কুইক লিঙ্ক : মুজিব বর্ষ | করোনা ভাইরাসের প্রাদুর্ভাব | প্রিয় স্টোর

ছবি ও রেসিপি কৃতজ্ঞতা: মুক্তি আফরোজ

ছুটির দিনের সকালে নরম তুলতুলে প্যানকেক (ভিডিও রেসিপি)

কে এন দেয়া
সহ-সম্পাদক
প্রকাশিত: ১০ নভেম্বর ২০১৭, ০৯:০৩
আপডেট: ১০ নভেম্বর ২০১৭, ০৯:০৩

(প্রিয়.কম) সকাল সকাল নতুন একটা নাস্তা টেবিলে দেখলে মনটা ভালো হয়ে যায় অনেকেরই। আর ছুটির দিনে নতুন কোনো স্বাদ চেখে দেখতে পারলে তো কথাই নেই। সারা সপ্তাহ ব্যস্ততার মাঝে থাকার পর অনেকেই ছুটির দিনে একটু সময় নিয়ে নতুন কোনো রেসিপির খাবার তৈরির চেষ্টা করেন। ছুটির দিনের নাস্তার জন্য পারফেক্ট একটি খাবার হলো প্যানকেক। এর জন্য যে উপকরণগুলো দরকার সেগুলোও থাকে মোটামুটি সবার হেঁশেলেই। চলুন, দেখে আসি মুক্তি আফরোজের সহজ রেসিপিটি।

উপকরণ

২টি ডিম (রুম টেম্পারেচারে থাকতে হবে)

১ কাপ চিনি

৪ টেবিল চামচ তেল বা মাখন

১ চা চামচ ভ্যানিলা এসেন্স

দেড় কাপ দুধ

২ কাপ ময়দা

১ টেবিল চামচ বেকিং পাউডার

সিকি চা চামচ লবণ

প্রণালী

১) একটি পাত্রে ডিম ফেটে নিন। এতে চিনি যোগ করে খুব ভালো করে বিটার দিয়ে মিশিয়ে নিন যাতে চিনি একেবারে গলে গিয়ে ডিমের সাথে মিশে যায়।

২) এরপর এতে এক চা চামচ ভ্যানিলা এসেন্স এবং দেড় কাপ দুধ দিয়ে মিশিয়ে নিন। এরপর শুকনো উপকরণগুলো দিতে হবে। এর জন্য একটি চালনির সাহায্যে ময়দা, বেকিং পাউডার এবং লবণ এই ডিমের মিশ্রণে দিন। চালনি ব্যবহার করলে প্যানকেক খুব সুন্দর হয়ে ফুলবে। এবার একটি বিটার দিয়ে ভালো করে সব উপকরণ মিশিয়ে নিন, যাতে কোন লাম্প বা দলা না থাকে। মসৃণ, তরল একটা ব্যাটার তৈরি হবে।

৩) চুলায় একটি ননস্টিক ফ্রাইপ্যান গরম করে নিন। একটি কাপ বা গোল চামচের সাহায্যে কিছুটি ব্যাটার দিন এতে। নিজে থেকেই গোল শেপ হয়ে আসবে। মাঝারি আঁচে আক মিনিট রান্না হতে দিন, এতে এক দিকে রিং ধরবে। এবার উলটে অন্য দিকটাও তৈরি করে নিন এক মিনিট। এভাবে সবটা ব্যাটার দিয়ে প্যানকেক তৈরি করে নিন।

পরিবেশন করতে পারেন মধু বা চকলেট সসের সাথে। দেখে নিতে পারেন রেসিপির ভিডিওটি-

টিপস

- ডিম ফ্রিজে থাকলে অবশ্যই প্যানকেক তৈরির অন্তত আধা ঘন্টা আগে তা বের করে রাখবেন

- ভ্যানিলা এসেন্সের বদলে এক চা চামচ লেবুর রসও ব্যবহার করতে পারেন