কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

এক প্রজাতির মথের পুরুষদের শরীরে থাকে এসব অঙ্গ । ছবি: IFLscience

দুঃস্বপ্নের মত যে পোকার ভিডিওটি ফেসবুকে ভাইরাল!

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৬ অক্টোবর ২০১৭, ২০:৫০
আপডেট: ২৬ অক্টোবর ২০১৭, ২০:৫০

(প্রিয়.কম) ফেসবুকে হয়তো আপনারও চোখে পড়েছে এই পোকার ছবি বা ভিডিও। দেখার পর অনেকেই শিউরে উঠে স্ক্রল করে সরে গেছেন, কেউ বা দাঁতে দাঁত চেপে ভিডিওটি দেখেছেন কৌতূহল সংবরণ করতে না পেরে। অনেকেই ভাবছেন এটা হয়তো আসল কোনো পোকাই নয়, হয়তো মানুষেরই তৈরি খেলনা জাতীয় কিছু।

আপনার জন্য রয়েছে একটি দুঃসংবাদ। দুঃস্বপ্নের মত দেখতে এই পোকাটি আসলেই আছে। এর নাম হলো Creatonotos gangis, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং অস্ট্রেলিয়ায় এগুলো পাওয়া যায়।

এবার শুনুন এই ভিডিওর ঘটনাটা। আপনি স্তম্ভিত হয়ে ভাবছেন, মথ তো আপনি দেখেছেন। তার পেছন দিয়ে এমন বিছার মতো লেজ তো কখনো দেখেননি। তাও একটা নয়, চার চারটি!

অক্টোবরের ১৯ তারিখে ইন্দোনেশিয়ার ফেসবুক ইউজার গান্দিক একটি ছবি এবং ভিডিও পোস্ট করেন ফেসবুকে। ভিডিওতে দেখা যাচ্ছে এই মথ তার শরীরের ‘x’ আকৃতির ভয়ংকর এই অঙ্গ নাড়াচাড়া করছে। এর পেছনে কারণ আছে। এই মথটি পুরুষ, এবং সে সঙ্গিনী খুঁজতেই এই কাজ করছিল।

এই প্রজাতির মথের পুরুষদের শরীরে থাকে এসব অঙ্গ, যেগুলো ফেরোমোন নামের একটি গন্ধ ছড়ায় বিপরীত লিঙ্গকে আকৃষ্ট করার জন্য। এই অঙ্গটির নাম হলো কোরেমাটা। মথের ধড়ের শেষ প্রান্তে থাকা এই পশমি অঙ্গটি শরীরের ভেতর থেকে বের হয় আসে। এটি যখন ছবির মতো স্ফীত হয়ে থাকে, তখন তা ফেরোমোন ছড়ায় এবং নারী মথকে আকৃষ্ট করে।

এই ধরণের মথ দেখে বিতৃষ্ণা জন্মায় সবার মাঝেই। শুঁয়াপোকা দশায় এরা সয়াবিন, ধান, ভুট্টা এবং অন্যান্য ফসলের ক্ষতি করে বলে চাষিরাও দুচোখে দেখতে পারে না এই পোকা। শুঁয়াপোকা দশার শেষে এরা রঙিন মথের রূপ ধারণ করে। এক ডানা থেকে আরেক ডানা পর্যন্ত মাপলে এরা হয় মাত্র দেড় ইঞ্চির মত লম্বা।

সূত্র: IFLScience