কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

রাজশাহীতে পাড় ভেঙে এক পুকুরে পানি ঢুকছে। ছবি: প্রিয়.কম

রাজশাহীতে বন্যায় তলিয়ে গেছে ৩২০টি মাছের খামার

রফিকুল ইসলাম
কন্ট্রিবিউটর, রাজশাহী
প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৭, ১৮:১২
আপডেট: ১৮ আগস্ট ২০১৭, ১৮:১২

(প্রিয়.কম) রাজশাহী স্মরণকালের ভয়াবহ বন্যায় এবার মাছ ব্যবসায়ীদের মাথায় হাত পড়েছে। রাজশাহীর বিভিন্ন উপজেলায় তলিয়ে গেছে ৩২০টির বেশি বাণিজ্যিক মাছ চাষের পুকুর। বিশেষ করে তানোর, মোহনপুর ও বাগমারা উপজেলায় এ ক্ষতির পরিমাণ বেশি।

জেলা মৎস্য দপ্তরের তথ্য অনুযায়ি, বাগমারা, মোহনপুর এবং পুঠিয়া উপজেলার ৩২০টি পুকুর তলিয়ে গেছে। এতে ভেসে গেছে ৫৩ দশমিক ২৫ মেট্রিকটন মাছ। যার বাজারে প্রতি কেজি ২০০ টাকা হিসেব ধরলে ক্ষতির পরিমান দাঁড়ায় এক কোটি ১৭ লাখ ১৬ হাজার টাকা। সেই সঙ্গে ভেসে গেছে এক দশমিক ১২ টন পোনা মাছ। যার আনুমানিক মূল্য ১১ লাখ ২০ হাজার টাকা। সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে জেলার বাগমারা উপজেলায়।

সরকারি হিসেব অনুযায়ি সেখানকার ১৫৬ মালিকের ২০৮টি বাণিজ্যিক মাছের খামার ভেসে গেছে। বানের পানিতে ভেসে গেছে ২২ মেট্রিকটন মাছ এবং দশমিক ৭০ মেট্রিকটন পোনা। জেলা মৎস দপ্তরের হিসেবে, রাজশাহীতে বছরে মাছের চাহিদা ৫৩ হাজার ৯৯৩ মেট্রিকটন। তবে উৎপাদন হয় ৮০ হাজার ২৮১ মেট্রিক টন। প্রতিবছর উদ্বৃত্ত থাকে ২৬ হাজার ২৮৮ মেট্রিক টন মাছ। রাজশাহী থেকে প্রতি দিন অন্তত: ৫০০ ট্রাক তাজা মাছ চলে যায় রাজধানী ঢাকায়।

জেলা মৎস্য কর্মকর্তা সুভাষ চন্দ্র সাহা বলেন, গত কয়েক বছরে রাজশাহী অঞ্চলে মাছের বাণিজ্যিক চাষ বেড়েছে। এতে উৎপাদন বেড়েছে কয়েকগুন। ১৭ আগস্ট পর্যন্ত বন্যায় ৩২০ বাণিজ্যিক মাছের খামার ভেসে গেছে। এতে ভেসে গেছে ৫৩ দশমিক ২৫ মেট্রিকটন মাছ এবং এক দশমিক ১২ টন পোনা। অবকাঠামোগত ক্ষয়ক্ষতি হয়েছে বাধ মেরামত না হলে ক্ষতির পরিমাণ বাড়বে।

প্রিয় সংবাদ/খোরশেদ