কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

খুব সাধারণভাবেও আইলাইনার দেওয়া যাবে সহজ কিছু উপায়ে। মডেল: নাতাশা, ছবি: রিপন।

খুব সহজেই পারফেক্ট আইলাইনার

ফাওজিয়া ফারহাত অনীকা
সহ-সম্পাদক
প্রকাশিত: ২৮ ডিসেম্বর ২০১৭, ১৭:১৬
আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৭, ১৭:১৬

(প্রিয়.কম) শুধুমাত্র কোন অনুষ্ঠানে যাবার জন্যেই আইলাইনার ব্যবহার করা হয় না। যেকোন কাজে, ক্লাসে কিংবা অফিসের জন্যে তৈরি হবার জন্যেও চোখে আইলাইনারের ছোঁয়া রাখা চাই। চোখজোড়াকে পছন্দনীয়ভাবে এঁকে নেওয়ার জন্য কাজলের পরেই আইলাইনাইনারের স্থান। বরং বলা চলে, কাজলের চাইতেও বেশী জনপ্রিয় আইলাইনার। বিভিন্ন ধরণের, বিভিন্ন ব্র্যান্ডের দারুণ সকল আইলাইনার এখন সর্বত্রই সহজলভ্য।

সহজলভ্য এই মেকআপ সামগ্রীটি ব্যবহার করতে গেলে অনেকেই সমস্যার সম্মুখীন হয়ে থাকেন। অভ্যাস না থাকার ফলে আইলাইনার ব্যবহার করা ঝামেলাপূর্ণ মনে হয় অনেক সময়। মনমতো চোখ আঁকানো সম্ভব হয় না আইলাইনার দ্বারা। অনেকেই জানতে চান কীভাবে সহজ উপায়ে ও সুন্দরভাবে আইলাইনার দেওয়া যাবে চোখে? জেনে নিতে পারেন সহজ কিছু উপায়, যা সহজ করে তুলবে আইলাইনার দেওয়ার ব্যাপারটি।  

প্রথমে বোঝার চেষ্টা করুন কোন আইলাইনার আপনার জন্যে উপযোগী

বাজারে বিভিন্ন ধরনেই আইলাইনার পাওয়া যায়। একেক জনের জন্য একেক ধরণের আইলাইনার ব্যবহার সহজ বলে মনে হয়। যে কারণে, নিজের জন্য আইলাইনার পছন্দ করে কেনার পূর্বে বুঝে নিতে হবে, কোন ধরণের আইলাইনার ব্যবহার আপনার জন্য সহজ হয়। বাজারে পাওয়া যাবে পেন্সিল আইলাইনার। আইলাইনার দেওয়ার অভিজ্ঞতা খুব বেশী না থাকলে এটা হবে সবচেয়ে উপযোগী। এরপর পাওয়া যাবে ফেল্ট আইলাইনার, যেটা অনেকটা সাইনপেনের মতো ব্যবহার করা যায়। এরপর পাওয়া যাবে লিকুইড আইলাইনার এবং জেল আইলাইনার।

হাত কাঁপার সমস্যা প্রতিহত করুন

এটা খুবই স্বাভাবিক একটি সমস্যা আইলাইনার ব্যবহার করার ক্ষেত্রে। এমন সমস্যা আপনারও যদি থাকে তবে প্রথমেই বেশী আলোযুক্ত স্থান বেছে নিতে হবে। এরপর কনুই রাখার মতো উঁচু কোন স্থান বেছে নিতে হবে। যেন হাত ভাঁজ করে আইলাইনার দেওয়ার সময় কনুই সেখানে রাখা যায় হাত কাঁপার সমস্যা রোধ করার জন্য। এরপর আইলাইনার দেওয়ার সময়ে হাতের কনিষ্ঠা আঙ্গুলকে মুখের সাথে লাগিয়ে রাখুন। এতে হাত স্থিতিশীল থাকবে। এইভাবে ধীরে ধীরে আইলাইনার দিতে থাকলে হাত কাঁপার সমস্যা দেখা দেবে না।

আইলাইনারের ফোঁটা থেকে আইলাইনারের লাইন টানা

আইলাইনার ব্যবহার করার ক্ষেত্রে খুব বেশী অভিজ্ঞতা না থাকলে এই উপায়টি ব্যবহার করতে পারেন। চোখের উপরের পাতায় চোখের পাপড়ির উপরে আইলাইনারের ছোট ছোট ফোঁটা পাশাপাশাই দিয়ে লাইন তৈরি করতে হবে। এরপর সকল ফোঁটা একসাথে সমানভাব মিশিয়ে নিতে পারলেই চোখে আইলাইনার দেওয়া হবে যাবে।

পারফেক্ট লাইন টানতে অ্যাডহেসিভ টেপ

শুধুমাত্র চোখের পাতার উপরে আইলাইনার দেওয়াই তো যথেষ্ট নয়। আইলাইনারের মাধ্যমে পারফেক্ট লাইন টেনে উইংস তৈরি না করলে অপূর্ণ থেকে যায় আইলাইনার ব্যবহার। দুই চোখে একদম সমান ও পারফেক্ট লাইন টেনে উইংস তৈরি করার জন্য ব্যবহার করা যাবে টেপ। এই টেপ ত্বকের ক্ষতি করবে না বলে কোন দুশ্চিন্তা নেই। টেপ ব্যবহার করে লাইন টানার জন্যে চোখের কোনার দিক থেকে আইভ্রুর দিকে, অর্থাৎ উঁচু করে চোখের থেকে দুরত্ব রেখে কোনা তৈরি করে টেপ লাগিয়ে নিতে হবে। এর পাশে আইলাইনার দিয়ে শুকানোর জন্যে অপেক্ষা করতে হবে। শুকিয়ে গেলে টেপ খুলে নিতে হবে। দেখা যাবে, পারফেক্ট উইংড আইলাইনার হয়ে গেছে।

চোখের ত্বক টেনে আইলাইনার দেওয়া যাবে না

অনেকেই আইলাইনার দেওয়ার সুবিধার জন্যে চোখের ত্বক টেনে ধরে এরপর আইলাইনার ব্যবহার করেন। এটা মোটেও করা উচিৎ নয়। কারণ, এইভাবে আইলাইনার ব্যবহার করে চোখের ত্বক ছেড়ে দিলে দেখা যাবে আইলাইনারের লাইন নষ্ট হয়ে গেছে বা ভেঙ্গে গেছে। এক্ষেত্রে সুবিধার জন্যে ফোঁটা দিয়ে আইলাইনার ব্যবহার করা সবচেয়ে উপযোগী।

ব্যবহার করতে পারেন মাশকারা

খুব দ্রুত আইলাইনার দিতে হবে কিন্তু আইলাইনার খুঁজে পাচ্ছেন না। অথবা হুট করেই খেয়াল করলেন যে আইলাইনার শেষ হয়ে গিয়েছে। সেক্ষেত্রে চিন্তা না করে মাশকারার সাহায্যেই দিতে পারবেন আইলাইনার। মাশকারার ব্রাশে লেগে থাকা মাশকারা অন্য যেকোন চিকন ব্রাশে লাগিয়ে নিয়ে চোখের উপর এঁকে নিন। মাশকারার কালো রং আইলাইনারের কাজ করবে দারুণভাবে।

চোখকে বেশী আকর্ষণীয় করে তুলতে ...

চোখকে অনেক বেশী গভীর ও আকর্ষণীয় দেখাতে চাইলে রয়েছে খুব সহজ এইটি উপায়। চোখের উপরের পাতায় আইলাইনার দেওয়ার পরে চোখের পাতার নীচেও হালকা করে কাজলের লাইন টেনে নিন। এতে করে চোখ অনেক বেশী ফুটে উঠবে।

আইলাইনার শুকিয়ে গেলে ভয় নেই

রাতে অনুষ্ঠান আছে, কিন্তু সকালে দেখলেন আইলাইনার শুকিয়ে গেছে! মন খারাপ বা দুশ্চিন্তা না করে আইলাইনারের মুখটি ভালোভাবে পরিষ্কার করুন। এরপর ভালোভাবে আইলাইনারের মুখ বন্ধ করে রেফ্রিজারেটরে রেখে দিন। রাতের অনুষ্ঠানে স্বাচ্ছন্দ্যে ব্যবহার করুন পারফেক্ট আইলাইনার।

সূত্র: SteptoHealth

প্রিয় লাইফ/ কে এন দেয়া