কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি ও রেসিপি কৃতজ্ঞতা: সেলিনা রহমান

স্যুপের সাথে মুচমুচে ভাজা অন্থন! (রেসিপি ও ভিডিও)

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৬ ডিসেম্বর ২০১৭, ২১:৩২
আপডেট: ২৬ ডিসেম্বর ২০১৭, ২১:৩২

(প্রিয়.কম) অন্থন বেশ পরিচিত একটি খাবার। চাইনিজ রেস্টুরেন্টে অ্যাপিটাইজার হিসেবে অনেকেই তা খেয়ে থাকেন স্যুপের সাথে। এটা তৈরি করাটাও কিন্তু বেশ সহজ। অন্থন ভাজ করার উপায়টা জানলে আর বাকি প্রণালীটা নিয়ে সমস্যা হবে না। চলুন দেখে নিই অন্থন তৈরির সহজ রেসিপিটি।

উপকরণ

পুরের জন্য

১ কাপ বোনলেস চিকেন

আধা কাপ চিংড়ি

অর্ধেকটা ডিম

সিকি কাপ গাজর মিহি কুচি

২ টেবিল চামচ পিঁয়াজ মিহি কুচি

১ টেবিল চামচ ধনেপাতা কুচি

২টি কাঁচামরিচ কুচি

সিকি চা চামচ আদা বাটা

সিকি চা চামচ গোলমরিচ গুঁড়ো

১ টেবিল চামচ সয়া সস

এক চিমটি লবণ

খামিরের জন্য

দেড় কাপ ময়দা

আধা চা চামচ লবণ

৭৫ মিলি পানি

অর্ধেকটা ডিম

অন্যান্য উপকরণ

সিকি কাপ ময়দা

১ টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার

ভাজার জন্য তেল

পরিবেশনের জন্য স্যুপ

প্রণালী

১) প্রথমেই মুরগীর মাংস এবং চিংড়ি পরিষ্কার করে নিয়ে একসাথে ব্লেন্ড করে রাখুন। একটা ডিম ফেটে নিন। এর অর্ধেক ডো তৈরি করতে এবং বাকি অর্ধেক পুর তৈরি করতে কাজে আসবে।

২) ডো তৈরি করার জন্য ময়দার সাথে লবণ মিশিয়ে নিন। এরপর এই ময়দার মাঝে একটু গর্ত করে এতে পানি ঢেলে দিন। ৭৫ মিলি বা সিকি কাপের একটু বেশী পানি প্রয়োজন হতে পারে। এতে ডিম দিয়ে দিন অর্ধেক। পুরোটা ভালো করে মাখিয়ে খামির তৈরি করে নিন। অনেকটা ঘরে তৈরির রুটির খামিরের মত হবে। এরপর এটাকে ঢেকে রেখে দিন ৩০ মিনিট।

৩) একটি পাত্রে মুরগি ও চিংড়ির মিশ্রণটি নিন। এতে দিয়ে দিন গাজর, পিঁয়াজ, ধনেপাতা, কাঁচামরিচ, আদা বাটা, গোলমরিচ, সয়াসস, এক চিমটি লবণ এবং বাকি অর্ধেক ডিম।

৪) সিকি কাপ ময়দার সাথে এক টেবিল চামচ কর্ন ফ্লাওয়ার মিশিয়ে নিন। এটা খামির থেকে অন্থন তৈরির সময়ে দরকার হবে। খামির থেকে লেচি কেটে রুটি বেলে নিন। রুটির থেকে একটু পাতলা করে নিন। এবার চারদিক থেকে কেটে একে চারকোণা করে নিন। রুটি থেকে দরকার মত স্কয়ার শেপ কেটে নিন।

৫) এই স্কয়ারের মাঝে ঠিক আধা চা চামচ পুর দিন এক কোণায়। এরপর ভিডিওতে দেখানো চারটি ডিজাইনের যে কোন একটি অনুসরণ করে অন্থন তৈরি করে নিতে পারেন।

৬) তেল গরম করে নিন। খুব বেশি গরম করবেন না। ভাজার সময়ে মাঝারি আঁচে ডুবোতেলে অন্থন দিন, কারণ ভেতরের পুরটা কাঁচা। সোনালী হয়ে এলে নামিয়ে নিন।

তৈরি হয়ে গেল মজাদার অন্থন, পরিবেশন করতে পারেন স্যুপের সাথে।

দেখে নিতে পারেন রেসিপির ভিডিওটি-

প্রিয় লাইফ/ আর বি