কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

নিয়মিতভাবে লবণের স্ক্রাব ব্যবহারে মুখের ত্বক এমন লাবণ্যময় ও উজ্জ্বল হয়ে উঠবে। মডেল: পাপিয়া, ছবি: নূর।

নিখুঁত ত্বকের জন্যে লবণের ভিন্নধর্মী ৭টি স্ক্রাব

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৭, ১৭:০২
আপডেট: ১৬ নভেম্বর ২০১৭, ১৭:০২

(প্রিয়কম) ত্বকের যত্নে লবণ দারুণ একটি প্রাকৃতিক উপাদান। কারণ লবণের রয়েছে এমন কিছু বৈশিষ্ট যা ত্বকের উন্নতি করতে সাহায্য করে থাকে। প্রাচীন এবং বহুল ব্যবহৃত এই উপাদানটি নিখুঁত ত্বক পাবার ক্ষেত্রে খুব চমকপ্রদভাবে কাজ করে থাকে।

লবণ ত্বকের উপরিভাগ পরিষ্কার করে খুব নিখুঁতভাবে। লবণে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টস এবং এক্সফলিয়েটিং উপাদান। যা ত্বকের যে কোন সমস্যার ক্ষেত্রে কাজ করে। ত্বককে একদম ময়লামুক্ত করতে চাইলে নিশ্চিন্তে লবণের স্ক্রাব ব্যবহার করা যাবে। অন্যান্য প্রাকৃতিক উপাদানের সাথে লবণ মিশিয়ে প্রাকৃতিক স্ক্রাব তৈরি করে নেওয়া যায় খুব সহজেই। তেমনই কিছু লবণের স্ক্রাবের বিবরণ জেনে নিন আজ।

১/ লবণ এবং নারিকেল তেলের স্ক্রাব

দুই টেবিল চামচ লবণের সাথে ৩-৪ টেবিল চামচ নারিকেল তেল মিশিয়ে স্ক্রাব তৈরি করতে হবে। এরপর এই স্ক্রাব ত্বকে ৫-১০ মিনিট এর জন্য ম্যাসাজ করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। প্রতি সপ্তাহে একবারের জন্য এই স্ক্রাব ব্যবহারে ত্বকের পরিবর্তন লক্ষ্য করা যায়।

২/ লবণ এবং কফির স্ক্রাব

একটি বাটিতে তিন টেবিল চামচ লবণ, ২ টেবিল চামচ কফি এবং ২ টেবিল চামচ পানি একসাথে নিয়ে খুব ভালোভাবে মেশাতে হবে। মিশ্রণ তৈরি হয়ে গেলে ত্বকের উপরিভাগে ম্যাসাজ করে লাগিয়ে কিছুক্ষণের জন্য রেখে দিতে হবে। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এতে করে ত্বকের মরা চামড়া উঠে যায় খুব সহজেই। এই স্ক্রাব সপ্তাহে একবার ব্যবহার করা যাবে।

৩/ লবণ এবং লেবুর রসের স্ক্রাব

তিন টেবিল চামচ লেবুর রসের সাথে চার টেবিল চামচ লেবুর রস মিশিয়ে সেটা ত্বকের উপরে লাগিয়ে ৫-১০ মিনিট সময়ের জন্য কোমলভাবে ম্যাসাজ করতে হবে। ম্যাজাস শেষে সাধারণ তাপমাত্রার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুইবার এই লেবু-লবণের স্ক্রাব ব্যবহারে ত্বকের রঙ উজ্জ্বল হয়ে উঠবে।

৪/ লবণ, ব্রাউন সুগার এবং গোলাপজলের স্ক্রাব

ত্বকের জন্য এই স্ক্রাব তৈরি করতে প্রয়োজন হবে দুই টেবিল চামচ লবণ, তিন টেবিল চামচ ব্রাউন সুগার এবং ৪ টেবিল চামচ গোলাপজল। সকল উপাদান একসাথে মেশানো হয়ে গেলে ত্বকে ব্যবহারের জন্য এটি একদম প্রস্তুত। এই মিশ্রণ ত্বকে লাগিয়ে খুব যত্ন করে ম্যাসাজ করতে হবে। এরপর সাধারণ তাপমাত্রার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। প্রতি মাসে একবারের জন্য এই স্ক্রাব ব্যবহারে ত্বক নরম হবে এবং পরিষ্কার হবে।

৫/ লবণ এবং অ্যাপল সাইডার ভিনেগারের স্ক্রাব

তিন টেবিল চামচ লবণের সাথে এক টেবিল চামচ অ্যাপল সাইডার ভিনেগার ও এক টেবিল চামচ পানি মিশিয়ে স্ক্রাব তৈরি করতে হবে। এরপর ত্বকের উপর লাগিয়ে কমপক্ষে ৫ মিনিট সেখানেই রেখে দিতে হবে। এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। সপ্তাহে দুইবার ব্যবহারে চমৎকার ত্বক পাওয়া যাবে খুব দ্রুত।

৬/ লবণ এবং অ্যালোভেরা জেলের স্ক্রাব

তিন টেবিল চামচ অ্যালোভেরা জেলের সাথে চার টেবল চামচ লবণ মিশিয়ে ত্বকের জন্য এই স্ক্রাবটি তৈরি করতে হবে। তৈরি হয়ে গেলে, ত্বকের উপরে ছড়িয়ে লাগাতে হবে এবং ১০ মিনিট সময়ের জন্য রেখে দিয়ে এরপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। এই স্ক্রাব ব্যবহারে ত্বকের কালো দাগ দূর হয়। সপ্তাহে ২ বার এই স্ক্রাব ব্যবহার করা যাবে।

৭/ লবণ এবং আমন্ড অয়েলের স্ক্রাব

চমৎকার এই স্ক্রাবটি তৈরির জন্য তিন টেবল চামচ লবণের সাথে দুই টেবিল চামচ আমন্ড অয়েল মেশাতে হবে। ত্বকের উপরিভাগে লাগিয়ে ১০ মিনিট এর জন্য ম্যাসাজ করে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে। নিখুঁত ত্বক পাবার ক্ষেত্রে সপ্তাহে একবার এই স্ক্রাব ব্যবহার দারুণ কাজে দেবে।

সূত্র: Boldsky

প্রিয় লাইফ/ কে এন দেয়া