কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি সংগৃহীত

আজকের মধ্যেই কার্যকর সমাধানের আশা ওবায়দুল কাদেরের

প্রিয় ডেস্ক
ডেস্ক রিপোর্ট
প্রকাশিত: ০১ মার্চ ২০১৭, ০৬:১১
আপডেট: ০১ মার্চ ২০১৭, ০৬:১১

ফাইল ছবি

(প্রিয়.কম) বাসচালককে সাজা দেওয়ার প্রতিবাদে ও তার মুক্তির দাবিতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের ডাকা পরিবহন ধর্মঘটের কারণে সৃষ্ট অচলাবস্থা নিরসনে আজকের মধ্যে কার্যকর সমাধান হবে বলে আশা প্রকাশ করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

১ মার্চ বুধবার সচিবালয়ে নৌ-পরিবহনমন্ত্রী শাজাহান খানসহ পরিবহন মালিকদের সঙ্গে এক বৈঠক শেষে এ কথা জানান তিনি। বেলা সাড়ে ১১টার দিকে এ বৈঠক শুরু হয়।

তিনি বলেন, ‘আমার মনে হয় বিষয়টি (ধর্মঘট প্রত্যাহার) সক্রিয় বিবেচনায় আছে। আরও শ্রমিক ও মালিক নেতৃবৃন্দ আছেন। তাদের সঙ্গে আলাপ-আলোচনা করে আশা করি খুব শীঘ্রই একটি সমাধান এসে যাবে।’

ওবায়দুল কাদের বলেন, ‘একজন দু’জন তো (ধর্মঘট প্রত্যাহারের) আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারেন না। প্রত্যেকটি সংগঠনের একটা নিয়ম আছে। তারা বসেই আনুষ্ঠানিক ঘোষণা দেবেন। কিছুক্ষণের মধ্যেই বসব।’

বৈঠকে শাজাহান খানসহ স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা এবং বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ উপস্থিত ছিলেন।

এদিকে, সর্বশেষ খবর অনুযায়ী, আজ ১ মার্চ সকালে রাজধানীর গাবতলীতে পরিবহন শ্রমিকদের সঙ্গে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর সংঘর্ষের ঘটনায় পুলিশের গুলিতে শাহিন নামে বৈশাখী পরিবহনের এক বাসচালক নিহত হয়েছেন।  

অন্যদিকে, পূর্ব ঘোষণা ছাড়াই দেশজুড়ে পরিবহন শ্রমিকদের ডাকা ধর্মঘটকে ‘অবৈধ’ বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। তিনি বলেন, পরিবহন শ্রমিকরা অবৈধভাবে ধর্মঘট পালন করছে। এতে জনগণের দুর্ভোগ হচ্ছে। জনগণের নিরাপত্তায় প্রয়োজনীয় ব্যবস্থা নেবে সরকার।  

এ ছাড়া সড়কে সহিংসতায় জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।  

প্রসঙ্গত, তারেক মাসুদ ও মিশুক মুনীরসহ ৫ জন নিহতের ঘটনায় করা হত্যা মামলায় চালক জামির হোসেনের যাবজ্জীবন সাজার রায় হয় ২২ ফেব্রুয়ারি। এর প্রেক্ষিতে প্রথমে চুয়াডাঙ্গায় ২৪ ফেব্রুয়ারি এবং পরে খুলনা বিভাগের ১০ জেলায় ২৫ ফেব্রুয়ারি শনিবার ধর্মঘটের ডাক দেয় পরিবহন শ্রমিক ও মালিকরা। দু’দিন পরিবহন ধর্মঘট চলার পর সোমবার প্রশাসনের আশ্বাসে কর্মসূচি প্রত্যাহারের ঘোষণা এলেও পরে শ্রমিক নেতারা কর্মসূচি বহাল রাখার কথা বলেন। 

এর মধ্যে ঢাকার সাভারে ট্রাকচাপা দিয়ে এক নারীকে হত্যার দায়ে ২৭ ফেব্রুয়ারি সোমবার ঢাকার আদালতে ট্রাকচালক মীর হোসেনের ফাঁসির রায় হলে ওই দিন রাতে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন সারা দেশে অনির্দিষ্টকালের কর্মবিরতিতে চলে যায়। 

২৮ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল থেকে সারা দেশে গণপরিবহন চলাচল বন্ধ হয়ে যায়। এ পরিবহন ধর্মঘটে কার্যত অচল হয়ে পড়েছে রাজধানী ঢাকাসহ সারা দেশ।

প্রিয় সংবাদ/শিরিন/শান্ত