কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি: IFLscience

নিরীহ যে খাবারটি ব্যবহার করা হচ্ছে মাদক হিসেবে!

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১৯ ডিসেম্বর ২০১৭, ২২:৪৪
আপডেট: ১৯ ডিসেম্বর ২০১৭, ২২:৪৪

(প্রিয়.কম) সারা বিশ্বেই অনেকে মাদক ব্যবহার করে আমরা তা জানি, এর ঝুঁকির ব্যাপারেও কমবেশি জানি সবাই। এক ধরণের গুঁড়ো মাদক নাকের মাধ্যমে (নস্যির মত) নিতে হয়, এটাও জানি অনেকেই। কিন্তু এই উপায়ে যে অনেকে চকলেটকে মাদক হিসেবে ব্যবহার করছে, তা কি আপনি জানেন? হ্যাঁ, কোকেইন পাউডারের মতো চকলেট পাউডারকেও অনেকে নাকের মাধ্যমে গ্রহণ করছে মাদক হিসেবে। এ ব্যাপারে সম্প্রতি হুঁশিয়ারি জারি করে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (FDA)। 

চকলেট জিনিসটা খাওয়া যাবে, বড়জোর পানীয়র মত পান করা যাবে, এটাই তো মজা! কিন্তু এটাকেও মাদকের মত নিচ্ছেন কিছু মানুষ। অদ্ভুত হলেও সত্যি, আগেও একবার এই হুঁশিয়ারি জারি করেছিল FDA। এই ঘটনার পেছনে দোষী করা হচ্ছে লিগাল লীন নামের ফ্লোরিডার এক কোম্পানীকে। তাদের দুইটি পণ্য বিশেষ করে দায়ী, একটি হলো লিগাল লীন সিরাপ নামের পানীয়, আরেকটি হলো কোকো লোকো নামের চকলেট পাউডারটি। 

এই পণ্যের ডিস্ট্রিবিউটর এবং মার্কেটারদেরকে উদ্দেশ্য করে যে হুঁশিয়ারি জারি করেছে FDA তাতে বলা হয়, এই কোম্পানি অননুমোদিত এবং ভুলভাবে ব্র্যান্ডিং করা মাদক বিক্রি করছে যা কিনা বিপজ্জনক হতে পারে এবং বড় ধরণের ক্ষতি করতে পারে। 

এই বছরের জুলাইতে বাজারে আসে কোকো লোকো। এর উপাদানের তালিকায় আছে কোকো পাউডার, জিংকো বিলোবা, টরিন এবং গুয়ারানা- যা কিনা অনেক এনার্জি ড্রিঙ্কের উপাদান হিসেবে থাকে। কিন্তু টরিন এবং গুয়ারানা নাকের মাধ্যমে নেবার জন্য অনুমোদিত নয়। 

বৈধ বা অবৈধ যে কোন ধরণের গুঁড়ো নাকের মাধ্যমে নিলে শ্বাসযন্ত্র  এবং কণ্ঠস্বরের কিছু পেশী শক্ত হয়ে আসতে পারে এবং কথা বলতে বা শ্বাস নিতে কষ্ট হতে পারে। এর থেকে অ্যাজমার মত বড় সমস্যাও দেখা দেওয়া অসম্ভব নয়। সবচাইতে বড় কথা হলো, অবৈধ ড্রাগসের বৈধ বিকল্প হিসেবে একে প্রচার করা হচ্ছে, যাতে কিনা অনেক তরুণই উৎসাহিত হবে। 

লিগাল লীন সিরাপটা নিয়েও চলছে তদন্ত। বিজ্ঞাপনে বলা হয় তা আপনাকে শান্তি ও স্থিতির অনুভূতি দেবে। কিন্তু পরীক্ষা করে দেখা যায় এতে এক ধরণের ফার্মাসিউটিকাল উপাদান, ডক্সিলামিন আছে, যা কিনা এর উপাদানের তালিকায় বলা নেই। এটি একটি অ্যান্টিহিস্টামিন, যা কিনা ঘুমের ওষুধ হিসেবে ব্যবহার করা হয়। অ্যালকোহল ব্যবহারের পাশাপাশি এটা ব্যবহারের ওপরে কড়া নিষেধাজ্ঞা আছে। আর এটা ব্যবহারের আগে ডাক্তারের অনুমতিও নিতে হয়। 

FDA লিগাল লীনকে জানায়, তাদের এসব ত্রুটি ঠিক করতে হবে আগামী ১৫ কার্যদিবসের মাঝে। কিন্তু নিরাপদ থাকার জন্য এসব পণ্য থেকে দূরে থাকাই ভালো। 

সূত্র: IFLscience

প্রিয় লাইফ/ আর বি