কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ইরানের শিরাজ অঞ্চলের এক নারী। ছবি কৃতজ্ঞতা: মিহায়েলা নোরকের ইন্সটাগ্রাম

দেশে দেশে যেভাবে পাল্টে যায় নারীর রাজকীয় সৌন্দর্য! (দেখুন ছবিতে)

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১২ সেপ্টেম্বর ২০১৭, ২৩:৩৯
আপডেট: ১২ সেপ্টেম্বর ২০১৭, ২৩:৩৯

(প্রিয়.কম) নারীর সৌন্দর্য সারা পৃথিবীতে কেমন? কেবল হলিউড-বলিউডের ঝাঁ-চকচকে জৌলুসের মাঝেই কি নারীর সীমাবদ্ধ তাদের সৌন্দর্য? নাকি দেশ থেকে দেশে নারীর সৌন্দর্য বদলে যায় একটু একটু করে? রোমানিয়ার এক ফটোগ্রাফার সারা পৃথিবী ঘুরে এসেছেন, তুলে এনেছেন নারীর বিস্ময়কর সৌন্দর্যের নমুনাগুলো। 

 মিহায়েলা নোরক

ফটোগ্রাফার মিহায়েলা নোরকের এই প্রজেক্টের নাম হলো “দ্যা অ্যাটলাস অফ বিউটি”। কত বিচিত্র নারীর রূপ, কিন্তু কারো চাইতে কারো সৌন্দর্য একচুল কম নয়! চলুন দেখে আসি বিশ্বজোড়া নারীর রূপ, মিহায়েলার ক্যামেরায়-

কলম্বিয়া

কলম্বিয়া

কলম্বিয়ার নারীদের বৈশিষ্ট্য হলো চোখ জুড়ানো বাদামী কোঁকড়া চুল, যা দেখা যাচ্ছে এস্তেফানিয়া নামের এই নারীর মাঝেও। তার চোখজোড়া একবার দেখুন, মন ভালো হয়ে যাবে। 

ইস্তাম্বুল

ইস্তাম্বুল

ইস্তাম্বুলের কাদিকভ ঘাটের আছে আলাদা এক মন্ত্রমুগ্ধকর উপস্থিতি। বিকেল বেলায় প্রচুর মানুষ এখানে জড়ো হয়। তাদের মাঝেই ছিলেন বেস্টে নামের এই নারী, গান গাইছিলেন তার ব্যান্ডের সাথে, ইস্তাম্বুলের কারুকার্যময় মিনারগুলোর ফাঁকে তখন অস্তমিত সূর্য। 

বুলগেরিয়া

বুলগেরিয়া

বুলগেরিয়ার সোফিয়া শহরে থাকেন ডিলিয়ানা। ফুলের দোকানে কাজ করতেন তিনি। কাজটা তার এতই পছন্দ হয়ে যায় যে তিনি নিজের একটা ফুলের দোকান দিয়ে বসেন। মাঝে মাঝে ১৬ ঘন্টাও কাজ করেন তিনি।

তাজিকিস্তান

তাজিকিস্তান

২০১৫ সালে দুশানবে, তাজিকিস্তান থেকে তোলা এই ছবিটি। সুন্দরী ফারজোনাকে দেখে চমকে গিয়েছিলেন মিহায়েলা, ভাবছিলেন একী অড্রে হেপবার্ন নাকী!

মলদোভা

মলদোভা

কিন্ডারগার্টেন টিচার হিসেবে বহুদিন কাজ করেছেন ইনা। সম্প্রতিই নিজে মা হয়েছেন তিনি। মলদোভার চিসিনাউ থেকে তোলা ছবিটি।

মেসিডোনিয়া

মেসিডোনিয়া

স্কোপজে, মেসিডোনিয়ার পথে দেখা হয়ে যায় মনিকার সাথে। এক মদ্যপ গাড়িচালকের কারণে ছোটবেলাতেই পঙ্গু হন তিনি। ১৫ বছত পর, এখন তিনি চেষ্টা করছেন যেন এমন দুর্ঘটনা আর কারো পোহাতে না হয়। তিনি আইনে পড়াশোনা করছেন, পৃথিবীটাকে আরো ভালো করে তুলতে তিনি বদ্ধপরিকর। 

বার্লিন

বার্লিন

জার্মান এবং মেক্সিকান দুই রক্তের মিশেল ড্যানিয়েলের শরীরে। তার ধ্যানধারণা সব ফুটবলকে ঘিরে। প্রথম দেখায় মিহায়েলা ভাবেন, মেয়েটির সাথে ফ্রিদা কাহলোর আছে অদ্ভুত মিল!

ইথিওপিয়া

ইথিওপিয়া

হারারের এক নাম না জানা নৃত্যশিল্পী। ঐতিহ্যবাহী লোকশিল্পের পোশাকে কী দারুণ লাগছে তাকে!

সিরিয়া

সিরিয়া

হ্যাঁ, এই মা এবং তার দুই কন্যা সিরিয়ার উদ্বাস্তু। ছবিটি তোলা হয়েছে গ্রীসের ইডোমেনি রিফিউজি ক্যাম্প থেকে। 

জর্ডান

জর্ডান

পেট্রা, জর্ডান এক জাদুকরী শহর। এর পাথুরে দেয়ালে দীর্ঘশ্বাস ফেলে যায় হাজারো বছরের পুরনো ঐতিহ্য। সে কারণেই বুঝি এমন এক জায়গায় দেখা মিলেছে এই বেদুইন তরুণীর। এমনকি পেট্রার এই গুহার মাঝেই জন্মেছিলেন তার বড় বোন। অন্য এক সময়ের থেকে যেন উঠে এসেছেন এই নারী।

ভারত

দক্ষিণ ভারত

ভোর ৫টায় কাজ শুরু করেন ভারতের বানজারা গোত্রের এই নারী। মুম্বাইয়ের মাছের বাজারে কাজ তার। জীবনটা খুব কঠিন তার, কিন্তু এ নিয়ে বিন্দুমাত্র অভিযোগ নেই। 

ইরান

শিরাজ, ইরান

এই দৃশ্য কি পার্থিব, নাকি অপার্থিব?

অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া

নারী দিবসে এই ছবিটি পোস্ট করেন মিহায়েলা। ছবির এই নারী অস্ট্রেলিয়ার এক প্রতিভাবান শিল্পী।

আমাজন

আমাজন

ইকুয়েডর অঞ্চলে আমাজন থেকে তোলা এই ছবি। আমাজনের আদিবাসী নারীর প্রাকৃতিক, আদিম সৌন্দর্য উঠে এসেছে এখানে। 

নেপাল

নেপাল

কাঠমান্ডুর পথে দেখা হয়ে যায় মিষ্টি এই মা ও মেয়ের সাথে

সূত্র: The Atlas Of Beauty

সম্পাদনা : রুমানা বৈশাখী