কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

হৃদস্বাস্থ্যের উন্নতিতে আপনিও করতে পারেন দুইটি ব্যায়াম। ছবি: নূর

একটি কাজ হৃদরোগের ঝুঁকি কমিয়ে আনবে অর্ধেক!

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৩ অক্টোবর ২০১৭, ১৬:৩০
আপডেট: ২৩ অক্টোবর ২০১৭, ১৬:৩০

(প্রিয়.কম) অনেকেই ইতোমধ্যে জানেন যে হৃদস্বাস্থ্যের উন্নতির জন্য নিয়মিত ব্যায়াম অপরিহার্য। কিন্তু যাদের হৃদযন্ত্রকে দ্রুতই সুস্থ করা তোলা প্রয়োজন, হৃদরোগের ঝুঁকি কমিয়ে আনা প্রয়োজন তাদের জন্য আছে চমকপ্রদ একটি তথ্য। জীবনচর্চায় নিয়মিত দুইটি ব্যায়াম রাখলে হৃদরোগে আক্রান্ত হবার ঝুঁকি দ্রুত অর্ধেক হয়ে যায়। 

ভারতের একটি গবেষণার তথ্য অনুযায়ী, যোগব্যায়াম এবং অ্যারোবিক ব্যায়াম হৃদরোগ দূরে রাখতে কার্যকরী ভূমিকা পালন করে। HG SMS হাসপাতালের গবেষকেরা ৭৫০ জন হৃদরোগে আক্রান্ত ব্যক্তিকে ভিন্ন ভিন্ন ধরণের ব্যায়াম করতে দেন। তাদেরকে তিনটি দলে ভাগ করে শুধু যোগব্যায়াম, শুধু অ্যারোবিকস অথবা দুটোই একসাথে করতে দেওয়া হয়। সবাইকেই ছয় মাস ব্যাপী তিনটি সেশনে অংশ নিতে হয়। 

এই ট্রায়াল পিরিয়ডের শেষে দেখা যায়, অ্যারোবিক এবং যোগব্যায়াম দুটোই এই রোগীদের রক্তচাপ, বিএমআই এবং কোলেস্টেরল কমাতে সফল হয়। তবে যারা দুটো ব্যায়ামই করেছিলেন, তাদের দ্বিগুণ উন্নতি হয় বলে জানান গবেষকেরা। 

যোগব্যায়াম

যোগব্যায়ামের উপকারিতা শুধু এখানেই সীমাবদ্ধ নয়। পূর্বের গবেষণা থেকে দেখা গেছে যে দৈনিক যোগব্যায়ামের ফলে আপনার মস্তিষ্কের ক্ষমতা বাড়ে, পিঠের ব্যথা কমে এমনকি কর্মক্ষেত্রে আলস্যও এড়ানো যায়। যোগব্যায়ামের পাশাপাশি অ্যারোবিকস ব্যায়ামও যদি করা হয়, সেটা বেশি উপকারী হয়। গবেষকেরা বলেন, “একই সাথে ভারতীয় যোগব্যায়াম এবং অ্যারোবিক ব্যায়াম মানসিক, শারীরিক এবং ভাস্কুলার স্ট্রেস কমাতে সাহায্য করে এবং হৃদযন্ত্রের ক্ষতি কমায়।” এই গবেষণার সাথে জড়িত ডঃ সোনাল তানওয়ার এবং ডঃ নরেশ সেন জানান, “হৃদরোগে যারা ভুগছেন তারা ভারতীয় যোগব্যায়াম শিখে তাকে দৈনন্দিন জীবনের একটি অংশ করে তুলতে পারলে উপকার পাবেন।”

সূত্র: Reader’s Digest