কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

উলানিয়া হাট উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠে ধান চাষ। ছবি: স্টার মেইল

বিদ্যালয়ের মাঠে ধান চাষ

মুজাহিদ প্রিন্স
কন্ট্রিবিউটর, পটুয়াখালী
প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৭, ১২:৪৬
আপডেট: ১৬ নভেম্বর ২০১৭, ১২:৪৬

(প্রিয়.কম) পটুয়াখালীর গলাচিপা উপজেলার উলানিয়া হাট উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠে ধান চাষ করেছেন বিদ্যালয় কর্তৃপক্ষ। এতে খেলাধুলার পাশাপাশি বিদ্যালয়ের নিয়মিত এ্যাসেম্বলি বন্ধ রয়েছে কয়েক মাস ধরে। ফলে বিপাকে পড়েছেন বিদ্যালয়ের কয়েক হাজার শিক্ষার্থী।

এ নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকসহ শিক্ষকদের মাঝে ক্ষোভ থাকলেও ক্ষমতাসীনদের দৌরাত্ম্যের কারণে কেউ মুখ খুলতে সাহস পান না। একাধিক শিক্ষার্থী ও অভিভাবক এ বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষের হস্তক্ষেপ দাবি করেছেন।

উলানিয়া হাট উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠের ধান কেটে নেওয়া হচ্ছে।

উলানিয়া হাট উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠের ধান কেটে নেওয়া হচ্ছে। ছবি: স্টার মেইল

বিদ্যালয় সূত্রে জানা যায়, ১৯৬৪ সালে জেলার যোগাযোগ বিচ্ছিন্ন গলাচিপার উলানিয়া বন্দরে প্রায় ১০ একর জমির উপর উলানিয়া হাট মাধ্যমিক বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। পরে ১৯৯৫ সালে মাধ্যমিক থেকে এটিকে উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে রূপান্তর করা হয়।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো.মাহফিজুর রহমান জানান, ম্যানেজিং কমিটির সিদ্ধান্ত অনুসারে বিদ্যালয়ের মাঠে ধান চাষ করা হয়ে থাকে। প্রতি বছর এটি করা হয়। খেলাধুলাসহ এ্যাসেম্বলির কোনো সমস্যা নেই উল্লেখ করে তিনি প্রিয়.কমকে বলেন, ‘ম্যানেজিং কমিটির সিদ্ধান্তের বাইরে স্কুল কর্তৃপক্ষের কোনো কাজ করার সুযোগ নেই।’

১৫ নভেম্বর বুধবার বিদ্যালয়ের মাঠের ধান কেটে নেওয়া হয়েছে। এ বিষয়ে কথা বলার জন্য বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোফাজ্জল হোসেন মন্টু মিয়ার সাথে একাধিকবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

উলানিয়া হাট উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠের ধান কেটে নেওয়া হয়েছে।

উলানিয়া হাট উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের খেলার মাঠের ধান কেটে নেওয়া হয়েছে। ছবি: স্টার মেইল

জেলা শিক্ষা অফিসার মো. রুহুল আমীন প্রিয়.কমকে বলেন, ‘এটি বিদ্যালয় কর্তৃপক্ষ কোনো অবস্থাতেই করতে পারে না। বিষয়টি আমাদের নজরে ছিল না। আমরা তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নিব’।

অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি ও শিক্ষা ) মো. হেমায়েত উদ্দীন জানান, বিষয়টি সরেজমিন পরিদর্শনের জন্য গলাচিপা উপজেলা নির্বাহী অফিসার ঘটনাস্থলে গিয়েছিলেন। বিদ্যালয় মাঠে ধানের চাষ করা হয়েছে এ ঘটনা সত্য। ধান কাটার জন্য বিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ প্রদান করা হয়েছে। স্বল্প সময়ের মধ্যে মাঠ খেলাধুলার উপযোগী করা হবে।

প্রিয় সংবাদ/শিরিন/আশরাফ