কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

আলপনা হাবিবের শামি কাবাবে আছে দারুণ একটা সারপ্রাইজ!

ঈদের আয়োজনে আলপনা হাবিবের রেসিপি: শামি কাবাব (দেখুন ভিডিওতে)

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ০২ সেপ্টেম্বর ২০১৭, ১০:১৯
আপডেট: ০২ সেপ্টেম্বর ২০১৭, ১০:১৯

(প্রিয়.কম) ঈদের দিনে গরুর মাংস তো বাসায় থাকেই, আর তা দিয়ে দারুণ একটা কাবাব তৈরি না হলে কী চলে? একদম না! এই ঈদে তাই আপনাদের জন্য রইলো আলপনা হাবিবের দারুণ একটা শামি কাবাব রেসিপি। এতে যেমন শামি কাবাবের নিজস্ব স্বাদটা আছে, তেমনি আছে আলপনা হাবিবের জাদুতে দারুণ একটা সারপ্রাইজ! সাথে রইলো রেসিপির ভিডিওটি।

উপকরণ

গরুর মাংস  ১ কেজি

বুটের ডাল ১ কাপ

সয়াবিন তেল ১ লিটার

পিঁয়াজ কুচি ১ কাপ

শুকনো মরিচ ৭/৮টা

রসুন কুচি আধা কাপ

আদা কুচি আধা কাপ

তেজপাতা ৩টি

গোলমরিচ ১ টেবিল চামচ

জয়ফল জয়ত্রী গুঁড়ো ১ চা চাম

দারুচিনি ৫ টুকরো

এলাচ ১০টি

পিঁয়াজের বেরেস্তা ১ কাপ

কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ

জিরা গুঁড়ো ১ চা চামচ

পুদিনা পাতা ১ কাপ

কিসমিস সিকি কাপ

২ টেবিল চামচ চিনি

১ টেবিল চামচ লেবুর রস

২ টেবিল চামচ টকদই

ডিম ২ টি

১ কাপ পনির

লবণ স্বাদমতো

ভাজনা বাটা ১ টেবিল চামচ

প্রণালী

১) ভাজনা বাটা তৈরি : পেঁয়াজ কুচি আধা কাপ, জিরা আস্ত ১ চা-চামচ, দারুচিনি ২ টুকরা, এলাচি ২টি, তেজপাতা ১টি। তেলে সবকিছু লাল করে ভেজে তেল থেকে তুলে মিহি করে বেটে নিলেই ভাজনা তৈরি হয়ে যাবে।

২) একটি বড় সসপ্যানে মাংস, বুটের ডাল, পিঁয়াজ, শুকনো মরিচ, রসুন, আদা, তেজপাতা, গোলমরিচ, জায়ফল জয়ত্রী, এলাচ, দারুচিনি, লবণ দিন। এগুলো মাখিয়ে নিয়ে পানি দিন। কম নয়, মাংসটা ডুবে থাকবে এমনভাবে বেশ করে পানি দিন, ‘কারণ গরুর মাংস সেদ্ধ হতে যথেষ্ট সময় লাগবে,’ বলেন আলপনা হাবিব।

৩) এবার চুলোয় ঢাকনা চাপা দিয়ে অন্তত ঘন্টাদুয়েক সেদ্ধ করে নিন এই মাংস। মাংস সেদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে ঠাণ্ডা করে বেটে নিন।   

৪) এবার তৈরি করুন পুর। একটি পাত্রে পিঁয়াজের বেরেস্তা, কাঁচামরিচ কুচি, জিরা গুঁড়ো, পুদিনা পাতা কুচি, কিসমিস, কিছুটা চিনি, লবণ, আধা টেবিল চামচ লেবুর রস দিয়ে ভালো করে মাখিয়ে রেখে দিন।

৫) মাংস বাটার মাঝে দিন টকদই, আলপনা হাবিবের বিশেষ ভাজনা বাটা, লেবুর রস, এক চা চামচ চিনি, ডিম দিন। ডিমটা নিজে বুঝে দিতে হবে। বেশি দিয়ে ফেললে কাবাবটা আর্দ্র থাকবে বেশি। এবার সবকিছু ভালো করে মাখিয়ে নিন।

৬) এবার একটু একটু করে মাংস বাটা নিয়ে মাঝখানে পুর দিয়ে তৈরি করে নিন কাবাব। পুরের সাথে ছোট এক টুকরো করে পনিরও দিন। এভাবে সবটা মাংস বাটা দিয়ে কাবাব তৈরি করে নিন।

৭) এবার ডুবোতেলে ফেলে ভেজে নিন কাবাবগুলোকে। দেখুন তো, কী দারুণ একটা খাবার তৈরি হয়ে গেলো!

আলপনা হাবিবের রেসিপিটি দেখে নিতে পারে ভিডিওতে-

সম্পাদনা: রুমানা বৈশাখী