(প্রিয়.কম) এই যুগের মেয়েদের পছন্দের রঙ পিঙ্ক অর্থাৎ গোলাপি। জামা জুতা, মোবাইল ফোন পর্যন্ত গোলাপি হতে পারে। তাই বলে আসত একটি নদী গোলাপি- এ কেমন আজব কথা! কিন্তু না, বাস্তবেই এই গোলাপি নদীর সন্ধান পাওয়া গেলো কানাডায়।

সম্প্রতি গোলাপি রঙের নদীর ছবি নেটদুনিয়ায় ভাইরাল হয়ে উঠেছে। কানাডার অ্যালবার্টা ওয়াটরন লেকস ন্যাশনাল পার্কের ক্যামেরন জলপ্রপাতে এরকম গোলাপি রঙের জলধারা দেখতে পাওয়া যায়। তবে রোজ নয়। সাধারণত এই জলপ্রপাতের রঙ স্ফটিকের মতো স্বচ্ছ, এবং সেই দৃশ্যও কম রোমাঞ্চকর নয়। ভাগ্য ভালো থাকলে গোলাপি জলের ধারা দেখতে পাবেন আপনিও। 

সত্যি কথা বলতে কী, এই দৃশ্য পর্যটকরা দেখতে পেলে নিজেদের ভাগ্যবান বলে মনে করেন। কিন্তু কেন এই নদীতে গোলাপি জল দেখতে পাওয়া যায়? কী রহস্য রয়েছে এর পিছনে? স্থানীয়রা বলছেন, যেদিন খুব বৃষ্টি হয়, সেদিনই গোলাপি পানির ধারা নেমে আসতে দেখা যায় পাহাড়ের উপরের নদী থেকে।

আসলে পাহাড়ের উপরের দিকের মাটিতে অ্যাগ্রোলাইট নামে এক রাসায়নিক মিশ্রিত পলি দেখতে পাওয়া যায়, যা বৃষ্টির পানির সঙ্গে ধুয়ে নদীর সঙ্গে মিশলে রঙ খানিকটা লাল বা গোলাপি হয়ে ওঠে। সেই সঙ্গে সূর্যের আলো এসে পড়লে যে কী মোহময়ী হয়ে ওঠে, সেটা এই ছবি দেখলেই বুঝতে পারবেন। গ্রীষ্ম ও বর্ষাকালে গেলে এই দৃশ্য ক্যামেরাবন্দি করা যেতে পারে। বলা হয়ে থাকে, এই দৃশ্য দেখতে পান শুধু ভাগ্যবানরাই। 

সূত্র: ইন্ডিয়া টুডে