কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ফেসবুক কর্মীদের সাথে মার্ক জাকারবার্গ। ছবি: সংগৃহীত।

মার্কিন গবেষককে রুশ বিজ্ঞাপন দেখতে দিচ্ছে না ফেসবুক

আরিফ আরমান বাদল
সহ-সম্পাদক, বিজনেস এন্ড টেক
প্রকাশিত: ১৫ অক্টোবর ২০১৭, ০০:০৮
আপডেট: ১৫ অক্টোবর ২০১৭, ০০:০৮

(প্রিয়.কম) মার্কিন রাষ্ট্রপতি নির্বাচনকালীন ফেসবুকে রুশ বিজ্ঞাপনের মাধ্যমে ভুয়া তথ্য ছড়ানো হয়েছিল কিনা তা খতিয়ে দেখতে কংগ্রেসকে সহায়তা করবে বলে জানিয়েছিল বিশ্বের সর্ববৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যমটি। এ কাজের জন্য এক গবেষক রুশ বিজ্ঞাপন দেখতে গেলেই তাকে ফেসবুক ব্লক করে দিয়েছে বলে অভিযোগ উঠেছে।

সংবাদমাধ্যম দ্য ওয়াশিংটন পোস্ট ১২ অক্টোবর বৃহস্পতিবার এক প্রতিবেদনে জানায়, ক্রেমলিন সমর্থিত ক্যাম্পেইনের সাথে জড়িত রুশ বিজ্ঞাপন খতিয়ে দেখতে চেয়েছিল এক গবেষক। কিন্তু তার আগেই পাবলিক রেকর্ড থেকে সে বিজ্ঞাপন মুছে ফেলে ফেসবুক। প্রতিবেদনে বলা হয়, ‘বিশ্লেষক জোনাথন অ্যালব্রাইট ৬টি ফেসবুক পেইজ থেকে পোস্ট ডাউনলোড করেন। পরবর্তীতে তিনি দেখেন পোস্টে থাকা ৪৭০ অ্যাকাউন্টগুলোর কোনটিই জনসাধারণের জন্য উন্মুক্ত নয়।’ অ্যালব্রাইটের মতে, ফেসবুক জানিয়েছে এসব তথ্য জনসাধারণের উন্মুক্ত রাখা যাবে না। তাছাড়া সামাজিক যোগাযোগমাধ্যমটি এসব তথ্যকে ‘বাগ’ হিসেবে চিহ্নিত করেছে। আর এ বাগ ফেসবুকের নিজস্ব সোশ্যাল মিডিয়া অ্যানালাইসিস টুল ক্রাউডট্যাঙ্গেল দিয়ে ডাউনলোড করেছিলেন অ্যালব্রাইট।

সংবাদমাধ্যম সিনেট জানায়, ফেসবুক অ্যালব্রাইটের ক্রাউডট্যাঙ্গেল দিয়ে তথ্য ডাউনলোড করার খবরটির সত্যতা নিশ্চিত করেছে। সামাজিক যোগাযোগমাধ্যমটি ক্রাউডট্যাঙ্গেলে থাকা ত্রুটি ঠিক করতে পেরেছে। উল্লিখিত ত্রুটি থাকার কারণেই অ্যালব্রাইট ক্রাউডট্যাঙ্গেল ব্যবহার করে নিষ্ক্রিয় ফেসবুক পেইজ থেকে তথ্য সংগ্রহ করতে পেরেছিলেন। ফেসবুকের এক মুখপাত্র জানান সিনেটকে জানান, ‘আমাদের সকল প্লাটফর্মে গোপনীয় বজায় রাখতে আমরা বদ্ধপরিকর। তাই নিষ্ক্রিয় কন্টেন্টে যাতে কেউ প্রবেশ করতে না পারে সে ব্যাপারে অনড় থাকবো আমরা।’

অথচ মার্কিন রাষ্ট্রপতি নির্বাচন চলাকালীন ফেসবুকে সক্রিয় ৩ হাজার রুশ বিজ্ঞাপন পাবলিক করার জন্য ফেসবুককে ১১ অক্টোবর বুধবার আদেশ দিয়েছিল মার্কিন হাউজ ইন্টেলিজেন্স কমিটির নেতারা। মার্কিন কংগ্রেস নেতারা ফেসবুকের প্রধান পরিচালন কর্মকর্তা শেরিল স্যান্ডব্যার্গের সাথে ওই দিন বৈঠকের পরই এ ধরণের আদেশ দিয়েছিল।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস 

 প্রিয় টেক/মিজান