপেলে থাকা অ্যান্টি-অক্সিডেন্ট শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে থাকে।

সূত্রBoldsky

প্রিয় লাইফ/ রুমানা বৈশাখী